শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

ইসলামপুরে যমুনার বামতীর সংরক্ষণ বাঁধ

ভাঙন রোধে ডাম্পিং শুরু

ফিরোজ খান লোহানী, ইসলামপুর (জামালপুর) থেকে : | প্রকাশের সময় : ১০ এপ্রিল, ২০২২, ১২:০৩ এএম

জামালপুরের ইসলামপুরে যমুনার বামতীর সংরক্ষণ প্রকল্প কুলকান্দি হার্ড পয়েন্ট এলাকায় ভাঙ্গন প্রতিরোধে বালি ভর্তি জিওব্যাগ ফেলতে শুরু করেছে পানি উন্নয়ন বোর্ড। গত শুক্রবার সন্ধ্যায় পানি উন্নয়ন বোর্ড জামালপুরের উপ সহকারী প্রকৌশলী আফিজুর রহমানের উপস্থিতিতে ভাঙ্গন স্থানে বালু ভর্তি জিওব্যাগ ফেলে উদ্বোধন করা হয়। এসময় ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মোবারক হোসেন মাস্টার, সাধারণ সম্পাদক হাসমত আলী, ইউপি সদস্য আমজাদ হোসেন সহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

উপ সহকারী প্রকৌশলী আফিজুর রহমান বলেন, যমুনা নদীতে পানি বৃদ্ধি পাওয়ায় গত বছর তীর রক্ষা বাঁধের যে ৯০ মিটার আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছিল সেখানেই নতুন করে ভাঙনের সৃষ্টি হয়েছে। হঠাৎ পানি বেড়ে গিয়ে বাঁধের তলদেশ থেকে মাটি সরে যাওয়ায় ২০ মিটার ধসে পড়েছে। দ্রুত প্রতিরোধে জিওব্যাগ ফেলতে শুরু করেছি। পানির গভীরতা নির্ণয় করে পরিমিত ব্যাগ ফেলানো হবে।
উল্লেখ্য যে, ভারতের উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে যমুনা নদীতে আকস্মিকভাবে গত ২৪ ঘণ্টায় ৪০ সেন্টিমিটার পানি বৃদ্ধি পেয়েছে। পানি বৃদ্ধির সঙ্গে সঙ্গে তীব্র ঘূর্ণি স্্েরাতে বামতীর সংরক্ষণ প্রকল্প বাঁধের ধস দেখা দেয়। গত শুক্রবার কুলকান্দি হার্ডপয়েন্ট থেকে গুঠাইল হার্ডপয়েন্ট এলাকার মাঝামাঝি স্থানে অন্তত ২০ মিটার অংশে ধস শুরু হয়। বিভিন্ন মিডিয়াতে খবর প্রকাশ হওয়ার ২৪ ঘণ্টার মধ্যে পানি উন্নয়ন বোর্ড ভাঙ্গন প্রতিরোধে ব্যবস্থা গ্রহণ করে। এ ব্যাপারে জামালপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আবু সাইদকে ফোনে জিজ্ঞাসা করা হলে ইনকিলাবকে জানান, গত ৭ এপ্রিল ভাঙন শুরু হয়েছে। জরুরী ভিত্তিতে এপ্রিল সন্ধ্যায় ডাম্পিং কাজের উদ্বোধন করা হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন