শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

স্বাস্থ্য

দাঁতের অসহ্য যন্ত্রণা সারাতে যা করবেন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৪ মার্চ, ২০২২, ১১:৩৮ পিএম

হঠাৎ করেই দাঁতের অসহ্য যন্ত্রণায় কাতরান অনেকেই। যদিও দাঁতে ব্যথা হওয়ার অনেক কারণ থাকতে পারে। ক্যাভিটি থেকে শুরু করে বিভিন্ন গুরুতর সমস্যার কারণে দাঁতে যন্ত্রণা হতে পারে।

আসলে দাঁতের ব্যথা নিয়ে মানুষ সমস্যায় পড়লেও তেমন একটা গুরুত্ব দেন না। বরং ব্যথা কমাতে পেইনকিলারের সাহায্য নেন। তবে বারবার পেইকিলার খেলে দেখা দিতে পারে এর পার্শ্ব-প্রতিক্রিয়াও।

তার চেয়ে ঘরোয়া উপায়েই দাঁতের যন্ত্রণা কমাতে পারেন। তাও আবার হাতের কাছে থাকা উপকরণ দিয়েই। চলুন তবে জেনে নেওয়া যাক দাঁতের অসহ্য যন্ত্রণা সারাতে কী করবেন-

>> হালকা গরম লবণ পানিতে কুলকুচি করলে মুখের স্বাস্থ্যের উন্নতি ঘটে। লবণ পানিতে এমন কিছু গুণ আছে যা প্রদাহ কমাতে সাহায্য করে।

>> হাইড্রোজেন পারঅক্সাইড দিয়েও কুলকুচি করলে সুফল মিলবে। হাইড্রোজন পারআক্সাইড ব্যথা ও প্রদাহ দুটোই কমাতে পারে। এমনকি এটি ব্যাকটেরিয়াও ধ্বংস করে মুহূর্তেই।

এজন্য হাইড্রোজেন পারঅক্সাইডের সঙ্গে পানি মিশিয়ে করুন কুলকুচি। তবে গিলে ফেলবেন না। কুলকুচি করে পানি ফেলে দিন।

>> যে পাশের দাঁতে যন্ত্রণা হচ্ছে গালের সেদিকে বরফ সেঁক দিন। দাঁতে ব্যথা হলেই এই পদ্ধতি ব্যবহার করুন। তবে ঠান্ডার সমস্যা থাকলে এই পদ্ধতি এড়িয়ে চলুন।

>> আদায় থাকে অ্যান্টি অক্সডেন্ট। যা শরীরে প্রদাহ কমাতে সাহায্য করে। দাঁতে ব্যথার ক্ষেত্রেও আদা খুব উপকারী। পারলে গরম গরম আদা চা খান।

>>লবঙ্গ দাঁতের প্রদানজনিত সমস্যা দূর করতে পারে। এজন্য দাঁতে ব্যথা হলে সেই জায়গায় লবঙ্গ চাপ ধরে রাখুন। দেখবেন সমস্যা কমেছে।

>> পেয়রা পাতাও দাঁতের যন্ত্রণা কমায়। কারণ এটি প্রদাহনাশক। দাঁতে ব্যথা হলে একটি পেয়ারা পাতা চিবিয়ে আক্রান্ত দাঁতে চাপ দিয়ে ধরে রাখুন।

সূত্র: হেলথলাইন

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন