শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

অর্ধদিবস হরতালের ডাক দিলেন ডা. জাফরুল্লাহ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১১ মার্চ, ২০২২, ৬:৫৮ পিএম

দ্রব্যমূল্যসহ নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম বৃদ্ধির প্রতিবাদে আগামী ২৮ মার্চ অর্ধদিবস হরতালের ডাক দিয়েছেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী। শুক্রবার (১১ মার্চ) বিকেল ৪টার দিকে ধানমন্ডি গণস্বাস্থ্য নগর হাসপাতালের বীর উত্তম মেজর হায়দার মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে তিনি এই কর্মসূচি ঘোষণা করেন।

ডা. দ্রব্যমূল্য সাধারণ মানুষের ক্রয় ক্ষমতায় আনতে হবে। ভর্তুকি মূল্যে দরিদ্র ২ কোটি পরিবারকে নিয়মিত রেশম দিতে হবে। দ্রব্যমূল্য বৃদ্ধির ব্যবসায়িক সিন্ডিকেটের বিরুদ্ধে ব্যবস্থান নিতে হবে। এই তিন দাবিতে সংবাদ সম্মেলন করেন জাফরুল্লাহ চৌধুরী।

জাফরুল্লাহ চৌধুরী বলেন, সরকারের দৃষ্টি আকর্ষণ করার জন্য, জনগণের কথা সরকারের কানে পৌঁছানোর জন্য আগামী ২৮ মার্চ সকল রাজনৈতিক দলের, সকল মানুষের উচিত শান্তিপূর্ণভাবে হরতাল পালন করা।

সকল শ্রমজীবী মানুষের প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, আপনার ২৮ তারিখ বাসার বাইরে বের হবেন না। বের হলেও হরতালে যোগ দেওয়ার জন্য বের হবেন। দল মত নির্বিশেষে যে যেভাবে পারেন ২৮ মার্চ এই হারতাল পালন করেন।

গণস্বাস্থ্যের প্রতিষ্ঠাতা বলেন, দেশ কঠিন সময় অতিক্রম করছে। এটা ১৯৭৪ সালের পূর্বাভাস। ১৯৭৪ সালে অনাহারে ৩ লাখ মানুষ মৃত্যুবরণ করেছিল। কয়েক মাস আগেও আমাদের দেশে রাষ্ট্রীয় উদ্বৃত্ত ছিল ৪৭ বিলিয়ন ডলার। এখন সেটা ৪৩ বিলিয়ন ডলারে চলে আসছে। এই চার বিলিয়ন কোথায় গেল? এই চার বিলিয়ন ডলার দিয়ে তো কয়েক বছর সারাদেশে অন্তত দুই-তিন কোটি পরিবারকে রেশন দেয়া যেত।

রণাঙ্গনের এই বীর মুক্তিযোদ্ধা বলেন, দ্রব্যমূল্য বৃদ্ধির প্রতিবাদে আমাদের আধাবেলার জন্য রাস্তায় নামা দরকার। আপনাদের কষ্ট হবে তারপরও অনুরোধ করছি আধাবেলা কষ্ট করেন। আর সরকারের নিরাপত্তা বাহিনীকে বলব, অতীতের মত হরতালের সময় নিজেরা গাড়ি ভেঙে আমাদের উপর চাপাবেন না।

হরতালের সমর্থন জানিয়ে গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি বলেন, জনগণ টিসিবির গাড়ির পিছে হুমড়ি খেয়ে পড়ায় সরকারের সমস্ত উন্নয়ন ধ্বংসের মুখে পড়েছে।

গণঅধিকার পরিষদের সদস্য সচিব নুরুল হক নূর বলেন, আমরা বিভিন্ন কর্মসূচির মধ্যেই আছি। ডা. জাফরুল্লাহ চৌধুরী স্যারের অতীতের সকল যৌক্তিক কর্মসূচিতে আমরা তার পাশে ছিলাম, এখনো আছি। তবে হরতাল যেহেতু একটি বড় রাজনৈতিক কর্মসূচি সেহেতু আমরা দলের মিটিংয়ে এ বিষয়টি নিয়ে আলোচনা করে সিদ্ধান্ত জানাব।

ভাসানী অনুসারী পরিষদের মহাসচিব শেখ রফিকুল ইসলাম বাবলু বলেন, দ্রব্যমূল্যসহ নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম বৃদ্ধির প্রতিবাদে আগামী ১৮ মার্চ বুখা মিছিল করব।

এ সময় আরো উপস্থিত ছিলেন, বীর মুক্তিযোদ্ধা নঈম জাহাঙ্গীর, গণস্বাস্থ্যের মিডিয়া কর্মকর্তা জাহাঙ্গীর আলম মিন্টু প্রমুখ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
ম নাছিরউদ্দীন শাহ ১১ মার্চ, ২০২২, ৭:৪১ পিএম says : 0
রিজার্ভ থেকে চার বিলিয়ন ডলার কোথায় গেল। এটি স্কুলের শিশুর কথা। অথবা পাগলের প্রলাপ ছাড়া কি বলা উচিৎ। এই রিজার্ভের অর্থ দিয়ে বৈদেশিক মুদ্রা দিয়ে আন্তর্জাতিক লেনদেনের হিসাব হয়। আকুর মাধ্যমে বৈদেশেক লেনদেনের হিসাব ডলারের মাধ্যমে পরিশোধ করতে হয়। আন্তর্জাতিক অঙ্গনে দ্রব‍্য মূল‍্যের উদ্ধগতি মহামারীতে বিশ্বের অর্থনীতির চরম বিপদর্জয়। কঠিন পরিস্থিতির মাঝে ও বাংলাদেশের অর্থ স্থিতিশীলতার মাঝেই আছেন। জাফরুল্লাহ চৌধুরী বাংলাদেশে হরতালের মত কর্মসুচি দিতে পারেন? এটি হাস‍্যকর কর্মসূচি।
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন