শনিবার, ০২ জুলাই ২০২২, ১৮ আষাঢ় ১৪২৯, ০২ যিলহজ ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

সাব-লাইসেন্স পেল বেক্সিমকো ফার্মা

ফাইজারের জেনেরিক কপি তৈরি

কূটনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ২০ মার্চ, ২০২২, ১২:০০ এএম

দেশের একমাত্র কোম্পানি হিসেবে কোভিড-১৯ মোকাবেলায় যুগান্তকারী ওষুধ ফাইজারের জেনেরিক সংস্করণ উৎপাদন করার সাব-লাইসেন্স পেল বেক্সিমকো ফার্মা। জাতিসংঘ সমর্থিত সংস্থা মেডিসিন প্যাটেন্ট পুল (এমপিপি) পক্ষ থেকে সাব-লাইসেন্স পেয়েছে প্রতিষ্ঠানটি। ফাইজার বর্তমানে নির্মাট্রেলভির এবং রিটোনাভিরের সংমিশ্রণ প্যাক্সলোভিড ব্র্যান্ডের অধীনে উপলব্ধ রয়েছে।

নির্মাট্রেলভির সার্স-কোভ-২ এর প্রতিলিপির জন্য প্রয়োজনীয় এনজাইমকে বাধা দেয় এবং রিটোনাভির হল একটি শক্তিশালী সাইটোক্রোম পি৪৫০ (সিওয়াইপি) ৩এ৪ ইনহিবিটর এবং যা নির্মাট্রেলভিরের জন্য ফার্মাকোকিনেটিক বুস্টিং এজেন্ট হিসেবে কাজ করে। হাসপাতালে ভর্তি বা মৃত্যু ঝুঁকিতে থাকা প্রাপ্তবয়স্ক এবং শিশু রোগীদের (১২ বছর বা তার বেশি বয়সী) মৃদু থেকে মাঝারি কোভিড-১৯ চিকিৎসার জন্য গত ডিসেম্বর ২০২১ সালে জরুরি ব্যবহারের অনুমোদন দেয় মার্কিন খাদ্য ও ওষুধ প্রশাসন।

এই অ্যান্টিভাইরাল সংমিশ্রণটি বিশ্বব্যাপী পৌঁছে দিতে ফাইজার এবং এমপিপি’র মধ্যে স্বাক্ষরিত লাইসেন্সিং চুক্তির অধীনে সাব-লাইসেন্সটি প্রদান কয়া হয়েছে। চুক্তির অধীনে, সফল প্রযুক্তি স্থানান্তর এবং নিয়ন্ত্রক সংস্থা থেকে উৎপাদনের অনুমোদনের পর বাংলাদেশে এই ওষুধটি তৈরি করবে বেক্সিমকো ফার্মা।

এর আগে চলতি বছরের জানুয়ারী মাসে বেক্সিমকো ফার্মকে এমএসডি এবং রিজব্যাক বায়োথেরাপিউটিক্স দ্বারা তৈরি আরেকটি কোভিড-১৯ ওষুধ মলনুপিরাভির তৈরি করার সাব-লাইসেন্স প্রদান করে এমপিপি।

বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের ব্যবস্থাপনা পরিচালক সংসদ সদস্য নাজমুল হাসান বলেন, গত জানুয়াফর মাসে মলনুপিরাভির উৎপাদনের জন্য প্রাপ্ত লাইসেন্সের ধারাবাহিকতায় এমপিপি কোভিড-১৯ মোকাবেলায় যুগান্তকারী ওষুধ ফাইজারের জেনেরিক সংস্করণ উৎপাদনে বেক্সিমকো ফার্মাকে সাব-লাইসেন্স প্রদান করায় আমরা অত্যন্ত আনন্দিত। যা এমপিপি’র সহযোগিতায় স্বল্প ও মধ্যম আয়ের দেশগুলিতে কোভিড-১৯ মোকাবেলায় সাশ্রয়ী মূল্যে বিভিন্ন চিকিৎসা সেবা প্রদান আমাদের প্রতিশ্রুতির এবং উচ্চ মানের জেনেরিক ওষুধের প্রস্তুতকারক হিসাবে আমাদের শক্তিমত্তার প্রতিফলন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps