শনিবার, ২৫ জুন ২০২২, ১১ আষাঢ় ১৪২৯, ২৪ যিলক্বদ ১৪৪৩ হিজরী

সারা বাংলার খবর

রাজশাহীতে ট্রেনের অত্যাধুনিক লোকোমোটিভ ইঞ্জিন পৌঁছেছে

রাজশাহী ব্যুরো : | প্রকাশের সময় : ১ এপ্রিল, ২০২২, ১২:০৮ এএম

রাজশাহীতে এসে পৌঁছেছে ট্রেনের অত্যাধুনিক ইঞ্জিন লোকোমোটিভ। স্টেশনে নতুন ইঞ্জিন দেখে সাধারণ যাত্রীরা ছবি, ভিডিও এবং সেলফি তুলতে ব্যস্ত হয়ে পড়ে।
পশ্চিমাঞ্চল রেলের যাত্রীবাহী কপোতাক্ষ এক্সপ্রেস ট্রেনে সংযুক্ত নতুন ইঞ্জিনটি প্রথমবারের মতো গতকাল বৃহস্পতিবার দুপুরে ঈশ্বরদী থেকে রাজশাহীতে আসে। পরে দুপুর আড়াইটায় ইঞ্জিনটি একই ট্রেনে খুলনার উদ্দেশ্যে যাত্রীদের নিয়ে রাজশাহী স্টেশন ছেড়ে যায়।

আমেরিকার তৈরি ৩,৩০০ হর্সপাওয়ারের ইঞ্জিনটির চালক কক্ষে এসি সংযুুক্ত রয়েছে। ইঞ্জিনটির সামনে ও পেছনে রয়েছে সিসি ক্যামেরা, একই সঙ্গে রাতে আলোর জন্য ব্যবহার করা হয়েছে এলইডি লাইট। ট্রেনটির গতি প্রতি ঘন্টায় ১৪০ কিলো মিটার। যদিও বাংলাদেশের রেল লাইনের গড় গতিসীমার তুলনায় এই গতি বেশি। ঠিকাদারি প্রতিষ্ঠান ইঞ্জিনের সাথে একজন করে জনবল দিয়েছে প্রাথমিক অবস্থায় এর কোন ত্রুটি পাওয়া গেলে তা সংশোধন বা নির্ণয়ের জন্য।

বাংলাদেশ রেলে সংযুক্ত নতুন ১৬টি ইঞ্জিনের সবগুলোই ব্রডগেজ লাইনের জন্য। ব্রডগেজ মিটারগেজ লাইনের জন্য পর্যায়ক্রমে আনা হবে মোট ৪০ টি ইঞ্জিন। এভাবে প্রতিটি নতুন ইঞ্জিন যাত্রীবাহী ট্রেনের সঙ্গে সংযুক্ত করে চালিয়ে দেখা হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps