সোমবার, ০৪ জুলাই ২০২২, ২০ আষাঢ় ১৪২৯, ০৪ যিলহজ ১৪৪৩ হিজরী

সারা বাংলার খবর

সারা দেশে বর্ণাঢ্য উদযাপন

স্বাধীনতার ৫১তম বছর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ মার্চ, ২০২২, ১২:০০ এএম

যথাযোগ্য মর্যাদায় গতকাল শনিবার মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত হয়েছে। বঙ্গবন্ধুর প্রতিকৃতি, স্মৃতিসৌধ, শহীদ মিনার ও বধ্যভূমিগুলোতে মানুষ পুস্পস্তবক অপর্ণ করে স্বাধীনতার নায়কদের শ্রদ্ধা জানান। এছাড়া আনুষ্ঠানিক ভাবে জাতীয় পতাকা উত্তোলনসহ করা হয়েছে কুচকাআওয়াজ ও শারীরিক কসরত, পতাকা শোভাযাত্রা, তোপধ্বনি। শিশুদের রচনা ও চিত্রাঙ্ককন প্রতিযোগীতা। ধর্মী প্রতিষ্ঠানগুলোতে বিশেষ প্রার্থনা, নানা সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন ছিল।
এদিকে শহীদ মিনারে ফুল দেওয়াকে কেন্দ্র করে দেশের কয়েক স্থানে সংঘর্ষের ঘটনা ঘটেছে। লক্ষ্মীপুরের রামগতিতে স্মৃতিস্তম্ভে ফুল দিয়ে ফেরার পথে আওয়ামী লীগ ও বিএনপি নেতাকর্মীদের মধ্যে পাল্টাপাল্টি ধাওয়া ও সংঘর্ষের ঘটনা ঘটেছে। এ ঘটনায় অন্তত ২২ জন আহত ও দুজনকে গ্রেফতার কর হয়েছে। আমাদের সংবাদদাতাদের পাঠানো খবর বিস্তারিত :
চট্টগ্রাম ব্যুরো জানায়, নানা আয়োজনে চট্টগ্রামে উদযাপিত হয়েছে মহান স্বাধীনতা দিবস। একুশ বার তোপধ্বনির মধ্য দিয়ে দিবসের সূচনা হয়। এরপর স্বাধীন বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন সরকারি দল আওয়ামী লীগ ও প্রশাসনের কর্মকর্তারা। আওয়ামী লীগ, বিএনপি সহ বিভিন্ন রাজনৈতিক দলের পক্ষ থেকে বিস্তারিত কর্মসূচি পালিত হয়। নগর আওয়ামী লীগের আলোচনা সভায় মহানগরীর নেতারা বক্তব্য রাখেন। নগর বিএনপির উদযোগে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। জেলা প্রশাসনের আয়োজনে অনুষ্ঠিত হয় কুচকাওয়াজ ও শিশু কিশোরদের ডিসপ্লে। চট্টগ্রাম সিটি কর্পোরেশন, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ, সিডিএ, চট্টগ্রাম ওয়াসা, রেলওয়েসহ বিভিন্ন প্রতিষ্ঠান বিস্তারিত কর্মসূচি পালন করছে
খুলনা ব্যুরো জানায়, মুক্তিযুদ্ধে আত্মদানকারী শহীদদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন ও তাদের স্বপ্ন বাস্তবায়নের অঙ্গীকার নিয়ে গতকাল ২৬ মার্চ খুলনায় যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন করা হয়েছে।
সূর্যোদয়ের সাথে সাথে গল্লামারী শহিদ স্মৃতিসৌধে পুষ্পমাল্য অর্পণের মধ্যদিয়ে স্বাধীনতা দিবসের কর্মসূচি শুরু হয়। প্রত্যুষে খুলনা মেট্রোপলিটন পুলিশ লাইনে ৩১বার তোপধ্বনির মাধ্যমে দিবসের শুভ সূচনা করা হয়। সূর্যোদয়ের সাথে সাথে সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত এবং ব্যক্তি মালিকানাধীন ভবনসমূহে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। পেশাজীবী সংগঠন এবং সামাজিক-সাংস্কৃতিক ও সাহিত্য সংগঠনের নেতৃবৃন্দ পুষ্পমাল্য অর্পণ করে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।
নোয়াখারী ব্যুরো জানায়, যথাযোগ্য মর্যাদায় ও দিনব্যাপী বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (নোবিপ্রবি) মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদ্যাপন করা হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নোবিপ্রবির উপাচার্য অধ্যাপক ড. মোঃ দিদার-উল-আলম। এ উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে বিভিন্ন অনুষ্ঠান আয়োজন করা হয়।
রাজশাহী ব্যুরো জানায়, বিনম্র শ্রদ্ধা আর নানা কর্মসূচির মধ্যদিয়ে স্বাধীনতা দিবস রাজশাহীতে পালিত হয়েছে। প্রথম প্রহরে বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে শহীদ মিনারগুলোয় পুস্পস্তবক অর্পণের মধ্যদিয়ে স্বাধীনতা যুদ্ধে শহীদদের প্রতি শ্রদ্ধা জানানো হয়। কোট শহীদ মিনারে প্রশাসনের পক্ষ থেকে শ্রদ্ধা জানানো হয়। নগরীর ভূবনমোহন পার্ক শহিদ মিনার, রাজশাহী কলেজ শহীদ মিনারে বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক প্রতিষ্ঠানের পক্ষ থেকে শ্রদ্ধা জানানো হয়। বিকেলে মহানগর আওয়ামী লীগ নগরীতে বর্ণাঢ্য র‌্যালি বের করে
স্টাফ রিপোর্টার, কুষ্টিয়া থেকে জানান, কুষ্টিয়ায় মহান স্বাধীনতা দিবস ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী পালন করা হয়েছে। এ উপলক্ষে কুষ্টিয়া জেলা প্রশাসনের উদ্যোগে দিনব্যাপী নানা রকম কর্মসূচি গ্রহণ করা হয়েছে।
দিবসটি উপলক্ষে গতকাল শনিবার ভোর ৫টা ৫৫ মিনিটে কুষ্টিয়া কালেক্টরেট চত্বরে ৩১ বার তোপধ্বনির মধ্যে দিয়ে শুরু হয় স্বাধীনতা দিবসের কর্মসূচি।
স্টাফ রিপোর্টার, চাঁদপুর থেকে জানান, মহান স্বাধীনতা দিবস উপলক্ষে চাঁদপুরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জীবন, কর্ম ও বাংলাদেশের স্বাধীনতা শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।
চাঁদপুর বিচার বিভাগের আয়োজনে গত শনিবার সকাল ৯ টায় জেলা জজ আদালতের সম্মেলন কক্ষে সেমিনারে অংশ নেন বিচার বিভাগের বিচারকসহ চাঁদপুর জেলা আইনজীবী সমিতির নেতৃবৃন্দ।
স্টাফ রিপোর্টার, মাদারীপুর থেকে জানান, মাদারীপুরে যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষ্যে মাদারীপুর পুলিশ লাইন্স মাঠে ২১ বার তোপধ্বনির মধ্য দিয়ে দিবসের কর্মসূচি শুরু হয়। সকাল সাড়ে ৭ টায় মাদারীপুর আচমত আলী খান ষ্টেডিয়ামে মাদারীপুরের মুক্তিযোদ্ধাদের সম্বর্ধনা প্রদান করেন মাদারীপুরের জেলা প্রশাসক ড. রহিমা খাতুন, জেলা পরিষদের চেয়ারম্যান মুনির চৌধুরী, জেলা প্রশাসন মো. গোলাম মোস্তফা রাসেল।
স্টাফ রিপোর্টার, মাগুরা থেকে জানান, মাগুরায় যথাযোগ্য মর্যাদা ও ভাবগম্ভীর পরিবেশের মধ্যদিয়ে গতকাল ২৬ মার্চ মহান স্বাধীনতা দিবস পালিত হয়েছে। দিবসটি পালন উপলক্ষে জেলা প্রশাসন ব্যাপক কর্মসূচি গ্রহন করে। কর্মসূচির মধ্যে ছিল প্রত্যুষে তোপধ্বনি, সরকারি বেসরকারি প্রতিষ্ঠানে জাতীয় পতাকা উত্তেলন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করা হয়।
স্টাফ রিপোর্টার, রূপগঞ্জ জানান, নারায়ণগঞ্জের রূপগঞ্জে যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা দিবস উদযাপন করেছে উপজেলা প্রশাসন।
গতকাল শনিবার সকাল থেকে বিকাল পর্যন্ত উপজেলার মুড়াপাড়া কলেজ মাঠে উপজেলা প্রশাসনের উদ্যোগে আলোচনা সভা, কুচকাওয়াজ, ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগীতা এবং পুরস্কার বিতরনের মাধ্যমে স্বাধীনতা দিবস পালন করা হয়।
মানিকগঞ্জ জেলা সংবাদদাতা জানান, গতকাল সকালে মানিকগঞ্জ কেন্দ্রীয় শহীদ স্মৃতিফলকে জাতীয় সংগীতের সাথে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। পরে পুস্পস্তবক অর্পণের মাধ্যমে শহীদদের প্রতি গভীর শ্রদ্বা নিবেদন করেন জেলা প্রশাসক মুহাম্মদ আবদুল লতিফ,পুলিশ সুপার গোলাম আজাদ খান পিপিএম
ঝালকাঠি জেলা সংবাদদাতা জানান, গতকাল সকালে স্থানীয় মুক্তিযোদ্ধা স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে বীর শহীদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন জেলা প্রশাসন, জেলা পুলিশ, জেলা আওয়ামী লীগ, বিএনপি, বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনসহ সর্বস্তরের মানুষ। পরে সকাল ৮ টায় স্থানীয় শেখ রাসেল মিনি স্টেডিয়ামে জাতীয় পতাকা উত্তোলন এবং কুচকাওয়াজে সালাম গ্রহণ করেন জেলা প্রশাসক মো. জোহর আলী ও পুলিশ সুপার ফাতিহা ইয়াসমিন।
পঞ্চগড় জেলা সংবাদদাতা জানান, গতকাল শনিবার সকালে শহরের কালেক্টরেট চত্বরে মুক্তিযুদ্ধ স্মৃতিস্তম্ভে মুক্তিযুদ্ধে শহীদ ও বীর যোদ্ধাদের শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন। পঞ্চগড়-১ আসনের সংসদ সদস্য মজাহারুল হক প্রধান, জেলা প্রশাসক মো. জহুরুল ইসলাম, পুলিশ সুপার মোহাম্মদ ইউসুফ আলীসহ প্রশাসনের কর্মকর্তাগণ এ সময়ে উপস্থিত ছিলেন।
ব্রাহ্মণবাড়িয়া জেলা সংবাদদাতা জানান, ব্রাহ্মণবাড়িয়ায় যথাযথ ভাবগাম্ভীর্য্যরে মধ্যদিয়ে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত হয়েছে। দিনটি পালনে গতকাল শনিবার সকালে শহরের ফারুকী পার্কে ৩১ বার ধ্বাপোধ্বণির মাধ্যমে কর্মসূচির শুরু হয়। এ সময় স্মৃতি সৌধে রাষ্ট্রের পক্ষে পুষ্পস্তবক অর্পণ করেন জেলা প্রশাসক মো. শাহগীর আলম। পরে পুলিশ সুপার মো. আনিসুর রহমান, পৌর মেয়র মিসেস নায়ার কবির, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আল মামুন সরকারসহ প্রমূখ।
বাগেরহাট জেলা সংবাদদাতা জানান, বাগেরহাটে যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপিত হয়েছে। গতকাল শনিবার সকালে দশানীস্থ শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতিস্তম্ভে পুষ্পমাল্য অর্পণ করে জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন জেলা আওয়ামী লীগ, বাগেরহাট প্রেসক্লাব ও বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠন।
নওগাঁ জেলা সংবাদদাতা জানান, খাদ্যমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা সাধন চন্দ্র মজুমদার বলেছেন, ১৯৭৫ সালে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নির্মমভাবে হত্যার মধ্যে স্বাধীনতার বিরোধী শক্তি আবারো স্বাধীন বাংলাদেশে ক্ষমতায় আসে। গতকাল শনিবার দুপুরে নওগাঁ জেলা মুক্তিযোদ্ধা সংসদ চত্ত্বরে জেলা প্রশাসনের আয়োজনে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষ্যে বীর মুক্তিযোদ্ধা এবং যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা সমাবেশ ও শহীদ বীরমুক্তিযোদ্ধা পরিবারের সদস্যদের সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য এসব কথা বলেন তিনি।
রাজবাড়ী জেলা সংবাদদাতা জানান, রাজবাড়ীতে যথাযোগ্য ভাবগাম্ভির্যের মধ্য দিয়ে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে গতকাল শনিবার সকালে রাজবাড়ী জেলা প্রশাসনের উদ্যোগে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি, শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতি ফলক, লোকোসেড বদ্ধভুমি, কেন্দ্রীয় বাস টার্মিনাল স্মৃতিশৌধ ও মুক্তিযোদ্ধাদের কবরস্থানে পুষ্পমাল্য অর্পণ করা হয়।
টাঙ্গাইল জেলা সংবাদদাতা জানান, ৩১ বার তোপধ্বনি, ফুলেলশ্রদ্ধাঞ্জলি, কুচকাওয়াজ, আলোচনা সভা ও মুক্তিযোদ্ধা সমাবেশসহ নানা কর্মসূচির মধ্য দিয়ে টাঙ্গাইলে স্বাধীনতা দিবস পালন করা হয়েছে।
গতকাল শনিবার সূর্যোদয়ের সাথে সাথে জেলা প্রশাসক কার্যালয়ের সামনে শহীদ বেদীতে প্রথমে জেলা প্রশাসনের পক্ষে জেলা প্রশাসক ড. মো. আতাউলগনি ফুলেল শ্রদ্ধাঞ্জলি জানান।
নাটোর জেলা সংবাদদাতা জানান, নাটোরে বিভিন্ন আয়োজনে স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপিত হয়েছে। গতকাল শনিবার সকাল ৬টা ১ মিনিটে ৩১ বার তোপধ্বনীর মাধ্যমে এই দিবসের সূচনা করা হয়।
বাজিতপুর উপজেলা সংবাদদাতা জানান, কিশোরগঞ্জের বাজিতপুর উপজেলায় বিভিন্ন অনুষ্ঠানের মাধ্যমে মহান স্বাধীনতা দিবস পালিত হয়েছে। উপজেলা প্রশাসন ও উপজেলা আওয়ামী লীগের সারাদিন ব্যাপী অনুষ্ঠান হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এমপি আলহাজ্ব মো. আফজাল হোসেন
বরগুনা জেলা সংবাদদাতা জানান, স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী ও মহান স্বাধীনতা দিবস উপলক্ষ্যে বরগুনা সাইক্লিং কমিউনিটির উদ্যোগে গতকাল শনিবার সকাল ১১ টায় বরগুনা প্রেসক্লাব থেকে ২৬ জন সাইক্লিস্টের অংশগ্রহণে ২৬ কিলোমিটার স্বাধীনতা সাইকেল রাইড অনুষ্ঠিত হয়। সাইক্লিস্টরা বরগুনা প্রেসক্লাবের সামনে থেকে যাত্রা শুরু করে চালিতাতলী ঘুরে বরগুনা সার্কিট হাউজে এসে সমাপ্তি করে। এর আগে স্বাধীনতা সাইকেল রাইডের আনুষ্ঠানিক উদ্বোধন করেন বরগুনা-১ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট ধীরেন্দ্র দেবনাথ শম্ভু।
মৌলভীবাজার জেলা সংবাদদাতা জানান, মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে মৌলভীবাজার জেলা প্রশাসনের উদ্যেগে নানা কর্মসূচি গ্রহণ করা হয়।
গতকাল শনিবার ২৬ মার্চ সূর্যোদয়ের সাথে সাথে মৌলভীবাজার কেন্দ্রীয় স্মৃতিসৌধ ও গনকবরে মহান মুক্তিযুদ্ধে শহিদদের স্মরনে পুষ্পস্তবক অর্পন করেন মৌলভীবাজার রাজনগর-৩ আসনের সংসদ সদস্য নেছার আহমদ,
নেত্রকোণা জেলা সংবাদদাতা জানান, মহান স্বাধীনতা দিবসে শহীদ সৃতিসৌধে ফুল দিতে যাওয়ার সময় আওয়ামী যুবলীগের হামলায় বিএনপির ২৭জন নেতাকর্মী আহত হয়েছে।
বিএনপি নেতা লেঙ্গুড়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. সাইদুর রহমান বলেন, সকাল সাড়ে ৭টার দিকে বিএনপির নেতাকর্মীরা সৃতিসৌধে ফুল দিতে যাওয়ার পথে ধান মহালে পৌঁছলে কলমাকান্দা যুবলীগের নেতাকর্মীরা দেশীয় অস্ত্র শস্ত্রে সজ্জিত হয়ে বিএনপি নেতাকর্মীদের উপর অতর্কিত হামলা চালায়।
বালিয়াকান্দি (রাজবাড়ী) উপজেলা সংবাদদাতা জানান, রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলা প্রশাসনের আয়োজনে গতকাল শনিবার দিন ব্যাপী নানা আয়োজনের মধ্যে দিয়ে ২৬ মার্চ মহান স্বাধীনতা দিবস ও জাতীয় দিবস পালিত হয়েছে। দিবসটির শুরুতে সকালে সূর্যোদয়ের সাথে সাথে জাতীয় পতাকা উত্তোলন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মুড়্যালে পুষ্পস্তবক অর্পণ, শেখ রাসেল মিনি স্টেডিয়াম মাঠে আনুষ্ঠানিক ভাবে জাতীয় পতাকা উত্তোলনের মধ্যে দিয়ে দিন ব্যাপী বিভিন্ন কর্মসূচির উদ্বোধন করা হয়।
বিরল (দিনাজপুর) উপজেলা সংবাদদাতা জানান, বিরল উপজেলা প্রশাসনের আয়োজনে গতকাল মহান স্বাধীনতা ও জাতীয় দিবস যথাযোগ্য মর্যাদায় উদযাপিত হয়েছে।
কর্মসূচির মধ্যে ছিলো সূর্যোদয়ের সাথে সাথে সকল সরকারি-বেসরকারি ভবন সমূহে জাতীয় পতাকা উত্তোলন, ৩১ বার তোপধ্বণির মাধ্যমে মহান স্বাধীনতা ও জাতীয় দিবসের সূচনা, সকাল সাড়ে ৭ টায় স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ, সরকারি পাইলট মডেল উচ্চ বিদ্যালয়ের মাঠে আনুষ্ঠানিক ভাবে জাতীয় পতাকা উত্তোলন ও কুচকাওয়াজ এবং ডিসপ্লে প্রদর্শন ও সন্ধ্যা ৬ টায় উপজেলা পরিষদের মুক্ত মঞ্চে সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।
নাচোল (চাঁপাইনবাবগঞ্জ) উপজেলা সংবাদদাতা জানান, চাঁপাইনবাবগঞ্জের নাচোলে উপজেলা প্রশাসন ও রাজনৈতিক দলসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের অংশগ্রহণে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে যথাযোগ্য মর্যাদায় ৫২ তম মহান স্বাধীনতা দিবস ও জাতীয় দিবস উদযাপিত হয়েছে।দিবসটি উপলক্ষে নাচোল থানা পুলিশ প্রত্যুষে ৩১ বার তোপধ্বনির মাধ্যমে দিবসটি উদযাপনের সূচনা করা হয়
বামনা (বরগুনা) উপজেলা সংবাদদাতা জানান, বরগুনার বামনা উপজেলা প্রশাসনের আয়োজনে গতকাল শনিবার যথাযথ মর্যাদায় মহান স্বাধীনতা দিবস পালিত হয়েছে। দিবসটিকে কেন্দ্রকরে উপজেলা প্রশাসন দিনব্যাপী বিভিন্ন কর্মসূচি পালন করেছে। সকাল ৯টায় উপজেলার সৈয়দ রহমত আলী ষ্টেডিয়ামে আনুষ্ঠানিক ভাবে জাতীয় পতাকা উত্তোলন করা হয় এবং মনোজ্ঞ কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়।
বড়াইগ্রাম (নাটোর) উপজেলা সংবাদদাতা জানান, নাটোরের বড়াইগ্রামে গতকাল শনিবার নানা কর্মসূচির মধ্য দিয়ে যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপিত হয়েছে। উপজেলা প্রশাসনের উদ্যোগে বনপাড়া মডেল উচ্চ বিদ্যালয় মাঠে আয়োজিত সভায় উপজেলা নির্বাহী কর্মকর্তা মারিয়াম খাতুনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক আব্দুল কুদ্দুস এমপি।
বিরামপুর (দিনাজপুর) উপজেলা সংবাদদাতা জানান, মহান স্বাধীনতা দিবস এ লক্ষ্যে বিরামপুর উপজেলা প্রশাসনের উদ্যোগে আনসার মাঠে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে যথাযথভাবে স্বাধীনতা দিবস উদযাপিত হয়। স্বাধীনতা দিবসের প্রথম প্রহরে বঙ্গবন্ধুর ম্যুরাল পুষ্পমাল্য অর্পণ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার পরিমল কুমার সরকারের সভাপতিত্বে বীর মুক্তিযোদ্ধা পরিবারের সদস্যদের সংবর্ধনা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
দাউদকান্দি (কুমিল্লা) উপজেলা সংবাদদাতা জানান, স্বাধীনতা দিবস ও জাতীয় দিবস উপলক্ষে গতকাল শনিবার কুমিল্লার দাউদকান্দি উপজেলা প্রশাসন কর্তৃক আয়োজিত বিভিন্ন কর্মসূচির মধ্যে ছিল ৫০ বার তোপধ্বনি, মুক্তিযোদ্ধা স্মৃতিস্তম্বে পুষ্পঅর্পণ, জাতীয় পতাকা উত্তোলন, ক্রীড়া প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ এবং মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা দোয়া ও মোনাজাত করা হয়। এ সময় উপস্থিত ছিলেন দাউদকান্দি উপজেলা পরিষদ চেয়ারম্যান মেজর (অব) মোহাম্মদ আলী সুমন দাউদকান্দি উপজেলা নির্বাহী অফিসার কামরুল ইসলাম খান সহকারী কমিশনার (ভূমি) সুকান্ত সাহা দাউদকান্দি মডেল থানার অফিসার ইনচার্জ মো. নজরুল ইসলাম উপজেলা ভাইস চেয়ারম্যান তারিকুল ইসলাম নয়নসহ প্রমূখ। এদিকে ৫১তম স্বাধীনতা ও জাতীয় দিবসে দাউদকান্দিতে বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সদস্য ও সুপ্রীম কোর্টের আ্যডভোকেট ড. খন্দকার মারুফ হোসেনের নেতৃত্বে বিএনপি ও অঙ্গসংগঠনের অংশগ্রহণে স্মরণকালের বিশাল বর্ণাঢ্য র‌্যালী বের করেছে। গতকাল শনিবার ড. খন্দকার মারুফ এই র‌্যালীতে নেতৃত্ব ও ‘মুক্তিযুদ্ধ স্তম্ভে’ শহিদ মুক্তিযোদ্ধাদের ফুলেল শ্রদ্ধা জানান। পরে দাউদকান্দি উপজেলা ও পৌর বিএনপি’র কার্যালয়ের সামনে সমবেত জনতার উদ্দেশ্যে বলেন, দেশ ও জনগণকে বাঁচাতে এই গণবিরোধী, ব্যর্থ ও অযোগ্য সরকারকে সরিয়ে দেয়ার কোনো বিকল্প নেই।
ধামরাই (ঢাকা) উপজেলা সংবাদদাতা জানান, ঢাকার ধামরাইয়ে বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা, কুচকাওয়াজ ও শারীরিক কসরত এর আয়োজন করা হয়। উপজেলা নির্বাহী অফিসার হোসাইন মোহাম্মদ হাই জকীর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন স্থানীয় সংসদ সদস্য বীরমুক্তিযোদ্ধা আলহাজ্ব বেনজীর আহমদ। বীর মুক্তিযোদ্ধাদের ইতিহাস তুলে ধরেন অনুষ্ঠানের প্রধান অতিথি।
গফরগাঁও (ময়মনসিংহ) উপজেলা সংবাদদাতা জানান, গফরগাঁও পৌরসভাসহ উপজেলার ১৫টি ইউনিয়নে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত হয়েছে গতকাল শনিবার দিনব্যাপী এই দিবস উপলক্ষ্যে সকালে গফরগাঁও ইসলামিয়া সরকারী হাই স্কুল প্রাঙ্গনে কুচকাওয়াজ প্রতিযোগিতার আয়োজন করা হয়। এতে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীরা অংশ গ্রহণ করেন।
ফরিদপুর থেকে জেলা সংবাদদাতা জানান, জমিয়তুল মোদার্রেছীন বৃহত্তর ফরিদপুর শাখার উদ্যোগে মহান স্বাধীনতা দিবস উদযাপন উপলক্ষে ফরিদপুরের ভাংগাস্থ ইকামাতেদ্বীন মডেল কামিল মাদরাসা মাঠে মহান স্বাধীনতা দিবসের উপর আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সংগঠনের সভাপতি ও মাদরাসার প্রিন্সিপাল মাওলানা মো. আবু ইউছুফ মৃধার সভাপতিত্বে এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন,মাদরাসার গভর্নিং বডির সভাপতি মো. আসাদুজ্জামান। এতে আরো বক্তব্য রাখেন, সহকারী অধ্যাপক মো. কামাল হোসেন, প্রভাষক মো. ফারুক হোসেন ও সহকারী শিক্ষক মো. কুব্বত আলী সরদার। পরিশেষে শিক্ষার্থীদের জন্য কবিতা আবৃত্তি, রচনা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করা হয় এবং বিজয়ী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।
ইবি সংবাদদাতা জানান, মহান স্বাধীনতা দিবসে ইসলামী বিশ্ববিদ্যালয়ে শ্রদ্ধাঞ্জলি নিবেদনকে কেন্দ্র করে সংঘর্ষে জড়িয়ে পড়েছেন শিক্ষকরা। গতকাল শনিবার সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের স্মৃতিসৌধের বেদিতে বঙ্গবন্ধু পরিষদ কেন্দ্র ঘোষিত অংশ ও শিক্ষক ইউনিটের দুই গ্রুপের শিক্ষকদের মধ্যে দফায় দফায় এ ঘটনা ঘটে।
বিশ্ববিদ্যালয় প্রশাসন ঘটনাস্থলে উপস্থিত থাকলেও তাদের শান্ত করতে ব্যর্থ হয়। শিক্ষক ইউনিটের শিক্ষকরা বেদি থেকে নেমে গেলে পরিস্থিতি শান্ত হয়। এর প্রতিবাদে বেলা ১১ টায় মৃত্যুঞ্জয়ী মুজিব ম্যুরালের সমানে মানববন্ধন করেন তারা।
রামগতি (লক্ষ্মীপুর) উপজেলা সংবাদদাতা জানান, লক্ষ্মীপুরের রামগতিতে শহীদ মিনারে ফুল দিয়ে মিছিল করার সময় সরকার বিরোধী স্লোগান দেওয়াকে কেন্দ্র করে আ.লীগ-বিএনপির মধ্যে সংঘর্ষে উভয় দলের ২২ জন নেতাকর্মী আহত। এতে উপজেলা বিএনপিসাধারণ সম্পাদকসহ দুই জনকে আটক করার খবর পাওয়া গেছে। গতকাল শনিবার সকাল সাড়ে সাতটার সময় উপজেলা সদর আলেকজান্ডার বাজারে এই সংঘর্ষের ঘটনা ঘটে।
কলাপাড়া (পটুয়াখালী) উপজেলা সংবাদদাতা জানান, যথাযোগ্য মর্যাদা ও নানা কর্মসূচির মধ্যদিয়ে পটুয়াখালীর কলপাড়ায় পালিত হয়েছে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস। সূর্যদয়ের সাথে সাথে ৩১ বার তোপধ্বনীর মাধ্যমে বিজয় দিবসের সুচনা করা হয়। পরে শুরু হয় জাতির সুর্য সন্তান, বীর শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন। পৌর শহরের কেন্দ্রীয় শহীদ মিনারের মুক্তিযোদ্ধা সংসদ, উপজেলা প্রশাসনসহ বিভিন্ন সংগঠন একে একে শ্রদ্ধা নিবেদন জানায়।
কালিয়াকৈর (গাজীপুর) উপজেলা সংবাদদাতা জানান, গাজীপুরের কালিয়াকৈরে যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে প্রত্যুষে ৩১বার তোপধ্বনির মধ্য দিয়ে দিবসের সূচনা করা হয়। গতকাল শনিবার সুর্যোদয়ের সাথে সাথেই কালিয়াকৈর গোলাম নবী মডেল পাইলট উচ্চ বিদ্যালয়ে স্থাপিত স্মৃতিসৌধে পুষ্পার্ঘ্য অর্পণ করে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়। এছাড়া উপজেলার গোলাম নবী মডেল পাইলট উচ্চ বিদ্যালয় মাঠে কুচকাওয়াজ ও ডিসপ্লে প্রদর্শনসহ দিনব্যাপী নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়।
কাপ্তাই (রাঙ্গামাটি) উপজেলা সংবাদদাতা জানান, মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে উপজেলা প্রশাসনের বার্ণাঢ্য আয়োজন ও কেন্দ্রীয় শহীদ মিনার ও মুক্তিসোপনে পুষ্পমাল্য অর্পণ করা হয়েছে। গতকাল শনিবার কাপ্তাই উপজেলা প্রশাসন, উপজেলা আওয়ামী লীগ ও সহযোগী সংগঠন, পুলিশ বাহিনী, মুক্তিযোদ্ধাসংসদসহ, রাজনৈতিক সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের পক্ষ হতে বর্ণিল আয়োজ কর্মসূচি পালন করা হয়েছে। ৫০ বার তোপধ্বনির মাধ্যমে দিবসটি শুভ সূচনা করা হয়।
কোটালীপাড়া (গোপালগঞ্জ) উপজেলা সংবাদদাতা জানান, ২৬ শে মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে গোপালগঞ্জের কোটালীপাড়ায় বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা দেওয়া হয়েছে। গতকাল শনিবার বেলা পৌনে ১২ টায় উপজেলা কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে এ অনুষ্ঠানের আয়োজন করেন উপজেলা পরিষদ ও উপজেলা প্রশাসন।
লৌহজং (মুন্সীগঞ্জ) উপজেলা সংবাদদাতা জানান, মুন্সীগঞ্জের লৌহজংয়ে ২৬ মার্চ মহান স্বাধীনতা দিবসে উপলক্ষে উপজেলা বিএনপির উদ্যোগে আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠিত হয়েছে। গতকাল শনিবার উপজেলা ঘোড়দৌড় বাজারে অবস্থিত বিএনপির প্রধান কার্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা বিএনপির আহবায়ক আলহাজ্ব শাহ্ জাহান খানের সভাপতিত্বে, সদস্য সচিব হাবীবুর রহমান অপু চাকলাদারের সঞ্চালনায় সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিএনপি জাতীয় নির্বাহী কমিটির সহ-সাংগঠনিক সম্পাদক এ্যাডভোকেট আব্দুস সালাম আজাদ। বক্তব্যে তিনি বলেন জিয়াউর রহমান মানেই বাংলাদেশ। জিয়াউর রহমান স্বাধীনতার ঘোষনা না দিলে আজ বিশ্ব মানচিত্রে বাংলাদেশ একটি স্বাধীন রাষ্ট্র হিসেবে মর্যাদা লাভ করতো না।
মধুখালী (ফরিদপুর) উপজেলা সংবাদদাতা জানান, ফরিদপুরের মধুখালীতে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপনে উপজেলা প্রশাসনের আয়োজনে অনুষ্ঠিত অনুষ্ঠান মালায় গণমাধ্যম কর্মীদের কোন মূল্যায়ন বা বসার জায়গা না রাখায় তারা ক্ষোভ প্রকাশ করেন। তারা দাবী করেন মাঠে বীরমুক্তিযোদ্ধা, অফিসারবৃন্দ, অতিথিবৃন্দ, রাজনৈতিক নেতৃবৃন্দ, চেয়ারম্যানবৃন্দ, শিক্ষকবৃন্দ, সুধিজন, গণ্যমান্য ব্যক্তিবর্গ সকলেইর নির্ধারিত টেবিলে প্লেকার্ড লাগানো থাকলেও সাংবাদিকদের কোন বসার জায়গা রাখা হয়নি। ফলে গণমাধ্যম কর্মীরা কিছুক্ষণ দাঁড়িয়ে থেকে অনুষ্ঠান স্থল ত্যাগ করেন।
মতলব (চাঁদপুর) উপজেলা সংবাদদাতা জানান, চাঁদপুরের মতলব উত্তর উপজেলা প্রশাসন আয়োজিত মহান স্বাধীনতা ও জাতীয় দিবস বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে পালিত হয়েছে। কর্মসূচির মধ্যে ছিলো, তোপধ্বনির মাধ্যমে দিবসের শুভ সূচনা যুদ্ধে শহীদ বীর মুক্তিযোদ্ধাদের স্মরণে মুক্তিযোদ্ধা স্মৃতি ফলকে পূষ্পাস্তবক অর্পণ করা হয়।
মোংলা (বাগেরহাট) সংবাদদাতা জানান, বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে মোংলা বন্দর কর্তৃপক্ষের আয়োজনে যথাযথ মর্যাদা ও উৎসাহ উদ্দীপনার মধ্যে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন করেছে। কর্মসূচির মধ্যে বন্দরের সদর দপ্তরসহ গুরূত্বপূর্ণ স্থাপনা আলোকসজ্জাকরণ এবং নৌযানসমূহ জাতীয় পতাকা দ্বারা সুসজ্জিতকরণ করা হয়। নৌবাহিনীর যুদ্ধ জাহাজ জনগনের জন্য দুপুর ২টা থেকে ৫টা পর্যন্ত উন্মুক্ত রাখা হয়েছিল।
নাজিরপুর (পিরোজপুর) উপজেলা সংবাদদাতা জানান, পিরোজপুরের নাজিরপুরে স্বাধীনতা দিবস উপলক্ষে নাজিরপুর কলেজ শহীদ মিনারে মুক্তিযুদ্ধে শহীদে স্বরণে উপজেলা বিএনপি ফুল দিয়ে শ্রদ্ধা জানাতে গেলে পুলিশি বাঁধায় পন্ড হয়েছে বলে অভিযোগ করেন উপজেলা বিএনপি। গতকাল শনিবার ২৬ শে মার্চ সকাল ৯ টায় এর প্রতিবাদে নাজিরপুর উপজেলা বিএনপি কার্যালয়ে এক সংবাদ সংম্মেলনে এসব কথা বলেন নাজিরপুর উপজেলা বিএনপির সভাপতি নজরুল ইসলাম খান।
পাঁচবিবি (জয়পুরহাট) উপজেলা সংবাদদাতা জানান, পাঁচবিবিতে দিনব্যাপী বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে স্বাধীনতার সূর্বণজয়ন্তীতে ২৬শে মার্চ মহান স্বাধীনতার স্বাধীনতা ও জাতীয় দিবস উদ্যাপন করা হচ্ছে। শনিবার সকাল ৮টায় উপজেলা প্রশাসনের আয়োজনে শেখ রাসেল মিনি স্টেডিয়ামে শান্তির প্রতীক পায়রা ও বেলুন উড়িয়ে কর্মসূচীর শুভ সুচনা করেন জয়পুরহাট-১ আসনের মাননীয় সংসদ সদস্য ও স্বরাষ্ট্র মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সদস্য আলহাজ¦ এ্যাডভোকেট সামছুল আলম দুদু এমপি।
পীরগঞ্জ (ঠাকুরগাঁও) উপজেলা সংবাদদাতা জানান, ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জে যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত হয়েছে। উপজেলা প্রশাসন ও পীরগঞ্জ সরকারি কলেজ পৃথক পৃথক ভাবে দিবসটি পালন করে। সকাল ৬.১৫ মিনিটে পাবলিক ক্লাব মাঠে ৩১ বার তোপধ্বনির মাধ্যমে দিবসের সূচনা হয়। পরে উপজেলা প্রশাসন ও সরকারি কলেজের পক্ষে স্মৃতিসৌধে পুষ্পার্ঘ অর্পণ করেন।
শিবগঞ্জ (চাঁপাইনবাবগঞ্জ) উপজেলা সংবাদদাতা জানান, যথাযোগ্য মর্যাদায় বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত হয়েছে। উপজেলা প্রশাসন, বিভিন্ন রাজনৈতিক দল, সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান সূর্যোদয়ের সাথে সাথে ৩১ বার তোপধ্বনির মধ্যদিয়ে দিবসটির সূচনা করেন। একই সঙ্গে সরকারি-বেসরকারি ভবনে উত্তোলন করা হয় জাতীয় পতাকা।
সুন্দরগঞ্জ (গাইবান্ধা) উপজেলা সংবাদদাতা জানান, মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলা প্রশাসনের উদ্যোগে বীর মুক্তিযোদ্ধা ও শহীদ পরিবারের সদস্যদের সংবর্ধনা প্রদান উপলক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল শনিবার সকাল ১১ টায় সুন্দরগঞ্জ সরকারি বালক উচ্চ বিদ্যালয় মাঠে অনুষ্ঠিত আলোচনা সভায় উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ-আল-মারুফের সভাপতিত্বে বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান আশরাফুল আলম, উপজেলা আ.লীগের আহবায়ক (ভারপ্রাপ্ত) মিসেস আফরুজা বারী।
ঈশ্বরগঞ্জ (ময়মনসিংহ) উপজেলা সংবাদদাতা জানান, ময়মনসিংহের ঈশ্বরগঞ্জে যথাযোগ্য মর্যাদায় গতকাল ২৬ মার্চ মহান স্বাধীনতা দিবস ও স্বাধীনতার সূবর্ণজয়ন্তী পালিত হয়েছে। গতকাল শনিবার দিনব্যাপী বিভিন্ন কর্মসূচির মধ্যে দিয়ে দিবসটি পালিত হয়।
দিবসটি উপলক্ষে গতকাল শনিবার সূর্যোদয়ের সাথে সাথে ৩১বার তোপধ্বনির পর মুক্তিযুদ্ধ স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ, জাতীয় পতাকা উত্তোলন।
পরে সকাল সাড়ে ৮টায় উপজেলার শেখ রাসেল মিনি স্টেডিয়ামে আনুষ্ঠানিক ভাবে জাতীয় পতাকা উত্তোলন, জাতীয় সংগীত পরিবেশন, সম্মিলিত কুচকাওয়াজ ও ছাত্র ছাত্রীদের অংশগ্রহণে সমাবেশ অনুষ্ঠিত হয়। সকাল সাড়ে ১১টায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক নেতৃত্ব এবং সূবর্ণজয়ন্তীতে দেশের উন্নয়ন শীর্ষক আলোচনা সভা এবং বীর মুক্তিযোদ্ধা ও শহীদ পরিবারের সদস্যগণের সংবর্ধনা প্রধান করা হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps