শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

রেলের টিকিট আজ থেকে মিলবে সহজে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ মার্চ, ২০২২, ১২:০৯ এএম

এখন থেকে রেলের টিকিট বিক্রি হবে সহজ লিমিটেডে। আজ সোমবার সহজ লিমিটেডকে আনুষ্ঠানিকভাবে দায়িত্ব হস্তান্তর করবেন রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন। এ উপলক্ষে গতকাল রোববার রেলভবনে এক সংবাদ সম্মেলনের আয়োজন করে রেলপথ মন্ত্রণালয়। এর আগে ১৫ ফেব্রুয়ারি সহজ এর সঙ্গে এ সংক্রান্ত চুক্তি স্বাক্ষর করে রেলওয়ে।

দীর্ঘ ১৫ বছর রেলে একচেটিয়া ট্রেনের টিকিট বিক্রি করে আসছিল কম্পিউটার নেটওয়ার্ক সিস্টেম (সিএনএস)। সম্প্রতি সিএনএস এর সঙ্গে চুক্তি বাতিল করে রেলওয়ে। টিকিট বিক্রি এবং চুক্তি নিয়ে নানা অভিযোগ ছিল প্রতিষ্ঠানটির বিরুদ্ধে। পরে রেলওয়ে ও সহজের মধ্যে ৫ বছর মেয়াদী চুক্তি স্বাক্ষর হয়। সহজ এর সঙ্গে বাংলাদেশ রেলওয়ের ইন্টিগ্রেটেড টিকেটিং সিস্টেম (বিআরআইটিএস) ডিজাইন, ডেভেলপমেন্ট, সাপ্লাই, ইনস্টল, কমিশন, অপারেট, রক্ষণাবেক্ষণ কাজের চুক্তি স্বাক্ষরিত হয়। চুক্তি অনুযায়ী প্রতিটি টিকিটের জন্য সহজ লিমিটেডকে ২৫ পয়সা সার্ভিস চার্জ দিতে হবে। যেখানে সিএনএসকে দিতে হতো প্রায় তিন টাকা। আগামী ১৮ মাস তারা আগের সার্ভারে (রেলওয়ের নিজস্ব সার্ভার) কাজ চালিয়ে যাবে। এরপর প্রয়োজন হলে টিকেটিং সিস্টেমে পরিবর্তন আনবে এবং নিজস্ব সার্ভারে কাজ করবে বলেও চুক্তিতে উল্লেখ করা হয়।

২০০৭ সালে সিএনএসের সঙ্গে চুক্তি হয়েছিল রেলের। তারপর চুক্তি মেয়াদ শেষ হলেও মামলা করে মেয়াদ বাড়িয়ে এক চেটিয়া ব্যবসা করে আসছিলো সিএনএস। পরে নতুন করে টেন্ডর হলে সিএনএস সহ অনেক কোম্পানি অংশগ্রহণ করে। পরে প্রতি টিকিটের জন্য সিএনএস ১ টাকা ৪০ পয়সা সার্ভিস চার্জ চেয়েছিল। আর সহজ ২৫ পয়সা চেয়ে টেন্ডারে অংশ নেয়। সর্বনিম্ন হিসেবে ২০১৯ সালে কাজ পায় সহজ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন