শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইসলামী বিশ্ব

বিশ্বজুড়ে শবে বরাত পালিত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ মার্চ, ২০২২, ১২:০৮ পিএম | আপডেট : ১২:৩৯ পিএম, ১৮ মার্চ, ২০২২

তুরস্কের উত্তর-পশ্চিম এডিরনে শবে বরাতের রাতে সেলিমিয়ে মসজিদের মিনারগুলোকে আলোকিত করা হয়।


বৃহস্পতিবার বিশ্বজুড়ে মুসলমানরা লায়লাত আল-বরাত বা ‘বরাতের রাত’ পালন করেছে। এটি হচ্ছে সবার জন্য ক্ষমা ও পরিত্রাণের রাত।

এ রাতে বিশ্বের প্রতিটি কোণে মুসলমানরা নামাজ পড়া ও তওবা করার জন্য মসজিদে যান। শবে বরাত উপলক্ষে তুরস্কে করোনা বিধি শিথীল করায় মসজিদগুলোতে উপচে পড়া ভিড় দেখা যায়। এটি হচ্ছে ইসলামের পাঁচটি পবিত্র রাতের একটি।

যদিও শবে বরাত উপলক্ষে তুরস্কে সরকারি ছুটির দিন ঘোষণা করা হয় না, তবে সারা দেশের মসজিদের মিনারগুলো আলোকিত করা হয় এবং এই উপলক্ষে বিশেষ দোয়া পাঠ করা হয়। এই রাতগুলো সাধারণত তুর্কি ভাষায় ‘কান্দিল গেসেলেরি’ নামে পরিচিত কারণ মুসলমানরা এই রাতগুলোতে মসজিদে ‘কান্দিল’ নামক তেলের বাতি জ্বালাতেন।

লায়লাত আল-বরাত হল ইসলামী চন্দ্র (হিজরি) ক্যালেন্ডারে শাবানের ১৫তম দিনের রাত। উপলক্ষটি এমন একটি সময় হিসাবেও পরিচিত যা রমজানের আসন্ন আবির্ভাবের সুসংবাদ নিয়ে আসে, রোজার পবিত্র মাস যেখানে মুসলমানরা ভোর থেকে সূর্যাস্ত পর্যন্ত খাবার ও পানীয় থেকে বিরত থাকে। সূত্র: ডেইলি সাবাহ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
রফিক নেওয়াজ খান ২৫ মার্চ, ২০২২, ৯:৫৯ এএম says : 0
"মুসলমানরা এই রাতগুলোতে মসজিদে ‘কান্দিল’ নামক তেলের বাতি জ্বালাতেন।" আমাদের দেশে এই কাজ কে কিভাবে জায়েজ মনে করা হইবে?রিসেপ তাইপে এরদোগান নামটাই তো মুসলিম না,আমাদের মানসিকতায় !! মন কত কি জানতে চায়।
Total Reply(0)
MD. NASIR ৩০ মার্চ, ২০২২, ৭:৩০ পিএম says : 0
sobe barat attanto tatporjopunna rat
Total Reply(0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন