বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

শিশু মৃত্যুর ঘটনায় অভিযোগ প্রমাণিত হলে ব্যবস্থা : স্বাস্থ্যমন্ত্রী

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৩ মার্চ, ২০২২, ১০:৫২ পিএম

ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জে বিশেষ ব্যাচের নাপা সিরাপ সেবনে দুই শিশুর মৃত্যুর ঘটনায় কেউ দোষী প্রমাণিত হলে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক। রোববার রাজধানীতে বাংলাদেশে সোসাইটি অব মেডিসিন আয়োজিত সম্মেলন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

জাহিদ মালেক বলেন, ‘ওই ঘটনা তদন্তে জেলার সিভিল সার্জনসহ কর্মকর্তাদের পাঠানো হয়েছে। একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। যে ফার্মেসি থেকে ওষুধ নেওয়া হয়েছে সেখানে ওষুধ বিক্রি বন্ধ রাখা হয়েছে।’

তিনি বলেন, এছাড়া সিরাপগুলো সংগ্রহ করা হয়েছে। তদন্ত কমিটি কাজ করছে। কমিটির রিপোর্ট অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে। যারা এ ঘটনার সঙ্গে জড়িত- দোষী প্রমাণিত হলে তাদের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে।’

এদিকে ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জে প্যারাসিটামল সিরাপ নাপা সেবনে দুই শিশুর মৃত্যুর অভিযোগ আসার পর সারাদেশের পাইকারি ও খুচরা দোকান পরিদর্শন করে একটি ব্যাচের ওষুধ পরীক্ষার নির্দেশ দিয়েছে ওষুধ প্রশাসন অধিদফতর।

দেশে করোনা বর্তমানে নিয়ন্ত্রণে এলেও চলে যায়নি, তাই সবাইকে সচেতন থাকার আহবান জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, প্রথমে ডেল্টা, এরপর ওমিক্রন, এরপর নতুন কোনো ভাইরাস (ভ্যারিয়েন্ট) আসতে পারে। এ জন্য আমাদের আগে থেকেই প্রস্তুত থাকতে হবে।

তিনি বলেন, করোনা মোকাবিলায় চিকিৎসকরাই সবচেয়ে বড় হাতিয়ার ছিলেন। তাদের মাধ্যমে এবং একই সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় এ করোনা নিয়ন্ত্রণ সম্ভব হয়েছে।

তিনি বলেন, করোনা নিয়ন্ত্রণে আমাদের চিকিৎসকরা মৃত্যুর ভয় না করে রোগীর সেবা নিশ্চিত করেছেন। অন্যান্য বাহিনীও তাদের জায়গা থেকে সহযোগিতা করেছে। গোটা জাতি একসঙ্গে ঝাঁপিয়ে পড়ায় মহামারি নিয়ন্ত্রণ সম্ভব হয়েছে। ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠানগুলো কাজ করেছে। ফলে সংক্রমণ এবং মৃত্যুর হার অনেক কম হয়েছে।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব মো. সাইফুল হাসান বাদল, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম, বিএমএ সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন ও স্বাচিপ সভাপতি অধ্যাপক ডা. এম ইকবাল আর্সলান উপস্থিত ছিলেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন