শুক্রবার, ২৭ মে ২০২২, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৫ শাওয়াল ১৪৪৩ হিজরী

মহানগর

চট্টগ্রাম বন্দরে দুই জাহাজের ধাক্কা ঘটনায় তদন্ত কমিটি

প্রকাশের সময় : ১৩ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : সিমেন্ট ক্লিংকারবাহী এমভি সামির নিয়ন্ত্রণ হারিয়ে চট্টগ্রাম বন্দরের সাইলো জেটিতে আঘাত ও এমভি গাজীকে ধাক্কা দেয়ার ঘটনা তদন্তে দুই সদস্যের কমিটি গঠন করেছে নৌ-বাণিজ্য দফতর।

কমিটির আহ্বায়ক করা হয়েছে নৌ-বাণিজ্য দফতরের নটিক্যাল সার্ভেয়ার শেখ জালাল উদ্দিন গাজীকে। কমিটির অপর সদস্য চট্টগ্রাম বন্দরের সহকারী হারবার মাস্টার ক্যাপ্টেন আবু সুফিয়ান।
ঘটনার কারণ অনুসন্ধান, ক্ষয়ক্ষতি নির্ধারণ ও দায়ীদের শনাক্ত করে আগামী ৫ কর্মদিবসের মধ্যে প্রতিবেদন জমা দেয়ার নির্দেশ দেয়া হয়েছে বলে জানিয়েছেন নৌ-বাণিজ্য দফতরের প্রিন্সিপাল অফিসার প্রকৌশলী শফিকুল ইসলাম।
তিনি বলেন, এ ধরনের ঘটনা কেন ঘটল এবং ভবিষ্যতে যাতে না ঘটে সে জন্য কমিটি সুপারিশ করবে। এরই মধ্যে কমিটি কাজ শুরু করেছে বলে জানিয়েছেন কমিটির আহ্বায়ক শেখ জালাল উদ্দিন গাজী। তিনি বলেন, আমরা প্রাথমিক কাজ শুরু করেছি। আজকে জাহাজে যাওয়ার কথা ছিল। তবে জাহাজ জেটিতে ভেড়ার কারণে যাওয়া হয়নি।
সাইলো জেটিতে ফাটল দেখা দেয়ায় জাহাজ মালিকের কাছে ক্ষতিপূরণ চাইবে উল্লেখ করে সাইলো জেটির ক্ষয়ক্ষতি নির্ধারণে বিশেষজ্ঞ কমিটি গঠন করা হবে বলে জানিয়েছেন খাদ্য বিভাগের চলাচল ও সংরক্ষণ নিয়ন্ত্রক মো: জহিরুল ইসলাম। তিনি বলেন, এমভি সামিরের ধাক্কায় সাইলো জেটিতে ফাটল দেখা দিয়েছে। তবে ক্ষতির পরিমাণ নির্ধারণ করবেন প্রকৌশলীরা।
কমিটি গঠন হলে সোমবার নাগাদ জেটি পরিদর্শন করতে পারে জানিয়ে তিনি বলেন, বিশেষজ্ঞ কমিটির মূল্যায়ন ও সুপারিশের ভিত্তিতে জাহাজের মালিকের কাছে ক্ষতিপূরণ দাবি করা হবে। এদিকে ধাক্কা খেয়ে এমভি গাজী জাহাজের সামনের অংশ দুমড়েমুচড়ে গেছে। ফলে জাহাজটি বন্দর ত্যাগ করতে ১০ থেকে ১২ দিন সময় লাগবে বলে জানিয়েছেন জাহাজের স্থানীয় এজেন্ট বেনকন শিপট্রান্স লিমিটেডের সহকারী মহাব্যবস্থাপক মতিউর রহমান।
তিনি বলেন, জাহাজ থেকে এখনো পণ্য খালাস সম্পূর্ণ হয়নি। সাড়ে ৩ হাজার টন পণ্য এখনো জাহাজে রয়েছে। এছাড়া জাহাজটি মেরামতের পর বন্দর ত্যাগ করতে পারবে। জাহাজের মালিকপক্ষের নির্দেশনা অনুযায়ী কাজ করা হবে বলেও জানান তিনি।
শুক্রবার সকালে নিয়ন্ত্রণ হারিয়ে সিমেন্ট ক্লিংকারবাহী এমভি সামির বন্দরের সাইলো জেটিতে আছড়ে পড়ে। পরে পাশের জেটিতে নোঙর করে রাখা এমভি গাজীকে ধাক্কা দিলে নোঙর ছিঁড়ে চ্যানেলের মাঝে চলে যায়। চ্যানেল নিরাপদ রাখতে প্রায় তিন ঘণ্টা জাহাজ চলাচলে নিয়ন্ত্রণ আরোপ করে বন্দর কর্তৃপক্ষ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন