শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

দক্ষিণাঞ্চলে দিনে চলছে পাখা রাতে হালকা চাদর-কাঁথা

প্রকাশের সময় : ১১ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

নাছিম উল আলম : পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলকায় সৃষ্ট নিম্নচাপ ‘নাডা’ উত্তর-পূর্ব দিকে এগিয়ে আরো ঘনীভ‚ত হয়ে গভীর নিম্নচাপের রূপ নিয়ে গত সোমবার বরিশাল-চট্টগ্রাম উপকূলে দুর্বল অবস্থায় আঘাত হানার পরে দেশের দক্ষিণাঞ্চলে তাপমাত্রা অনেকটাই হ্রাস পেয়েছে। অনেকেই এ পরিস্থিতিকে শীতের আগাম আগমন মনে করলেও তা এখনো পরিষ্কার নয়। গত সোমবার বরিশালে সর্বোচ্চ তাপমাত্রা ২৪ ডিগ্রী সেলসিয়াসে হ্রাস পেলেও গতকাল তা ছিল ৩০ ডিগ্রী সেলসিয়াসের ওপরে। এমনকি ইতোমধ্যে বরিশালে সর্বনিম্ন তাপমাত্রা ১৮ ডিগ্রীর নিচে নেমে এলেও এখন তা ১৯ ডিগ্রীতে। এর সাথে রাতের শেষভাগে হালকা কুয়াশায় ঢেকে যাচ্ছে মেঘনা অববাহিকা। শিশির বিন্দু জমছে উঠতি আমন ধানের গায়ে। দিনে পাখা চললেও রাত বাড়ার সাথে সাথে তা বন্ধ করতেই হচ্ছে। শেষ রাতে অনেকেই হালকা চাদর ও কাঁথা জড়িয়েই ঘুমাতে শুরু করেছেন।
গত সোমবার নিম্নচাপটি দুর্বল অবস্থায় বরিশাল-চট্টগ্রাম উপকূল হয়ে স্থলভাগে উঠে মিলিয়ে গেলেও দক্ষিণাঞ্চলসহ উপকূলভাগে উঠতি রোপা আমনে এর কিছুটা বিরূপ প্রভাব পড়েছে। নিম্নচাপের প্রভাবে উত্তর বঙ্গোপসাগরে সৃষ্ট প্রচুর সঞ্চালনশীল মেঘমালা ধেয়ে আসে দক্ষিণাঞ্চল সহ উপকূলভাগে। এসময় বরিশালে প্রায় ১২৫ মিলিমিটার এবং পটুয়াখালী ও ভোলাতে ২০০ মিলিমিটারেরও বেশী বৃষ্টিপাত হয়েছে।
নিম্নচাপের মেঘমালার বয়ে আনা বৃষ্টি ও বাতাসে দক্ষিণাঞ্চলের বিপুল পরিমাণ জমির আমন ধান মাটিতে লুটিয়ে পড়ে। যদিও কৃষি সম্প্রসারণ অধিদফতর-ডিএই’র মতে বেশীরভাগ জমির আমনই আবার সঠিক অবস্থানে ফিরে এসেছে।
এবার দক্ষিণাঞ্চলে ৭ লাখ হেক্টর জমিতে রোপা আমনের আবাদ হয়েছে। এ ধান থেকে চাল প্রাপ্তির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১৫ লাখ টনের কাছাকাছি। সদ্য বের হওয়া ধানের ছড়া এবং ধানের থোড় অবস্থায় মূল কাÐ মাটিতে লুটিয়ে পড়ায় উৎপাদনে কিছুটা হলেও বিরূপ প্রভাব পড়তে পারে বলে মনে করছেন দক্ষিণাঞ্চলের কৃষকরা। তবে ডিএই’র মাঠ কর্মীরা বিষয়টি নিয়ে এখনো কোন মন্তব্য করতে রাজী নন। তারা পরিস্থিতির ওপর নজর রাখাসহ কৃষকদের সার্বিক পরামর্শ দিচ্ছেন বলে জানিয়েছেন।
চলতি খরিপ-২ মওসুমে দেশে লক্ষ্যমাত্রার চেয়ে অতিরিক্ত ১ লাখ ২৩ হাজার হেক্টর জমিতে আমনের আবাদ হয়েছে বলে দাবী কৃষি মন্ত্রণালয়ের। আবাদকৃত মোট ৫৩ লাখ ৮৩ হাজার হেক্টর জমি থেকে এবার ১ কোটি ৪০ লাখ টনের বেশী চাল পাবার আশা কৃষি মন্ত্রণালয় ও কৃষি সম্প্রসারণ অধিদফতরের।
গত সোমবারের দুর্বল নিম্নচাপ জনিত মাঝারী বর্ষণ ও হালকা বাতাসের কারণে দক্ষিণাঞ্চলসহ উপকূলীয় এলাকায় শাক-সবজিসহ বিভিন্ন আগাম রবি ফসলেরও যথেষ্ট ক্ষতি হয়েছে। ফলে সবজির বাজারে পুনরায় কিছুটা বিরূপ প্রভাব পড়ছে। অনেক শাক-সবজির দামই আবার ঊর্ধ্বমুখী।
দক্ষিণাঞ্চলের আকাশে এখনো হালকা মেঘের আনাগোনা লক্ষণীয়। আবহাওয়া বিভাগ থেকে ‘লঘুচাপের বর্ধিতাংশ উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে অবস্থান করছে’ বলে জানিয়ে ‘অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক’ থাকার কথা বলা হয়েছে। পাশাপাশি ‘সারাদেশে রাত এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে’ বলেও জানিয়েছে আবহাওয়া বিভাগ।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন