বুধবার, ২৯ জুন ২০২২, ১৫ আষাঢ় ১৪২৯, ২৮ যিলক্বদ ১৪৪৩ হিজরী

মহানগর

ঢাবিতে ভর্তি আবেদন শুরু ২০ এপ্রিল

বেড়েছে ফি

বিশ্ববিদ্যালয় রিপোর্টার | প্রকাশের সময় : ৮ এপ্রিল, ২০২২, ১২:০৩ এএম

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২১-২০২২ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষার আবেদন প্রক্রিয়া শুরু হবে ২০ এপ্রিল থেকে। চলবে ১০ মে পর্যন্ত। এক্ষেত্রে পূর্বের তুলনায় দেড় গুণেরও বেশি ফি প্রদান করতে হবে ভর্তিচ্ছুদের। পূর্বে আবেদন করতে ৬৫০ টাকা দিলেও এবার দিতে হবে ১ হাজার টাকা করে। ১৬ মে থেকে পরীক্ষা শুরুর ১ঘণ্টা পূর্ব পর্যন্ত ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড করা যাবে। এবারও গতবারের ন্যায় বিভাগীয় ৮টি শহরে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। গতকাল বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে ভিসি প্রফেসর ড. মো. আখতারুজ্জামানের সভাপত্বিতে অনুষ্ঠিত সাধারণ ভর্তি কমিটির সভায় এইসব সিদ্ধান্ত গৃহীত হয়।

সভায় ভর্তি পরীক্ষার সময়সূচি নির্ধারণে ডিনস কমিটির সুপারিশ বাস্তবায়ন করা হয়। ডিনস কমিটির সুপারিশ অনুযায়ী বিজনেস স্টাডিজ অনুষদভুক্ত গ-ইউনিটের ভর্তি পরীক্ষার মধ্য দিয়ে আগামী ৩ জুন থেকে ভর্তি পরীক্ষা শুরু করার সিদ্ধান্ত গৃহীত হয়। পরবর্তীতে ৪ জুন কলা অনুষদভুক্ত খ-ইউনিটের, ১০ জুন বিজ্ঞান অনুষদভুক্ত ক-ইউনিটের, ১১ জুন সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ঘ-ইউনিটের এবং ১৭ জুন চারুকলা অনুষদভুক্ত চ-ইউনিটের ভর্তি পরীক্ষা (সাধারণ জ্ঞান) অনুষ্ঠিত হবে। ‘ক’, ‘খ’, ‘গ’ এবং ‘ঘ’ ইউনিটের পরীক্ষা সকাল ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। ‘চ’ ইউনিটের ভর্তি পরীক্ষা (সাধারণ জ্ঞান) সকাল ১১টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।
এছাড়াও সভায় ‘ক’, ‘ক’, ‘গ’, এবং ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় ৬০ নম্বরের এমসিকিউ এবং ৪০ নম্বরের লিখিত পরীক্ষা গ্রহণের সিদ্ধান্ত গৃহীত হয়। শুধুমাত্র ‘চ’ ইউনিটের পরীক্ষায় ৪০ নম্বরের এমসিকিউ এবং ৬০ নম্বরের লিখিত পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত গৃহীত হয়। ‘ক’, ‘খ’, ‘গ’ ও ‘ঘ’ ইউনিটের এমসিকিউ পরীক্ষার জন্য ৪৫ মিনিট এবং লিখিত পরীক্ষার জন্য ৪৫ মিনিট সময় নির্ধারণ করা হয়েছে। ‘চ’ ইউনিটের এমসিকিউ পরীক্ষার জন্য ৩০ মিনিট এবং লিখিত পরীক্ষার জন্য ৬০ মিনিট সময় নির্ধারণ করা হয়েছে।
এছাড়া আবেদনের ক্ষেত্রে কমেছে যোগ্যতা। ন্যূনতম যোগ্যতা হিসেবে ২০১৬ থেকে ২০১৯ সন পর্যন্ত মাধ্যমিক/সমমান এবং ২০২১ সনের উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ‘ক’ ইউনিটের জন্য মোট জিপিএ ৮ এবং আলাদাভাবে জিপিএ ৩ দশমিক ৫, ‘খ’ ইউনিটের জন্য মোট জিপিএ ৭ দশমিক ৫ এবং আলাদাভাবে জিপিএ ৩, ‘গ’ ইউনিটের জন্য মোট জিপিএ ৭ দশমিক ৫ এবং আলাদাভাবে জিপিএ ৩ দশমিক ৫, ‘ঘ’ ইউনিটের জন্য মোট জিপিএ ৭ দশমিক ৫ এবং আলাদাভাবে জিপিএ ৩ (তবে বিজ্ঞান, কৃষিবিজ্ঞান, গার্হস্থ্য অর্থনীতি এবং মাদরাসা শিক্ষা বোর্ডের বিজ্ঞান শাখা থেকে আগত প্রার্থীদের জন্য মোট জিপিএ ৮ এবং আলাদাভাবে ৩ দশমিক ৫ থাকতে হবে) এবং ‘চ’ ইউনিটের জন্য মোট জিপিএ ৬ দশমিক ৫ এবং আলাদাভাবে জিপিএ ৩ থাকতে হবে। ভর্তি সংক্রান্ত বিস্তারিত নির্দেশনা ও তথ্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট https : //admission.eis.du.ac.bd- এ দেখা যাবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps