রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

তিনদশকেও প্রশাসনিক বিকেন্দ্রীকরণের সুফল পাচ্ছে না নরসিংদীর মানুষ

প্রকাশের সময় : ১৪ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

সরকার আদম আলী, নরসিংদী থেকে : আজ ১৪ ফেব্রæয়ারী। এক সময়ের সুর্বণগ্রাম নরসিংদীকে জেলা প্রশাসনের মর্যাদায় প্রতিষ্ঠার দিন। জাতীয় প্রশাসনিক বিকেন্দ্রীকরণ নীতির আওতায় ১৯৮৪ সালের এই দিনে এরশাদ সরকার তৎকালীন নরসিংদী মহকুমা প্রশাসনকে জেলা প্রশাসনের মর্যাদায় উন্নীত করে। ১৯১০ সালে একটি পুলিশ ফাঁড়ি। ১৯৩০ সালে পূর্ণাঙ্গ থানা প্রশাসন। ১৯৭৭ সালে মহকুমা প্রশাসন এবং সব শেষে ১৯৮৪ সালের ১৪ ফেব্রæয়ারী ঐতিহাসিক নরসিংদ্বীপ, বিবর্তিত নাম নরসিংদীকে জেলা প্রশাসনের মর্যাদায় উন্নীত করে।
জেলা প্রতিষ্ঠার দীর্ঘ ৩ দশকাধিককাল ও প্রশাসনিক ইতিহাসের ৮৬ বছর অতিক্রান্ত হয়েছে। নরসিংদীর বিস্তীর্ণ জনপদ অনেক ক্ষেত্রে এগিয়ে গেলেও পিছিয়েও রয়েছে বহুদূর। প্রশাসনিক ইতিহাসের ৮৬ বছরে নাম ও প্রশাসনিক মর্যাদায় পরিচিতি বেড়েছে। কিন্তু ইতিহাস ও ঐতিহ্যের অবয়বে সমৃদ্ধশালী নরসিংদী আর ফিরে আসছে না। এক সময় নরসিংদী ছিল মাছে-ভাতে বাঙালির এক সমৃদ্ধ জনপদ।
এখানকার মানুষের গোয়াল ভরা গরু ছিল, গোলা ভরা ধান ছিল, পুকুর ভরা মাছ ছিল, জঙ্গল ভরা গাছ ছিল, মাঠ ভরা ছিল ফসল, আর ফুলেফলে ভরা ছিল পাহাড়, সমতল আর নিম্নভূমি সমন্বয়ে উর্বর মাটির নরসিংদী। এখানকার মানুষ দিনভর পরিশ্রম করতো, পেটভরে ভাত খেতো, রাতের বেলায় শান্তিতে ঘুমাতো। সময়ের ব্যবধানে আজ সবই গল্পে পরিণত হয়েছে। উন্নয়নের নামে বিদেশী কাঁচামাল-নির্ভর অপরিকল্পিত শিল্পায়ন কৃষি জমিকে ধ্বংস করে দিচ্ছে। অপরিকল্পিত পাকা বাড়িÑঘর দিগন্ত ছোয়া ফসলের মাঠ বিনষ্ট করে দিচ্ছে। ভরাট হয়ে গেছে শত শত পুকুর, খাল, বিল।
যে উদ্দেশ্যে দেশের তৎকালীন মহকুমাগুলোকে জেলায় উন্নীত করা হয়েছিল, সে উদ্দেশ্য এখনও বাস্তবায়িত হয়নি। প্রশাসনিক বিকেন্দ্রীকরণের উদ্দেশ্য ছিল সর্বক্ষেত্রে ঢাকা কেন্দ্রিকতা থেকে বেরিয়ে স্ব-স্ব এলাকায় সমৃদ্ধ অর্থনীতি প্রতিষ্ঠা করা। জেলা ও উপজেলা প্রশাসনকে শক্তিশালী করে প্রশাসনিক এলাকার জনগণের সামাজিক ন্যায় বিচার নিশ্চিত করা। জেলার প্রতিটি নাগরিকের রাজনৈতিক, অর্থনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও শিক্ষা ক্ষেত্রসহ জীবনের সকল ক্ষেত্রে সমান সুযোগ নিশ্চিত করা। কিন্তু দীর্ঘ ৩২ বছরেও ঢাকা কেন্দ্রিকতা হ্রাসের পরিবর্তে দিন দিন তার বেড়ে চলছে। সকল ক্ষমতা এখনও ঢাকায়ই কেন্দ্রীভূত হয়ে পড়ছে। যার ফলে ঢাকার উপর চাপ বেড়ে চলছে দিনের পর দিন। বসবাসের অনুপযোগী হয়ে পড়ছে ঢাকা শহর।
জেলা প্রশাসন আজ শুধু প্রশাসনিক কাঠামো হয়ে রয়েছে, উদ্দেশ্য তিরোহিত হয়ে গেছে। রাজনৈতিক চড়াই-উৎরাইর কারণে দীর্ঘ ৩২ বছরের ইতিহাসেও জেলার লাখ লাখ মানুষ জীবনের পিছুটান থেকে বাঁচতে পারেনি। সমাজের ধনিক শ্রেণীর মানুষের জীবন ব্যবস্থায় ব্যাপক উন্নতি সাধিত হলেও সাধারণ মানুষের জীবনে উন্নয়ন ততটা ঘটেনি। জেলার রাজনীতিতে সাধারণ মানুষ তাদের অধিকার প্রতিষ্ঠা করতে পারেনি। রাজনীতি দুর্বৃত্তায়িত হয়ে পড়ায় রাজনৈতিকভাবে শিক্ষিত ও প্রজ্ঞাবান ব্যক্তিরা পিছনে পড়ে রয়েছে। রাজনীতির নামে মাঠ দখল করে রেখেছে একশ্রেণীর অরাজনৈতিক দুর্বৃত্তরা। মেধাহীন রাজনীতির কারণে সমাজের প্রতিটি ক্ষেত্রে বিরাজ করছে মারাত্মক অস্থিরতা।
নরসিংদী সবচেয়ে ভাল অবস্থায় রয়েছে রফতানিমুখী শিল্পকারখানাগুলো। তাও রাজনৈতিক অস্থিরতার কারণে অনেক সময় তাদেরও লোকসান গুনতে হচ্ছে। প্রতিবছর নরসিংদীতে লক্ষ লক্ষ টন ফলমূল উৎপাদিত হচ্ছে। অথচ এসব ফলমূল প্রক্রিয়াজাতকরণে ব্যাপকভাবে কোন কারখানা গড়ে উঠছে না। যার ফলে হাতেগোনা কয়েকটি প্রক্রিয়াজাত কারখানা মনোপলি ব্যবসা করে কোটি কোটি টাকা হাতিয়ে নিচ্ছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন