রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মহানগর

নগর পরিবহনের নতুন তিন রুটে চলবে ২২৫ বাস

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ মার্চ, ২০২২, ৭:৩৭ পিএম

রাজধানী ঢাকায় নতুন তিনটি রুটে আরো ২২৫টি বাস নামানোর সিদ্ধান্ত নিয়েছে বাস রুট রেশনালাইজেশন কমিটি। এ বিষয়ে প্রস্তুতিমূলক সব কাজ আগামী ৯০ দিনের মধ্যে শেষ করা হবে। তবে কবে নাগাদ এসব বাস রাস্তায় নামবে, তা নিয়ে বৈঠকে কোনো সিদ্ধান্ত হয়নি।
আজ মঙ্গলবার দুপুরে বাস রুট রেশনালাইজেশন কমিটির ২২তম সভা শেষে এ তথ্য জানানো হয়েছে। ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের প্রধান কার্যালয় নগরভবনে বুড়িগঙ্গা হলে এ সভা অনুষ্ঠিত হয়।
সভা শেষে কমিটির সভাপতি ও ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস সাংবাদিকদের জানান, নতুন তিনটি রুটের মধ্যে ২২ নম্বর রুটে ৫০টি, ২৩ নম্বর রুটে ১০০টি ও ২৬ নম্বর রুটে ৭৫ টি বাস- সব মিলিয়ে নতুন করে ২২৫টি বাস নামানো হবে। এর মধ্যে উল্লিখিত ২২ নম্বর রুটটি হলো ঘাঁটাচ্ছর থেকে, বিলা, মোহাম্মদপুর টাউন হল, ফার্মগেট, কারওয়ান বাজার, শাহবাগ হয়ে সুলতানা কামাল সেতু পর্যন্ত। ২৩ নম্বর রুট হচ্ছে বছিলা থেকে মোহাম্মদপুর শিয়া মসজিদ, শ্যামলী, কমলাপুর হয়ে কাঁচপুর পর্যন্ত। আর ২৬ নম্বর রুট হলো ঘাটারচর থেকে পলাশী মোড়, পোস্তগোলা হয়ে কদমতলী পর্যন্ত।
গেল বছরের ২৬ ডিসেম্বর কেরানীগঞ্জের ঘাটারচর থেকে নারায়ণগঞ্জের কাঁচপুর রুটে ‘ঢাকা নগর পরিবহন’ নামের বাস সেবা চালু করে বাস রুট রেশনালাইজেশন কমিটি। তখন ৫০টি বাস দিয়ে এ রুটে পরীক্ষামূলক যাত্রা শুরু হয়। ওই সময় ঢাকা সিটির দুই মেয়র (আতিকুল ইসলাম ও ফজলে নূর তাপস) বলেছিলেন, বাস চালুর পরবর্তী দুই মাসের মাথায় এ রুটে আরও ৫০টি বাস নামানো হবে। কিন্তু প্রায় তিন মাস পেরিয়ে গেলেও এখন পর্যন্ত এ রুটে বাকি ৫০টি বাস নামানো হয়নি।
এ বিষয়ে জানতে চাইলে শেখ ফজলে নূর তাপস সাংবাদিকদের জানান, আগামী ৩০ দিনের মধ্যে আরও ২০টি বাস এ রুটে নামানো হবে। এ ছাড়া একই সময়ে আরও ৪০টি বাস নামানোর জন্য বেসরকারি একটি প্রতিষ্ঠানকে প্রস্তাব দেয়া হয়েছে।
সভা শেষে বাস রুট রেশনালাইজেশন কমিটির সদস্য ও ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম সাংবাদিকদের বলেন, নগরবাসীকে নিরাপদে বাস সেবা দেয়ার লক্ষ্যে তারা কাজ করে যাচ্ছেন। নতুন তিনটি রুটে বাস নামানোর অংশ হিসেবে আগামী ৯০ দিনের মধ্যে বাসগুলো চূড়ান্ত করতে বিজ্ঞপ্তি প্রকাশ, যাত্রীছাউনি নির্মাণসহ আনুষঙ্গিক কাজ শেষ করার লক্ষ্য নিয়ে তারা এগোচ্ছেন। এসব কাজ শেষ হওয়ার পর তারা দিন-তারিখ ঠিক করে নতুন তিনটি রুটে নতুন ২৫০টি বাস নামানোর সিদ্ধান্ত নেবেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন