মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

অবিলম্বে মানবপাচার আইনে হয়রানি বন্ধ করুন

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে বায়রা সদস্যবৃন্দ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ মার্চ, ২০২২, ৭:৪৯ পিএম | আপডেট : ৮:৫৮ পিএম, ৯ মার্চ, ২০২২

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের আন্তঃমন্ত্রণালয়ের বৈঠকের সিদ্ধান্ত চরমভাবে উপেক্ষা করে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা বৈধ রিক্রুটিং এজেন্সি সমূহের অফিসে অভিযান চালিয়ে মালিক ও কর্মকর্তা কর্মচারীবৃন্দকে মানব পাচার আইনে অব্যাহত ভাবে গ্রেফতার করছে। বর্তমানে র‌্যাবের হয়রানি মূলক অভিযানের কারণে বৈধ রিক্রুটিং এজেন্সি মালিকবৃন্দ আত্মসম্মানের ভয়ে আতঙ্কিত অবস্থায় দিনাতিপাত করছে। অসংখ্য স্বনামধন্য রিক্রুটিং এজেন্সি মালিক বৈদেশে কর্মী প্রেরণ বন্ধ করতে বাধ্য হচ্ছেন।


এতে জনশক্তি রফতানিতে বিরুপ প্রভাব পড়তে পারে। অবিলম্বে মানবপাচার আইনে বৈধ রিক্রুটিং এজেন্সির মালিকদের হয়রানি বন্ধ করুন। মানব পাচার আইনে ভুক্তভোগী ও সাধারণ বায়রা সদস্যবৃন্দের পক্ষ থেকে আজ বুধবার স্বরাষ্ট্রমন্ত্রী, স্বরাষ্ট্র সচিব, প্রবাসী কল্যাণ মন্ত্রী, প্রবাসী সচিব ও বিএমইটির মহাপরিচালকের কাছে লিখিত বক্তব্যে নেতৃবৃন্দ এসব কথা বলেন। লিখিত বক্তব্যে স্বাক্ষরদাতারা হচ্ছেন, রিক্রুটিং এজেন্সিজ ঐক্য পরিষদের সভাপতি ও রাজধানী ট্রেড ইন্টারন্যাশনালের স্বত্বাধিকারী এম টিপু সুলতান, জান্নাত ওভারসীজের স্বত্বাধিকারী লিমা বেগম ও অপরাজিতা ওভারসিজের স্বত্বাধিকারী আরিফুর রহমান।


লিখিত বক্তব্যে বায়রার সদস্যবৃন্দ আরো বলেন, বিএমইটি হতে কর্মী স্মার্ট কার্ড গ্রহণ করে সরকারের যথাযথ বিধিবিধান মেনে কর্মী বৈধ ভাবে গিয়েছে কি না সেটি বিএমইটি কর্তৃক যাচাই বাছাই না করে বৈধ কর্মসংস্থানকেও মানব পাচার আইনে রিক্রুটিং এজেন্সি মালিক কর্মকর্তা কর্মচারীবৃন্দকে গ্রেফতার জেল জুলুম হয়রানি অবিলম্বে বন্ধ না হলে কর্মী প্রেরণে সরকারের লক্ষ্যমাত্রা মারাত্মক ভাবে ব্যাহত ও নেতিবাচক প্রভাব পড়বে এবং সার্বিক ভাবে দেশ ক্ষতিগ্রস্ত হবে।


রিক্রুটিং এজেন্টদের মাধ্যমে বৈধ ভাবে স্মার্ট কার্ড প্রাপ্ত কর্মীদের রিক্রুটিং এজেন্সির বিরুদ্ধে আনীত যে কোন অভিযোগ মানব পাচার প্রতিরোধ ও দমন আইন-২০১২ এর আওতা বহির্ভূত থাকবে।


বিদেশ হতে আগত স্মার্ট কার্ড প্রাপ্ত কর্মীদের যে কোন অভিযোগ মামলা করার পূর্বে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয, জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষন ব্যুরো অথবা বায়রা’র মাধ্যমে যাচাই পূর্বক ব্যবস্থা গ্রহণ এবং এক্ষেত্রে রিক্রুটিং এজেন্টদের বিরুদ্ধে মানব পাচার প্রতিরোধ ও দমন আইন-২০২১ এ ধরণের মামলা না করার জন্য সকল থানা এবং র‌্যাবসহ পুলিশের সকল সংস্থাকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের আন্তঃমন্ত্রণালয় বৈঠকের সিদ্ধান্ত বাস্তবায়নে লিখিত নির্দেশনা দেয়া একান্ত অপরিহার্য।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন