শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

২৮ মার্চ আধাবেলা হরতাল

দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির প্রতিবাদে বাম জোট

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ মার্চ, ২০২২, ১২:০২ এএম

দ্রব্যমূল্যের ভয়াবহ ঊর্ধ্বগতির প্রতিবাদে আগামী ২৮ মার্চ আধাবেলা হরতাল ডেকেছে বাম গণতান্ত্রিক জোট। গতকাল শুক্রবার পল্টন সিপিবির অফিসে এক সংবাদ সম্মেলনে এই কর্মসূচির ঘোষণা দেন জোটের সমন্বয়ক সাইফুল হক।
বাম নেতারা জানান, তেল, চাল, ডাল, পিঁয়াজসহ নিত্যপ্রয়োজনীয় পণ্যের ভয়াবহ ঊর্ধ্বগতির প্রতিবাদে এবং গ্যাস-বিদ্যুৎ-পানির মূল্য বৃদ্ধির অপতৎপরতা বন্ধের দাবিতে আগামী ২৮ মার্চ সারা দেশে আধা দিবস হরতাল পালন করা হবে। এদিন সকাল ৬টা থেকে দুপুর ১২টা পর্যন্ত এ হরতাল কর্মসূচি পালিত হবে।
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে সাইফুল হক বলেন, হরতাল সফল করতে সারাদেশে সভা, সমাবেশ, পদযাত্রা, মিছিল, বিক্ষোভ ও প্রচারপত্র বিলি করার কর্মসূচি হাতে নেওয়া হয়েছে। নিজেদের বাঁচার প্রয়োজনে জনগণকে দেশব্যাপী হরতাল কর্মসূচি সফল করতে এগিয়ে আসার আহŸান জানাই। একইসঙ্গে আমরা সব বাম প্রগতিশীল, গণতান্ত্রিক ও দেশপ্রেমিক দল, সংগঠন, শ্রেণি পেশার সংগঠন ও নেতাদের স্ব-স্ব অবস্থান থেকে একইদিন হরতালের কর্মসূচি ঘোষণা, সমর্থন ও বাস্তবায়নে এগিয়ে আসার আহŸান জানাচ্ছি।
বাজার নিয়ন্ত্রণে সরকারের কার্যকর কোনো মনিটরিং না থাকায় মুনাফাখোর অসৎ সিন্ডিকেট ব্যবসায়ী দেশের মানুষকে পুরোপুরি জিম্মি করে ফেলেছে বলে উল্লেখ করেন সাইফুল হক বলেন, প্রতিদিন ভোক্তাদের পকেট থেকে তারা হাজার হাজার কোটি টাকা হাতিয়ে নিচ্ছে। আমদানিকারক, মিলার, আড়তদার, মজুতদার, ফড়িয়া মধ্যস্বত্ত¡ভোগী সিন্ডিকেটের সঙ্গে সরকারের অশুভ আঁতাতের কারণে প্রতিটি খাদ্যপণ্যের দাম আজ আকাশচুম্বী। তিনি আরও বলেন, গত ১০ বছরে বিদ্যুতের দাম বেড়েছে ৯০ শতাংশ, গ্যাসের দাম বেড়েছে ১৪৮ শতাংশ, ডিজেলের দাম বেড়েছে ৮২ শতাংশ, আর পানির দাম বেড়েছে ২৬৪ শতাংশ। এর মধ্যে আবার চরম স্বেচ্ছাচারী পন্থায় পানির দাম বৃদ্ধির প্রস্তাব করা হয়েছে ৬০ শতাংশ, গ্যাসের দাম বৃদ্ধির প্রস্তাবনা রয়েছে ১১৭ শতাংশ আর তেলের দাম বৃদ্ধির কোনো সীমারেখা নেই। এটি স্পষ্ট যে চাল-ডাল-পেঁয়াজ সিলিন্ডার গ্যাসসহ অতি জরুরি খাদ্য দ্রব্যের অস্বাভাবিক মূল্য বৃদ্ধির যৌক্তিক কোনো কারণ নেই।
সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন জোটের সাবেক সমন্বয় বজলুর রশিদ, সিপিবির সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স, বাসদের সাধারণ সম্পাদক বজলুর রশীদ ফিরোজ, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি, বাম নেতা নজরুল ইসলাম, মানস নন্দী, মোশরেফা মিশু, লূনা নূর, আনোয়ার হোসেন রেজা প্রমুখ।
এদিকে সরকারী পৃষ্ঠপোষকতার সিন্ডিকেট ভোজ্যতেল, চাল-ডাল, পেঁয়াজ, ডিমসহ নিত্যপ্রয়োজনীয় খাদ্যপণ্যের মূল্য বৃদ্ধির প্রতিবাদে ১২ থেকে ২৭ মার্চ সারা দেশে প্রচার প্রচারণা ও সভা-সমাবেশ, ১৫ মার্চ বিইআরসি ভবনের সামনে অবস্থান কর্মসূচি ও ২৮ মার্চ সারা দেশে অর্ধদিবস হরতাল পালনের আহŸান জানানো হয়। এই কর্মসূচিতে সমর্থন জানিয়েছে নাগরিক ঐক্য। একই দিনে নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য বৃদ্ধির প্রতিবাদে অর্ধদিবস হরতালের ডাক দিয়েছেন গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি ডা. জাফরুল্লাহ।
গতকাল শুক্রবার গণসংহতি আন্দোলনের কেন্দ্রীয় কার্যালয়ে রাজনৈতিক পরিষদের বর্ধিত সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। সভায় নেতৃবৃন্দ আরো বলেন, সরকার নতুন করে গ্যাস ও পানির দাম বৃদ্ধির পাঁয়তারা করছে। গ্যাসের মূল্য বৃদ্ধি হওয়া মানে সাধারণ মানুষের ওপর আরো খরচের বোঝা চাপিয়ে দেয়া। একইভাবে ওয়াসার দুর্নীতি ও সিসটেম লস না কমিয়ে পানির মূল্য বৃদ্ধির মাধ্যমে শোষণ ও জুলুম বৃদ্ধির ষড়যন্ত্র করছে শেখ হাসিনার সরকার। নেতৃবৃন্দ জনগণের প্রতি আহŸান জানিয়ে বলেন, সরকারের এ ষড়যন্ত্র গণঅভ্যুত্থানের মাধ্যমে বানচাল করতে হবে। এ অগণতান্ত্রিক জালিম সরকারের হাত থেকে বাঁচার এটাই এখন একমাত্র পথ। সভায় প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি, নির্বাহী সমন্বয়কারী আবুল হাসান রুবেলসহ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন