শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

ভুয়া জন্ম নিবন্ধন সনদ চক্রের ৮ জনের জেল-জরিমানা

নওগাঁ জেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ৩১ মার্চ, ২০২২, ১২:০১ এএম

নওগাঁয় ভুয়া জন্ম নিবন্ধন সনদ প্রস্তুতকারী দুই সদস্যকে ১মাস করে জেল এবং সনদ গ্রহনকারী ৬ জনের প্রত্যেককে ৫হাজার টাকা জরিমানা করা হয়েছে। গতকাল বুধবার বিকেলে ভ্রাম্যমান আদালতে নির্বাহী ম্যাজিসট্রেট মির্জা ইমাম উদ্দিন এই রায় প্রদান করেন।


১ মাসের সাজাপ্রাপ্ত দুজন নওগাঁ সদর উপজেলার কিসমত ভবানীনগর গ্রামের হামিদুর রহমানের ছেলে সুজাত আলী এবং একই এলাকার আলেফের ছেলে মোয়াজ্জিম। নওগাঁ সদর উপজেলা নির্বাচন কর্মকর্তা রুহুল আমিন জানান, গত ২৮ মার্চ ভোটার রেজিস্ট্রশন করার সময় দেখা যায়, ছয় ব্যক্তির জন্ম নিবন্ধন সনদ কয়েকদিন আগে ইস্যু করা এবং ইস্যুকারী রেজিস্ট্রেশন অফিস, জোন-৪, ঢাকা উত্তর সিটি কর্পোরেশন কিন্তু স্বাক্ষরকৃত জন্ম নিবন্ধনে রয়েছে নওগাঁ সদরের ইউনিয়ন পরিষদের নাম। অথচ ঐ ছয়জন ব্যক্তি তা জানেন না। কয়েকজন ইউপি চেয়ারম্যানের স্বাক্ষরও জাল করেছেন। জিজ্ঞাসাবাদে তারা স্বীকার করেন যে, একটি দালাল চক্রের মাধ্যমে ১২০০০ হতে ১৫০০০ চুক্তিতে তা করেছেন। বিনিময়ে জন্ম সনদ ও জাতীয় পরিচয়পত্র তারা করে দেবে। অথচ তাদের পূর্বের আরো একটি জন্ম নিবন্ধন সনদ সংশ্লিষ্ট ইউনিয়নে রয়েছে। তিনি আরো বলেন, বিদেশ যাওয়ার জন্য তারা বয়স বাড়িয়ে নতুন করে জন্ম নিবন্ধন সনদ করেছেন। পূর্বের জন্ম নিবন্ধন সনদ অনুযায়ী বিদেশ যাওয়ার বয়স হয়নি।

দালাল চক্রের দুই জনকে কৌশলে অফিসে ডেকে নেওয়া হয় এবং ভ্রাম্যমাণ আদালত জন্ম নিবন্ধন আইনে তাদের এক মাস করে কারাদণ্ড প্রদান করেছেন। এছাড়া রেজিস্ট্রেশন করতে আসা ঐ ছয় ব্যক্তিকে পাঁচ হাজার টাকা করে জরিমানা করা হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন