বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

স্বাস্থ্য

নাকের হাড় বাঁকা

| প্রকাশের সময় : ২৫ মার্চ, ২০২২, ১২:২০ এএম

নাকের হাড় বাঁকা খুবই সাধারন একটি স্বাস্থ্য সমস্যা। প্রায় আশি শতাংশ মানুষেরই নাকের হাড় অল্প-স্বল্প বাঁকা থাকে। যদি এর ফলে কোন উপসর্গ না থাকে, তাহলে এটি তেমন কোন সমস্যাই নয় যা নিয়ে স্বাভাবিক জীবন যাপন সম্ভব। অর্থাৎ হাড় বাকা থাকলেই যে অপারেশনের দরকার, তা নয়। তবে আপনার নাকের মাঝখানের হাড় যদি অতিরিক্ত বাঁকা হয় এবং তার ফলে সৃষ্ট নিচের উল্লেখিত সমস্যা গুলির সম্মুখীন নিয়মিতই হতে হয় তাহলে একজন নাক, কান, গলা রোগ বিশেষজ্ঞ এর পরামর্শ অনুযায়ী নাকের হাড় বাকার অপারেশন এর প্রয়োজন হতে পারে।

নাকের হাড় বাকা থাকলে কি কি সমস্যা হতে পারে?:
নাকের হাড়টা যেদিকে বাঁকা, সেই পাশে শ্বাস নিতে কষ্ট হয়। নাক বন্ধ মনে হতে পারে কারণ বাঁকা অংশে বাতাস চলাচলের পথ সরু থাকে। মাথাব্যথা, মাথায় চাপচাপ অনুভূতি, সবসময় সর্দি, এমনকি কানেও তালা লাগার মতো সমস্যা হতে পারে। হাড় বাকার কারণে নাক দিয়ে রক্তপাত এবং নাকের ভেতরে ইনফেকশন হতে পারে। হাড় বাকার কারণে সাইনাস ইনফেকশনের সময় নিঃসৃত হওয়া শ্লেষ্মা (পোস্ট ন্যাসাল ড্রিপ) রোগীর নাকের পিছনে অথবা গলায় জমা হতে পারে। এই পোস্ট ন্যাসাল ড্রিপের শ্লেষ্মা জমা হওয়ার ফলে কণ্ঠস্বরের পরিবর্তন, গলায় অস্বস্তি, গলাব্যথা, ঘ্রাণানুভূতি হারানো অথবা প্রায়সময় গলা পরিষ্কার করার প্রয়োজন হতে পারে। নাক দিয়ে শ্বাস নিতে না পারার কারণে রোগী নাক ডাকে, ঘুমের মধ্যে মুখ শুকিয়ে যায়।

চিকিৎসা :
নাকের হাড় বাঁকা থাকলে এবং এই হাড় বাকার কারণে সৃষ্ট সমস্যা প্রাথমিকভাবে ওষুধ দ্বারাও সমাধান না হলে অপারেশনের মাধ্যমে একে ঠিক করে নিতে হয়। এক্ষেত্রে সার্জারীর বিকল্প নেই। বেঁকে যাওয়া সেপটাম অর্থাৎ নাকের পার্টিশন সোজা করতে এবং নাকের মধ্যকার বাতাস চলাচল সহজ করতে যে সার্জারি করা হয় তাকে সেপ্টোপ্লাস্টি বলা হয়। তবে বয়সভেদে অপারেশনের ধরণেও রয়েছে ভিন্নতা। অপারেশনের পর ২৪ ঘন্টার জন্য রুগীর নাকের ভিতরে প্যাক দেয়া হয়, এই সময়ে রোগীকে আগে থেকে কাউন্সিলিং করা হয় মুখ দিয়ে শ্বাস প্রশ্বাস নেয়ার জন্য।

অপারেশন নিয়ে ভ্রান্ত ধারণা:
আমাদের মন এখনও কুসংস্কারে ভরা, আধুনিক যুগে এসেও নাকের হাড় বাকায় কবিরাজি চিকিৎসা গ্রহন করে অজান্তে নিজের ক্ষতি করে থাকি। অনেকের মধ্যে একটি ধারণা কাজ করে, নাকের হাড় বাকার অপারেশন করলেও রোগটি আবার হতে পারে। তবে ধারণাটি একদম সঠিক নয়। ভালোভাবে দক্ষ সার্জন এর মাধ্যমে অপারেশন করা হলে রোগী অবশ্যই সম্পূর্ণ সুস্থ্য হয়। তবে এখানে মনে রাখতে হবে অ্যালার্জি জনিত কারণে নাকের মাংস বৃদ্ধি হলে অপারেশনের পর আবার সমস্যা দেখা দিতে পারে। কিন্তু নাকের অ্যালার্জি না থাকলে হাড় বাঁকার অপারেশন করার পর আবার কোনো সমস্যা সাধারণত দেখা দেয় না। ভালো থাকি-ভালো রাখি।

ডা: মো: আব্দুল হাফিজ শাফী
নাক-কান-গলা রোগ বিশেষজ্ঞ এবং হেড- নেক সার্জন,
রেজিস্ট্রার, সিওমেক হাসপাতাল, সিলেট।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন