শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সকল ফিচার

মাত্র ৩ উপকরণে ঘরে তৈরি রসগোল্লা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৪ মার্চ, ২০২২, ১১:৩৭ পিএম

রসগোল্লা তো সবারই প্রিয়! বিভিন্ন উৎসব কিংবা অনুষ্ঠানে রসগোল্লা না হলে চলেই না। শুধু এ দেশেই নয় বরং বিশ্বের বিভিন্ন দেশের মানুষের কাছেও জনপ্রিয় এই মিষ্টান্ন।

সাধারণত রসগোল্লা বিভিন্ন মিষ্টির দোকান থেকেই কিনে খান সবাই। তবে চাইলে ঘরেও খুব সহজে তৈরি করতে পারবেন রসগোল্লা। তাও আবার মাত্র ৩ উপকরণে। চলুন তবে জেনে নেওয়া যাক রেসিপি-

উপকরণ

১. চিনি পরিমাণমতো
২. দুধ ২ লিটার
৩. লেবু একটি

পদ্ধতি

প্রথমে ছানা তৈরি করতে দুধ ভালো করে জ্বাল দিয়ে নিন। ফুটে উঠলে লেবুর রস মিশিয়ে নাড়ুন। তৈরি হয়ে যাবে ছানা। এবার পানি ঝরিয়ে একটি সুতির কাপড়ে ছানা বেঁধে ঝুলিয়ে রাখুন কয়েক ঘণ্টা। এতে করে ছানার ভেতরের পানি একেবারে ঝরে যাবে।

অন্যদিকে রসগোল্লার রস তৈরির পালা। এজন্য পানিতে চিনি মিশিয়ে পাতলা করে সিরা তৈরি করে নিন। তারপর ছানা বের করে ১ চা চামচ সুজি ও চিনি ছানার সঙ্গে ভালো করে মাখিয়ে নিন।

অনেকে সুজির বদলে ময়দাও মেশান। এবার ছানা ভালো করে মথে নিতে হবে। সেগুলো থেকেই ছোট ছোট অংশ কেটে নাড়ুর মতো বল তৈরি করুন।

চুলার উপর বসানো ফুটন্ত রসের পোত্রে এবার ছানার বলগুলো ছেড়ে দিন। এ সময় চুলার আঁচ বাড়াতে হবে। তারপর পাত্রের উপর ঢাকনা দিয়ে দিন। ৭-১০ মিনিট পর ঢাকনা খুললেই দেখতে পাবেন রসগোল্লাগুলো ফুলে উঠেছে।

এবার একটু নেড়ে আবারও ঢেকে দিন। এবার আঁচ কমিয়ে দিন। তারপর রেখে দিন ১৫-২০ মিনিট। ব্যাস তৈরি হয়ে গেলে ঘরে রসগোল্লা। এবার রস থেকে একটি রসগোল্লা তুলে এক গ্লাস পানিতে ফেলে দিন।

যদি দেখেন রসগোল্লা ডুবে গেছে তাহলে বুঝবেন সেটি তৈরি। রসগোল্লা তৈরি হয়ে গেলে তা ৬-৭ ঘণ্টা রেখে দিন। তারপর পরিবেশন করুন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন