শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

দেশে নিরপেক্ষ নির্বাচন করতে পাকিস্তানকে অনুসরণ করুন

ডিবেট ফর ডেমোক্র্যাসি’র অনুষ্ঠানে ড. আকবর আলি খান

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ এপ্রিল, ২০২২, ১২:০০ এএম

বাংলাদেশে জনগণের ভোটের অধিকার ফিরিয়ে দিতে নিরপেক্ষ নির্বাচন করতে হলে পাকিস্তানের পথ অনুসরণ করার পরামর্শ দিয়েছেন তত্ত্বাবধায়ক সকারের সাবেক উপদেষ্টা ড. আকবর আলি খান। তিনি বলেছেন, বাংলাদেশে যদি শক্তিশালি ও নিরপেক্ষ নির্বাচন করতে চান, তাহলে পাকিস্তানকে অনুসরণ করুন। পাকিস্তানে সংবিধান সংশোধন করে তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থার চালু করা হয়েছে। সেখানকার আদালত কিন্তু বলেনি, যে তত্ত্বাবধায়ক সরকার করা ঠিক হবে না।

গতকাল শনিবার এফডিসিতে ডিবেট ফর ডেমোক্রেসি’র আয়োজনে বর্তমান নির্বাচন কমিশনের প্রতি জনগণের আস্থা নিয়ে এক ছায়া সংসদে তিনি এ পরামর্শ দেন। তিনি বলেন, পাকিস্তানে তত্ত্বাবধায়ক সরকারের প্রধান করা হয় একজন সাবেক প্রধান বিচারপতিকে এবং রিটার্নিং অফিসার করা হয় জেলা জজদেরকে। জেলা জজরা রাজনীতির সাথে কম সম্পৃক্ত থাকেন জানিয়ে তিনি বলেন, নির্বাচনী ব্যবস্থায় যদি রাজনৈতিক সম্পৃক্ততা কমাতে চান, তাহলে জেলা জজদেরকে রিটানিং কর্মকর্তা করুন। জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তার চেয়ে নির্বাচন কমিশনের কর্মকর্তারা আরো বেশি বিতর্কিত।

ড. আকবর আলি খান আরো বলেন, আইন অনুযায়ী নির্বাহী বিভাগের কর্মকর্তারা নির্বাচন পরিচালনায় সম্পৃক্ত থাকেন। রাজনৈতিক সরকারের অধীনে নির্বাচন হলে নির্বাহী বিভাগ ক্ষমতাসীনদের নির্দেশনার বাইরে যেতে পারেন না, এমনকি তারা ভবিষ্যত বেনিফিট নেয়ার চিন্তা করে। তাই বাংলাদেশে বর্তমান অবস্থায় শুধু নির্বাচন কমিশনের একার পক্ষে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন করা সম্ভব নয়।

নির্বাচনে বিদেশি চাপ প্রসঙ্গে তিনি বলেন, অংশগ্রহণমূলক নির্বাচনের জন্য বিদেশীদের পরোক্ষ চাপ থাকবে। তবে বিদেশীদের চাপ সরকার কিভাবে নিবে তা বলা কঠিন। বাংলাদেশের বর্তমান যে অবস্থা তাতে শুধুমাত্র নির্বাচন কমিশন দ্বারা সুষ্ঠু নির্বাচন করা সম্ভব না।

ড. আকবর আলি খান বলেন, বাংলাদেশে শতভাগের অধিক ভোট পেয়েও এমপি, উপজেলা চেয়ারম্যান নির্বাচিত হওয়ার নজির রয়েছে। এ ধরনের ঘটনায় নির্বাচন বাতিল করার ক্ষমতা নির্বাচন কমিশনের থাকলেও তা প্রয়োগ করা হয়নি। বরং সরকারকে খুশি রাখতে জালিয়াতির সাথে সম্পৃক্তদের বিজয়ী ঘোষণা করা হয়েছে।
বর্তমান নির্বাচন কমিশনকে সাহসী হওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, বাংলাদেশে বর্তমান অবস্থায় সরকারি দল না চাইলে নির্বাচন ব্যবস্থার পরিবর্তন সহজ নয়। তবে দীর্ঘস্থায়ী গণআন্দোলনের মাধ্যমে পরিবর্তন আনা সম্ভব, সেক্ষেত্রে রাজনৈতিক সমঝোতা জরুরি। নির্বাচনে হস্তেক্ষেপ করলে সরকার ক্ষতিগ্রস্ত হবে।

সভাপতির বক্তব্যে ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণের সভাপতিত্বে অনুষ্ঠিত ‘ছায়া সংসদে’ নির্বাচন ব্যবস্থার প্রতি জনগণের আস্থা ফিরিয়ে আনতে ১০ দফা সুপারিশ তুলে ধরা হয়। সুপারিশগুলো হচ্ছে ১. সর্বশেষ দুই নির্বাচন কমিশনের ব্যর্থতার বিভিন্ন দিক চিহ্নিত করে আগামী জাতীয় নির্বাচন সুষ্ঠুভাবে করার জন্য রোডম্যাপ তৈরি করা; ২. সকল প্রার্থীর জন্য সমতল ক্ষেত্র তৈরি করা; ৩. নির্বাচনকালীন সরকার ব্যবস্থা নিয়ে বিভিন্ন নির্মোহ পেশাজীবীদের সাথে আলোচনার প্রস্তাব প্রকাশ করা; ৪. জেলা প্রশাসকদের বদলে ইসির নিজস্ব কর্মকর্তাদের নির্বাচনে রিটার্নিং অফিসারের দায়িত্ব দেয়া; ৫. আগের নির্বাচন ব্যবস্থার কোন কর্মকর্তা আইন ভঙ্গ করে নির্বাচনী অপরাধ করে থাকলে তার দৃষ্টান্তমূলক শাস্তি দেয়া; ৬. নির্বাচনের পূর্বে প্রধান রাজনৈতিক দলগুলোর মতবিরোধ দূর করা; ৭. অকারণে বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজয়ী হওয়ার মতো পরিবেশ তৈরি বন্ধ করা; ৮. যেসব আইনের দ্বারা নির্বাচনকালীন সময়ে গণমাধ্যম বাঁধা সম্মুখীন হতে পারে সাংবাদিকদের জন্য সে আইন শিথিল করা; ৯. নারী ও সংখ্যালঘু ভোটারদের ভোট পূর্ববর্তী ও পরবর্তী প্রতিহিংসা রোধের ব্যবস্থা নিশ্চিত করা এবং ১০. গ্রহণযোগ্য নির্বাচনে বাধা তৈরি হলে প্রয়োজনে ইসিকে পদত্যাগের সৎ সাহস রাখা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (8)
কাওসার আহমেদ ১০ এপ্রিল, ২০২২, ৪:৩৬ এএম says : 0
ড. আকবর আলি খান স্যার একদম ঠিক কথা বলেছেন
Total Reply(0)
ম নাছিরউদ্দীন শাহ ১০ এপ্রিল, ২০২২, ১:৫৩ এএম says : 0
বাংলাদেশের নির্বাচনে কখনো সংখ্যা গরিষ্ঠ মানুষের মতামতের প্রতিপলন হয়েছে? আওয়ামীলীগ সর্বোচ্চ ৩৭/৩৮% বিএনপি ৩০/৩১% অনন্য দলের ৫% কিছু বেশী এটিই বাংলাদেশের ভোটের পরিস্থিতি এটিই গনতন্ত্র। অথ‍্যৎ গনতন্ত্রে সংখ্যা গরিষ্ঠ মানুষের মতামতের চিত্র।১লাখ ভোটার দশজন প্রার্থী একজন ১২হাজার ভোটে নির্বাচিত হবেন। এটি গনতন্ত্রের সংজ্ঞা নিয়ম বাকী ৮৮ হাজার মানুষের মতাদর্শ মতামত এখানে কিছুই না। পাকিস্তানের গনতন্ত্র কোথায় ছিল? পাকিস্তানীদের কাজ হতে গনতন্ত্র শিক্ষা নিতে বলা সমগ্রজাতিকে অপমানিত করা নয়কী বর্তমানে পাকিস্তানের গন্তব্য কোথায়? সুপ্রিম কোর্টের নির্দেশনা পাকিস্তানের সংবিধানপ্রদত্ত সংবিধান সম্মত হয়েছে? আপনি বাংলাদেশের অত্যন্ত গুরুত্বপূর্ণ সম্মানিত মর্যাদাবান মানুষের মাঝেই একজন। পাকিস্তানের গনতন্ত্রের উদাহরণস্বরূপ বলা ঠিক হলো? বিজেপির ভারতের উগ্রবাদী সাম্প্রদায়িকতার কারণে ধ্বংস হয়ে গেছে ভারতের গনতন্ত্রের অহংকার। অথচ কিছু দিন পূর্বে ও পৃথিবীর মানুষ বিশালসংখ্যক মানুষের দেশ ভারতের গনতন্ত্রের জন্যে সম্মান করতো ।দক্ষিণ এশিয়া সহ পৃথিবীর বুকে বাংলাদেশের শক্তিশালী অর্থনৈতিক অবস্থান। বাংলাদেশের উন্নয়ন অগ্রগতি পরিকল্পনা মহাপরিকল্পনা ভীষন বিশালাকার মেগা প্রকল্প। বাংলাদেশ আলোকিত শতভাগবিদুৎ পৃথিবীর বুকে বাংলাদেশ আর্তমযাদাশীল দেশঋণদাতা কাতারে নাম লিপিবদ্ধ হলো। বিশ্বব‍্যাংক আইএমএফ এডিবি দাতা সংস্থাগুলো বাংলাদেশের বিষ্ময়কর অগ্রগতির প্রশংসায় প্রঞ্চমুখ। তলাবিহীন জুড়ি বিলিয়ন বিলিয়ন ডলারের রিজার্ভের বাংলাদেশ কে কিভাবে পাকিস্তানের সাথেে তুলনা করলেন। পাকিস্তানের অনেক রাজনৈতিক নেতৃবৃন্দের মুখে বাংলাদেশের প্রশংসা শুনেছি আন্তর্জাতিক অঙ্গনে। পাকিস্তানের কাজ হতে বাংলাদেশের কি শিক্ষা নেওয়ার আছে???পৃথিবীতে আর দেশ নাই উদাহরণ দেওয়ার??? উপযুক্ত মানুষ উপযুক্ত কথা না বললে ঘরের গৃহকর্ত্রীর সমালোচনায় পড়তে হয়। চলবে।
Total Reply(2)
Syed Rahman ১০ এপ্রিল, ২০২২, ৬:১১ এএম says : 0
What this donkey cannot see is sustainable development. .. destroyed EC, Legal system and current admin. What development you see will crumble like deck cards once ... Falls.
আজম ১০ এপ্রিল, ২০২২, ১২:২০ পিএম says : 0
বুঝা যাচ্ছে আপনি লীগের সদস্য।
True Mia ১০ এপ্রিল, ২০২২, ৩:১০ এএম says : 0
Awami Legue and BNP leaders should learn democracy from current Pakistan
Total Reply(0)
Yousman Ali ১০ এপ্রিল, ২০২২, ৪:০৯ এএম says : 0
Yes
Total Reply(0)
Syed Rahman ১০ এপ্রিল, ২০২২, ৬:২৩ এএম says : 0
100% agree.
Total Reply(0)
akrul islam ১০ এপ্রিল, ২০২২, ৩:৫৯ পিএম says : 0
At present we are better from India, Pakistan and Srilongka so they can follow us, but we are not.
Total Reply(0)
শফিক ১০ এপ্রিল, ২০২২, ৯:৫০ এএম says : 0
পাকিস্তান থেকে বাংলাদেশের আাসলেই শিক্ষা নেয়া উচিৎ। সহমত স্যার এর বক্তব্যর সাথে।
Total Reply(0)
mamoon ১০ এপ্রিল, ২০২২, ১০:৩০ এএম says : 0
je deshe vote tk e bikri hoe se deshe kisher vote monus ki voter mollo boje
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন