রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

তরুণ প্রজন্মের হাতেই হবে অর্থনৈতিক সমৃদ্ধ বাংলাদেশ : জাতীয় বিশ্ববিদ্যালয় ভিসি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ মার্চ, ২০২২, ৬:০৬ পিএম

তরুণ প্রজন্মের হাত ধরেই অর্থনৈতিক সমৃদ্ধ বাংলাদেশ প্রতিষ্ঠা হবে বলে মন্তব্য করেছেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মশিউর রহমান। তিনি বলেন, বর্তমান প্রজন্মের সঙ্গে আগামী প্রজন্মের সেতু বন্ধন হবে মুক্তিযুদ্ধের চেতনায়। আর তরুণ প্রজন্মের হাত ধরেই বিশ^ দরবারে উচ্চকিত হবে লাল-সবুজের বাংলাদেশ। তাদের হাত ধরেই আগামী ১০০ বছরে বাংলাদেশ অর্থনৈতিক মানদ-ে পৃথিবীর সর্বোচ্চ শিখরে পৌঁছবে। গত রোববার লালমনিরহাটের কালীগঞ্জে উত্তর বাংলা কলেজের ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

প্রফেসর ড. মশিউর রহমান বলেন, আমাদের চাওয়া-পাওয়া একটিই- বাংলাদেশ যেন মুক্তিযুদ্ধের চেতনায়, বঙ্গবন্ধুর চেতনায় গড়ে উঠে। এইসব ভবন, চাওয়া-পাওয়া সবকিছুই পূরণ হবে, যদি আমরা মানবিক মানুষ হই। সমাজতান্ত্রিক সমাজ, বৈষম্যহীন সমাজ গড়ার লক্ষ্যে আমাদের সন্তানদের ধর্মনিরপেক্ষতা, মানবিকতা শেখাতে হবে। এর মধ্যদিয়ে যে উন্নয়ন হবে, সেটিই প্রকৃত উন্নয়ন।’ শিক্ষার্থীদের উদ্দেশ্যে ভিসি বলেন, তোমরা নিরলসভাবে বইয়ের মধ্যে ডুবে যাও। গবেষণার মধ্যে ডুবে যাও, জ্ঞানার্জনের মধ্যে ডুবে যাও। তোমাদের পাশে বাংলাদেশ থাকবে। সেই বাংলাদেশ তোমাদের হাতে গড়ে উঠবে।

তিনি বলেন, যে দেশ বঙ্গবন্ধুর কন্যার হাতে চলে, সেই দেশে বড় বা ছোট কোনো চাওয়া মানুষের অপূর্ণ থাকে না। কোন কিছু চাইতে হবে না। আমরা এই দেশ সোনায় মুরিয়ে গড়ে তুলবো। আমাদের হাতে এক আলোকবর্তিকা আছে। আলোর প্রভা আছে। গণতন্ত্রের আলো, মুক্তবুদ্ধির আলো। নতুন প্রজন্মের কাছে সেই আলোকবর্তিকা, আলোর প্রভা নিয়ে এসেছি। এর মধ্যদিয়েই সত্য, সুন্দর, বৈষম্যহীন, শোষণহীন বাংলাদেশ গড়ে তুলবো।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। সভাপতিত্ব করেন সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমদ। অনুষ্ঠানে কলেজের প্রতিষ্ঠাতা ড. মোজাম্মেল হক, জেলা প্রশাসক, এসপি ও রাজনৈতিক নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

একই দিন রাতে দিনাজপুর হাজী দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের গবেষণাগার উদ্বোধন, মুজিব জন্মশতবর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষে ‘জ্যোতির্ময় বঙ্গবন্ধু শীর্ষক স্মারকগ্রন্থের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে সম্মানিত অতিথির বক্তব্য রাখেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভিসি। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর এম কামরুজ্জামান প্রমুখ।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন