মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মহানগর

মানুষের কাছে দ্রুতগতির ইন্টারনেট পৌঁছানোর প্রতিবন্ধকতা দূর করা হবে: মোস্তাফা জব্বার

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ মার্চ, ২০২২, ৬:৫৭ পিএম | আপডেট : ৮:১৮ পিএম, ১৭ মার্চ, ২০২২

দ্রুতগতির ইন্টারনেট সেবা মানুষের দ্বারে দ্বারে পৌঁছে দেয়ার ক্ষেত্রে যেসব প্রতিবন্ধকতা আছে তা দূর করতে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয় ও টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ সংস্থা (বিটিআরসি) কাজ করবে বলে জানিয়েছেন মন্ত্রী মোস্তাফা জব্বার। গত বুধবার রাতে বঙ্গবন্ধু ইন্টারন্যাশনাল কনফারেন্স সেন্টারে ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (আইএসপিএবি) এর নবনির্বাচিত কার্যনির্বাহী পরিষদের অভিষেক অনুষ্ঠানে তিনি একথা বলেন।

মোস্তাফা জব্বার বলেন, আইএসপি প্রতিষ্ঠানের যৌক্তিক দাবিগুলির প্রতি সমর্থন করে ভ্যাট সংক্রান্ত ও আইএসপি প্রতিষ্ঠানকে আইটিইএস এর আওতায় অর্ন্তভূক্ত করার জন্য যে সমস্যাগুলো আছে এ ব্যাপারে এনবিআর ও অর্থমন্ত্রণালয়ের এর সাথে কথা বলে সমস্য সমাধানের চেষ্টা করবেন তিনি।

তথ্য ও যোগাযোগ-প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্মেদ পলক বর্তমান সরকারের তথ্যপ্রযুক্তি সংশ্লিষ্ট বিভিন্ন উন্নয়ন কর্মকা-ের তথ্য তুলে ধরে বলেন, প্রধানমন্ত্রীর আইসিটি উপদেষ্টা সজিব ওয়াজেদ জয় বলেছেন যার যা দায়িত্ব সেটা সেই পালন করবে। তাছাড়া আইএসপিদের লাস্ট মাইল কানেক্টিভিটি প্রদানের মাধ্যমে বাংলাদেশের প্রতিটি ইউনিয়নে, চর এলাকায় এবং পাহাড়ী এলাকার ঘরে ঘরে দ্রুতগতির ইন্টারনেট পৌঁছে দেয়ার লক্ষ্যে কাজ করছে সরকার। আমরা ও আইএসপিএবি এক সাথে কাজ করার মাধ্যমে খুব দ্রুতই এটি করতে সম্ভব হবে।

নবনির্বাচিত সভাপতি মো. ইমদাদুল হক তার বক্তব্যে আইএসপি শিল্পের সার্বিক সফলতা, প্রতিবন্ধকতা, চাহিদা এবং উত্তরণের বিষয়ে কয়েকটি দাবি তুলে ধরেন। তিনি বলেন, আইএসপি প্রতিষ্ঠানকে আইটিইএস এর অর্ন্তভূক্ত করা, ইন্টারনেটের উপর ভ্যাট প্রত্যাহার, বিটিআরসির আবেদন সম্পূর্ণ অনলাইন করা, অবৈধ আইএসপিগুলোর বিরুদ্ধে ব্যবস্থা গ্রহন করা এবং গ্রাম পর্যায়ে দ্রুতগতির ইনটারনেট সেবা পৌছে দেয়ার মাধ্যম ইনফো-সরকার থ্রি সঠিক বাস্তবায়ন ও এনটিটিএনের স্বল্প মূল্য নির্ধারণ করতে পারলে খুব দ্রুত ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা বাংলাদেশের ঘরে ঘরে পৌছে যাবে এবং মানুষ এর সুফল পাবে।

আইএসপিএবি’র নবনির্বাচিত সভাপতি ইমদাদুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন- নজরুল ইসলাম বাবু, ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব মো. খলিলুর রহমান, বিটিআরসির চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার। স্বাগত বক্তব্য রাখেন- নবনির্বাচিত সেক্রেটারি জেনারেল নাজমুল করিম ভূঁঞা

এসময় উপস্থিত ছিলেন- তথ্যপ্রযুক্তির সাথে সংশ্লিষ্ট বিভিন্ন প্রতিষ্ঠানের ব্যক্তিবর্গ, তথ্য ̈প্রযুক্তিবিদ, নির্বাচন ও আপীল বোর্ডের সদস্য এবং আইএসপিএবি’র ২ হাজার সদস্য ও নবনির্বাচিত সিনিয়র সহ-সভাপতি সাইফুল ইসলাম সিদ্দিক, সহ-সভাপতি মো. আনোয়ারুল আজিম, যুগ্ম মহাসচিব মো. আব্দুল কাইউম রাশেদ, মোহাম্মদ আনোয়ার হোসেন, কোষাধ্যক্ষ মো. আসাদুজ্জামান, পরিচালক মাহবুব আলম, মো. জাকির হোসাইন, সাকিফ আহমেদ, এএম কামাল উদ্দীন আহমদ সেলিম, ফুয়াদ মুহাম্মদ শরফুদ্দিন, মো. নাছির উদ্দিন।

রাত ১২টা ১ মিনিটে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের ১০২ তম জন্মদিবস ও জাতীয় শিশু দিবসের কেক কাটার মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন