মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

বিএসটিআইর সিএম অটোমেশনের উদ্বোধন অনলাইনেই মান সনদ

প্রকাশের সময় : ১১ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই)-এর সার্টিফিকেশন মার্কস (সিএম) অটোমেশনের ফলে এখন থেকে বিএসটিআইর মান সনদ সম্পূর্ণ ডিজিটালাইজেশন পদ্ধতিতে প্রদান করা হবে। আবেদনপত্র গ্রহণ থেকে শুরু করে সার্টিফিকেট প্রদান সকল কার্যক্রম হবে অনলাইনে। গতকাল রাজধানীর ফার্মগেটস্থ বাংলাদেশ কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে বিএসটিআইর সিএম অটোমেশনের উদ্বোধন করেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু।
বিএসটিআই মহাপরিচালক ইকরামুল হকের সভাপতিত্বে উদ্বোধন অনুষ্ঠানে বক্তব্য রাখেন শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো: মোশাররফ হোসেন ভুঁইয়া, বিশ্বব্যাংক গ্রæপের বাণিজ্য ও সক্ষমতা বিষয়ক ঊর্ধ্বতন অর্থনীতিবিদ এম মাসরুর রিয়াজ, ডিএফআইডির বেসরকারি খাত উন্নয়ন সম্পর্কিত উপদেষ্টা মাসাররাত কাদের, সিন্হা, বাংলাদেশ ট্রেড লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী এ মতিন এবং বিএসটিআইর পরিচালক (সিএম) মো: রেজাউল করিম।
শিল্পমন্ত্রী বলেন, বিএসটিআইর মান সনদের জন্য অনলাইনে আবেদন করা যাবে। আবেদন ফি এবং মার্কিং ফি ই-পেমেন্টের মাধ্যমে পরিশোধ করা যাবে। অনলাইনে মার্কিং ফি পরিশোধ করার সাথে সাথে আবেদনকারীর ই-মেইলে সার্টিফিকেট পৌঁছে যাবে এবং আবেদনকারী মোবাইলে স্বয়ংক্রিয়ভাবে একটি পাসওয়ার্ড পাবেন। প্রাপ্ত পাসওয়ার্ড ব্যবহার করে আবেদনকারী তার ই-মেইল থেকে সার্টিফিকেট ডাউনলোড এবং প্রিন্ট করতে পারবেন। পাশাপাশি কোনো পণ্য বিএসটিআইর সনদপ্রাপ্ত কি না তা বিএসটিআইর ওয়েবসাইট থেকে পাবলিক সার্সিংয়ের মাধ্যমে ক্রেতা-ভোক্তা যাচাই করতে পারবেন।
সিনিয়র সচিব বলেন, ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে সরকারের এ যাবৎ সাফল্যের সঙ্গে বিএসটিআইর অটোমেশন সিস্টেমও যোগ হলো। এর ফলে বিএসটিআইর কার্যক্রমের স্বচ্ছতা এবং গ্রহণযোগ্যতা অনেকাংশে বৃদ্ধি পাবে।
বিএসটিআই মহাপরিচালক বলেন, বিএসটিআইর ৬টি উইংয়ের মধ্যে সিএম উইংয়ের অটোমেশন করা হলো। পরবর্তীতে বাকি উইংগুলোসহ বিএসটিআইর সামগ্রিক কার্যক্রম অটোমেশনের আওতায় আনা হবে। এর ফলে দ্রæততম সময়ে এবং কম খরচে সেবা গ্রহীতা সর্বোচ্চ সেবা পাবেন। অনলাইনের পাশাপাশি বিএসটিআইর ওয়ান স্টপ সার্ভিস সেন্টারের মাধ্যমে বিএসটিআইর যাবতীয় সেবা প্রদান কার্যক্রম অব্যাহত থাকবে বলেও তিনি জানান।
এম মাসরুর রিয়াজ বলেন, অটোমেশনের ফলে বিএসটিআইর মান সনদ প্রদান প্রক্রিয়া আরো সহজতর হয়েছে। এর যথাযথ বাস্তবায়নের ফলে প্রাইভেট সেক্টর আরো বেশি উন্নত হবে। পাশাপাশি বিএসটিআইর সেবা পেতে সেবা গ্রহীতাদের সময় এবং খরচ উভয়ই কমে আসবে।
উল্লেখ্য, বিশ্বব্যাংকের অঙ্গপ্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল ফাইন্যান্স কর্পোরেশন (আইএফসি)-এর আর্থিক ও কারিগরি সহায়তায় এ অটোমেশন কাজ সম্পন্ন হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন