শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

চুক্তিতে পৌঁছালে, সেন্ট্রিফিউজ তৈরির পরিমাণ কমাবে ইরান

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৭ এপ্রিল, ২০২২, ২:১৯ পিএম

পরমাণু বিষয়ে সার্বিক চুক্তির সংশ্লিষ্ট পক্ষ একটি চুক্তি করলে সেন্ট্রিফিউজ তৈরির পরিমাণ এবং ইউরেনিয়াম সমৃদ্ধকরণের গতি কমাবে ইরান। গতকাল দেশটির পরমাণু শক্তি সংস্থার চেয়ারম্যান মোহাম্মদ এসলামি এ কথা বলেছেন।

এদিন দেশটির কর্তৃপক্ষ তথ্যমাধ্যমে দেওয়া এক সাক্ষাত্কারে বলেন, ২০১৫ সালে পৌঁছানো ইরানের পরমাণু চুক্তি দেশটির সেন্ট্রিফিউজের পরিমাণ সীমিত করেছে। অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় অনুষ্ঠিত আলোচনায় চুক্তি হলে, এই সীমা রক্ষা করা হবে।

২০১৫ সালের জুলাই মাসে গৃহীত চুক্তি অনুযায়ী, ইরানের উপর আন্তর্জাতিক সমাজের নিষেধাজ্ঞা বাতিল করার জন্য দেশটির ইউরেনিয়াম সমৃদ্ধির হার ৩.৬৭ শতাংশের নিচে নিয়ন্ত্রণ করার কথা ছিল। ২০১৮ সালের মে মাসে যুক্তরাষ্ট্র একতরফাভাবে চুক্তি ত্যাগ করে এবং নতুন বেশ কিছু নিষেধাজ্ঞা দেয়। এরপর ২০১৯ সালের মে মাস থেকে ইরান চুক্তির কিছু সিদ্ধান্ত অমান্য করে এবং পাল্টা ব্যবস্থা নেওয়ার প্রতিশ্রুতি দেয়।

২০২১ সালের এপ্রিল থেকে, চুক্তিটি পুনরুজ্জীবিত করতে ইরান এবং চুক্তির অবশিষ্ট পক্ষ চীন, রাশিয়া, ব্রিটেন, ফ্রান্স এবং জার্মানির মধ্যে ভিয়েনায় আট দফা আলোচনা হয়েছে। গত সপ্তাহে, ভিয়েনা থেকে পাওয়া প্রতিবেদনে পরামর্শ দেওয়া হয়েছে যে, আলোচকরা একটি নতুন চুক্তির কাছাকাছি, কিন্তু কয়েকটি মূল বিষয় অমীমাংসিত রয়ে গেছে। সূত্র: সিজিটিএন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন