শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

ফুলবাড়ীতে তুলা চাষে ভাগ্য বদল

ফুলবাড়ী (দিনাজপুর) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ১৩ মার্চ, ২০২২, ১২:০৩ এএম

দিনাজপুরের ফুলবাড়ীতে কৃষি ক্ষেত্রে নতুন সম্ভাবনাময় ফসল হিসেবে তুলা চাষে ভাগ্য বদলের ব্যাপক আশার আলো দেখা দিয়েছে। অপেক্ষাকৃত উঁচু জমিতে কম খরচে অধিক লাভবান হওয়ায় তুলা চাষে আগ্রহী হয়ে উঠছে এ অঞ্চলের কৃষক। কৃষিতে হাইব্রিড কার্পাস জাতের তুলা চাষ একটি নতুন সম্ভাবনা বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

এ দিকে গত কয়েক বছরের তুলনায় এ বছর তুলার দাম মণ প্রতি ১ হাজার ২০০ টাকা বৃদ্ধি পেয়ে ৩ হাজার ৬০০ টাকা হওয়ায় কৃষক আগ্রহী হয়ে উঠেছে। পাশাপাশি সরকারিভাবে সম্প্রসারিত তুলা চাষ প্রকল্পের বিভিন্ন প্রণোদনা ও উপজেলা তুলা উন্নয়ন বোর্ডের কর্মকর্তাদের পরামর্শে চলতি মৌসুমে তুলা চাষ এবং ফলন বৃদ্ধি পেয়েছে।

উপজেলার আলাদীপুর ইউনিয়নের বাসুদেবপুর এলাকার কৃষক মতিলাল জানান, উপজেলা তুলা উন্নয়ন বোর্ডের সার, বীজসহ বিভিন্ন ধরণের ঋণ সহায়তা পেয়ে তিনি ৫ বিঘা জমিতে তুলা চাষ করেন। এ বছর ফলন ও তুলার দাম ভালো থাকায় অন্য বছরের তুলনায় তিনিসহ অন্য তুলা চাষিরাও লাভবান হচ্ছেন। একই এলাকার তুলা চাষি কৃষক মোফাজ্জল জানান, তিনি ৪ বিঘা জমিতে তুলা চাষ করেন। প্রতি বিঘা জমিতে তুলা চাষ করতে তার খরচ ৮ থেকে ১০ হাজার টাকা । কৃষকের জমিতে তুুলা চাষ করার জন্য সার,বীজসহ সব ধরণের সুযোগ-সুবিধা অফিসেই বহন করে। তুলা উন্নয়ন অফিস কৃষকদের আগাম সার,বীজ ও ঋণসহ বিভিন্ন ধরণের সুযোগ-সুবিধা প্রদান করেন। তুলা বিক্রি করেই তা পরিশোধ করতে হয়। তুলা উন্নয়ন বোর্ডের সহায়তায় হরিশ বর্মণ,নজরুল ইসলামসহ ওই এলাকার প্রায় ২০ থেকে ২৫জন কৃষক তাদের আবাদী জমিতে কার্পাস জাতের তুলার চাষ করে আর্থিকভাবে সচ্ছল হয়েছেন। কৃষকরা বলছেন,এ বছর সরকারিভাবে তুলার দাম বৃদ্ধি করে প্রতিমণ তুলার মূল্য ৩ হাজার ৬০০ টাকা করায় তারা অন্য বছরের তুলনায় বেশী লাভবান হচ্ছেন।

উপজেলা তুলা উন্নয়ন বোর্ডের ইউনিট অফিসার মো. আবু জুয়েল জানান, আবহাওয়া অনুকূল থাকায় চলতি মৌসুমে এই উপজেলায় তুলার বাম্পার ফলন হয়েছে। কৃষকরা যাতে উৎপাদিত তুলার ন্যায্যমূল্য পায় সে জন্য তুলার মূল্যও বাড়িয়েছে সরকার। এ বছর এ উপজেলায় ৪০ হেক্টর জমিতে কার্পাস হাইব্রিড জাতের তুলার চাষ হয়েছে। এবার ফলন ভালো হওয়ায় বিঘা প্রতি (৫০শতাংশে) ১৮ থেকে ২০ মণ করে তুলা উৎপাদন হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন