শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

সকল ফিচার

মিট লোফ তৈরি করবেন যেভাবে

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৯ মার্চ, ২০২২, ৯:৪৮ পিএম

মাংসের কিমা দিয়ে যেসব সুস্বাদু পদ তৈরি করা যায় তার মধ্যে মিট লোফ অন্যতম। অনেকটা কেকের মতো দেখতে মাংসের তৈরি এই খাবার খেতে কিন্তু দারুণ সুস্বাদু। বিভিন্ন আয়োজনে রাখতে পারেন মিট লোফ। তৈরি করতে উপকরণ ও সময় কোনোটিই বেশি দরকার হবে না। চলুন তবে জেনে নেওয়া যাক মিট লোফ তৈরির রেসিপি-

তৈরি করতে যা লাগবে

মাংসের কিমা- ২৫০ গ্রাম

পাউরুটি- ১ টুকরা

আদা বাটা- আধা চা চামচ

রসুন বাটা- আধা চা চামচ

দুধ- ১ কাপ

কাঁচা মরিচ কুচি- ১টি

জিরা গুঁড়া- আধা চা চামচ

গরম মসলা গুঁড়া- আধা চা চামচ

গোল মরিচ গুঁড়া- আধা চা চামচ

পেঁয়াজ কুচি- ১টি

ধনেপাতা কুচি- পরিমাণমতো

সয়া সস- ১ চা চামচ

ডিম- ১টি

তেল- পরিমাণমতো

টমেটো সস- ১ চা চামচ

লবণ- স্বাদমতো।

তৈরি করবেন যেভাবে

একটি পাত্রে পাউরুটি টুকরা করে দুধে ভিজিয়ে রাখুন। এরপর পেঁয়াজ, রসুন ও আদা কুচি ভেজে নিন। এরপর দুধে ভেজানো পাউরুটির মধ্যে ভেজে নেওয়া পেঁয়াজ, আদা ও রসুন কুচি দিয়ে দিন। এর সঙ্গে কাঁচা মরিচ কুচি, ধনেপাতা কুচি, জিরা গুঁড়া, গরম মসলা গুঁড়া, গোল মরিচ গুঁড়া, সয়া সস, টমেটো সস ও স্বাদমতো লবণ দিয়ে ভালোভাবে মাখুন। এরপর তাতে ডিম দিয়ে আরও ভালোভাবে মাখান। এবার মিশ্রণে মাংসের কিমা তার মধ্যে দিয়ে দিন। ভালোভাবে মাখিয়ে তার উপর সামান্য টমেটো সস লাগিয়ে নিন।

মিটলোফ তৈরির একটি লোফ প্যান নিন তাতে ফয়েল পেপার লাগিয়ে নিন। এরপর তাতে সামান্য বাটার লাগিয়ে নিন যাতে তুলতে সহজ হয়। এরপর মিট লোফ লোফ প্যানে ঢেলে দিন। চুলায় একটি বড় পাত্র বসান। তার মধ্যে একটি স্ট্যান্ড বসিয়ে মিট লোফ ভরা লোফ প্যানটা রেখে ঢেকে দিন, ঢাকনায় যাতে কোনো ছিদ্র না থাকে। এটি ৪০ মিনিট রেখে দিন। মিট লোফ তৈরি হয়ে গেলে নামিয়ে পাউরুটির আকারে কেটে তার উপর সামান্য লেবুর রস ও ধনেপাতা কুচি ছড়িয়ে দিয়ে পরিবেশন করুন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন