রোববার, ০৩ জুলাই ২০২২, ১৯ আষাঢ় ১৪২৯, ০৩ যিলহজ ১৪৪৩ হিজরী

সারা বাংলার খবর

রূপগঞ্জে সড়ক নির্মাণে অনিয়ম জনমনে ক্ষোভ

স্টাফ রিপোর্টার, রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) : | প্রকাশের সময় : ২২ মার্চ, ২০২২, ১২:০৩ এএম

নারায়ণগঞ্জের রূপগঞ্জে তারাব-সুলতানা কামাল সেতু সংলগ্ন তারাব স্ট্যান্ড থেকে তারাব বাজার পর্যন্ত সংযোগ সড়কের নির্মাণ কাজ চলছে। সড়ক ও জনপদ বিভাগ এবং শবনম গ্রুপের অর্থায়নে জয়েন্ট ভেঞ্চারে সিসি ও আরসিসি ঢালাই দিয়ে জনগুরুত্বপূর্ণ এ সড়কটির কাজ করা হচ্ছে। গুরুত্বপূর্ণ এ রাস্তাটি নির্মাণে ঠিকাদারী প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যাপক অনিয়মের অভিযোগ উঠেছে। আর এসব অনিয়ম নিয়ে জনমনে বিরাজ করছে চরম ক্ষোভ।

অভিযোগ রয়েছে, গুরুত্বপূর্ণ এ সড়কটি ১২ ইঞ্চি উচ্চতায় ঢালাই দিয়ে করার কথা থাকলে বাস্তবে ১১ ইঞ্চি ঢালাই করা হচ্ছে। ৩ ইঞ্চি সিসি ঢালাইয়ের পরিবর্তে দেয়া হচ্ছে ২.৫ ইঞ্চি সিসি ঢালাই আর ৯ ইঞ্চি আরসিসি ঢালাইয়ের পরিবর্তে সাড়ে ৮ ইঞ্চি ঢালাই দিয়েই গুঁজামিলে সড়কটির কাজ করা হচ্ছে। কোথাও কোথাও ব্যবহার করা হচ্ছে পুরাতন রড। সিসি ঢালাইয়ের আগে সড়ক যে পরিমাণ গভীর করে ঢালাইয়ের উপযোগী করার কথা তা ঠিকভাবে না করেই সিসি ঢালাই দেয়া হয়। সিসি ঢালাইয়ে ব্যবহার করা হয়নি পলিথিন। রাস্তার ময়লা পরিস্কার করা হয়নি।

আরসিসি ঢালাইয়ে রডের পরিমাণও কম দেয়া হচ্ছে। সিসি ঢালাইয়ের পর পর্যাপ্ত পানি না দেয়ায় ঢালাইয়ের পরদিনই ফাটল ধরে বিভিন্ন জায়গায়। শতাধিক ফাটল তৈরি হওয়ার পরও কোন সংস্কার না করেই আরসিসি ঢালাই দিয়ে দেয়া হচ্ছে। আর আরসিসি ঢালাইয়ের আগে বাইন্ডিং করা রডের নিচে সিসি ঢালাইয়ের ওপরে জমে থাকা ময়লা ওঁলাবালি পরিস্কার করা হচ্ছে না। ময়লা ও ধুলাবালির ওপরেই ঢালাই দিয়ে কাজ করছে ঠিকাদারী প্রতিষ্ঠান সাগর ট্রেডার্স। দিনের কাজ গভীর রাত পর্যন্ত করারও অভিযোগ উঠেছে প্রতিষ্ঠানটির বিরুদ্ধে। আর গভীর রাতে কাজ করায় নিজের ইচ্ছে মতো সামগ্রী দিয়ে কাজ করা হচ্ছে। রাতের আঁধারে আরসিসি ঢালাইয়ে সিমেন্টের পরিমাণ কম দিয়ে নিম্নমানের কাজ করা হচ্ছে। সিসি ঢালাইয়ের ওপরে জমে থাকা ময়লা পরিস্কার না করে আরসিসি ঢালাই দেয়ায় সড়কটি দ্রুত সময়েই নষ্ট হয়ে যাওয়ার আশঙ্কা করছেন স্থানীয়রা।

এভাবে ত্রুটিপূর্ণ কাজ করতে স্থানীয়রা বার বার নিষেধ করলেও ঠিকাদারী প্রতিষ্ঠানটি কারো কথার কোন কর্ণপাত না করেই চালিয়ে যাচ্ছে তাদের কার্যক্রম। ৪শ’ মিটার দৈর্ঘ্য ও ২৪ ফুট চওড়া এ সড়কটির নির্মাণে ৯:৯ অনুপাতে রড দেয়ার কথা থাকলে রডের পরিমাণ কম দেয়ার জন্য কোথাও কোথাও ৯:৯.৫ অনুপাতে রড দেয়া হচ্ছে। এতে সড়কটি ফাটল দেয়ার আশঙ্কা তৈরি হচ্ছে। আর আরসিসি ঢালাইয়ের পর ফাটল তৈরি হলে যানবাহন চলাচলে বিঘ্ন ঘটবে এ সড়কটি দিয়ে। স্থানীয়দের দাবি, যেন ওয়ার্ক অর্ডার পুরোপুরি মেনে সড়কটির নির্মাণ কাজ করা হয়। গুরুত্বপূর্ণ সড়কটির নির্মাণে অনিয়ম বন্ধ করা না হলে মানববন্ধন করার হুঁশিয়ারি দিয়েছেন স্থানীয়রা বাসিন্দারা।

সড়কটি নির্মাণে জয়েন্ট ভেঞ্চার হিসেবে থাকা শবনম ওয়েল মিলের ঊর্ধ্বতন কর্মকর্তা মেজর আশিক জানান, আমরা আমাদের ইঞ্জিনিয়ার নিয়ে রাস্তার কাজ পরিদর্শন করেছি। নির্মাণ কাজে ক্রটি পাওয়ায় আমরা তাদের সঠিকভাবে কাজ করার জন্য বলেছি। সঠিকভাবে রাস্তটির নির্মাণ করা না হলে জনগণ ক্ষতিগ্রস্থ হবে। তাই আমরা চাই যেন ওয়ার্ক অর্ডার পুরোপুরি মেনে ঠিকাদারী প্রতিষ্ঠান নির্মাণ কাজ করেন।

এসব বিষয়ে ঠিকাদারী প্রতিষ্ঠান সাগর ট্রেডাসের প্রজেক্ট ম্যানেজার নিশাত জানান, ওয়ার্ক অর্ডার মেনেই কাজ করা হচ্ছে। যেসব স্থানে ফাটল দেখা দিয়েছে সেগুলো সিসি ঢালাইয়ের ওপরে। আরসিসি ঢালাইয়ের পর কোথাও ফাটল দিলে আমরা সেগুলো রিপিয়ারিং করবো। এ কাজ তদারকির দায়িত্বে থাকা সড়ক ও জনপদের কার্যসহকারী সিদ্দিক রহমান জানান, সুষ্ঠুভাবে কাজ হচ্ছে কি না তা তদারকি করা হচ্ছে। ওয়ার্ক অর্ডার অনুযায়ী কাজ আদায় করা হচ্ছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps