মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

স্বাস্থ্য

গরমে সুস্থ থাকার উপায়

| প্রকাশের সময় : ২৫ মার্চ, ২০২২, ১২:২০ এএম

দুঃসহ গরমে যেকোনো মুহূর্তে যে কেউ পড়তে পারেন অসুস্থতায়। আবহাওয়ার তাপমাত্রা বাড়ার সাথে সাথে মানবদেহের তাপমাত্রাও বাড়তে পারে। তাই এসময়ে কেউ যদি নিজের দেহের তাপমাত্রা স্বাভাবিক রাখার কৌশল আয়ত্ত করতে পারেন তাহলেই সম্ভব অসুস্থতার হাত থেকে রেহাই পাওয়া। গরমে জনজীবন হয় বিপর্যস্ত। দেখা দেয় নানা রকম স্বাস্থ্য সমস্যা, ঘামাচি, ডায়রিয়া, জন্ডিস কিংবা পানিস্বল্পতার মতো সমস্যা প্রায় প্রত্যেকেরই হয়। আবার কেউ কেউ হিটস্ট্রোকের মতো মারাত্মক সমস্যায়ও আক্রান্ত হয়।

প্রচণ্ড গরম থেকে স্বস্তি পেতে সহজ কিছু টিপস।
* বেশি করে পানি পান করুন- দুঃসহ গরমে ঘামের সাথে শরীর থেকে বেরিয়ে যায় প্রচুর পানি। সেই পানি পূরণ করার জন্য আপনাকে অনেক বেশি পানি পান করেত হবে। শরীরে পানির অভাব হলে মাংসপেশি ঠিকমতো কাজ করেত পারে না। শরীরের কোষগুলো সজীব রাখতে প্রতিদিন অন্তত দেড়-দুই লিটার পানি পান করতে হবে। পানি ছাড়াও স্যুপ, ফলের রস, লাচ্ছি, শরবত বিশেষ করে লেবুর শরবত, মওসুমি বিভিন্ন ফলের রস করে খেলে শরীর সতেজ থাকবে। বাজারে পাওয়া যায় বিভিন্ন কোম্পানির ফলের রস ও কোমল পানীয়, এগুলো না খাওয়াই ভাল।
* তেল ও চর্বিজাতীয় খাবার এড়িয়ে চলুন- গরমে তেল, চর্বি ও মসলা অধিক পরিমাণে আছে, এমন খাবার এড়িয়ে চলুন। প্রতিদিনের খাদ্যতালিকায় সবজি রাখুন। ছোট মাছ ও হালকা মসলার ঝোল দেয়া তরকারি এ সময় স্বাস্থ্যের জন্য খুবই উপকারি। বেশি পরিমাণে সালাদ খান। ফলের সালাদও বেশ স্বাস্থ্যসম্মত, সেটিও খেতে পারেন। তেলে ভাজা খাবার ও ফাস্টফুড এড়িয়ে চলুন।

* ধূমপান থেকে বিরত থাকুন-সিগারেটের কথা ভুলে যান এই গরমে। ধূমপানে শরীরের তাপমাত্রায় তারতম্য ঘটে। বাড়বে ত্বকের শুষ্কতা। বরং এর বদলে খান কাঁচা আমলকী কিংবা একটি করে ভিটামিন সি-জাতীয় ট্যাবলেট।

* কমিয়ে আনুন শারীরিক পরিশ্রম- এই গরমে বেশি ব্যায়াম করার প্রয়োজন নেই। ব্যায়ামেও বেড়ে যায় শরীরের তাপমাত্রা। তবে শারীরিক ফিটনেস বজায় রাখতে সীমিত ব্যায়াম করুন।

* হালকা রঙের পোশাক পরুন- এই গরমে হালকা রঙের পোশাক পরুন। গাঢ় রঙের পোশাক রোদ শোষণ করে বলে গরম অনুভূত হয় বেশি। কিন্তু হালকা রঙের পোশাক রোদ যতটুকু শোষণ করে তার চেয়ে প্রতিফলিত করে অনেক বেশি। তাই হালকা রঙের পোশাকে আপনি শুধু স্বাচ্ছন্দ্যই বোধ করবেন না, একই সাথে এই পোশাক আপনার শরীর ঠাণ্ডা রাখবে।

* পরিত্যাগ করুন চা, কফি ও অ্যালকোহল- এগুলো বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি করবে আপনার শরীরে। বাড়িয়ে দেবে পানিশূন্যতা। আপনার তৃষ্ণা মেটাতে স্রেফ পানি পান করুন। অথবা কোমল পানীয়। চা, কফি, বা অ্যালকোহল একেবারেই নয়।

* শুয়ে পড়ুন মেঝের ওপর- ফোমের বিছানা কিংবা জাজিম, তোশক শুটিয়ে রাখুন। ভালো করে ধুয়ে মুছে সটান করে শুয়ে পড়ুন মেঝের ওপর। আপনার কোমরে কিংবা পিঠে ব্যথা থাকলে তো সোনায় সোহাগা। গরম তাড়ানোর পাশাপাশি ব্যথার চিকিৎসাও হয়ে গেল। মেঝের শীতল অনুভূতি শীতল করে তুলবে আপনার শরীরকে। চমৎকার ঘুম হবে আপনার। মাথার ওপর অবিরাম ছেড়ে রাখুন ফ্যান। দেখবেন গরম কোথায় পালায়।

মো: লোকমান হেকিম
চিকিৎসক-কলামিস্ট।
মোবা: ০১৭১৬-২৭০১২০

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন