ঢাকা, মঙ্গলবার, ১৫ জুন ২০২১, ০১ আষাঢ় ১৪২৮, ০৩ যিলক্বদ ১৪৪২ হিজরী

মহানগর

বেসরকারি মেডিকেলে আসন বাড়ছে না স্বাস্থ্য মন্ত্রণালয়ের আপসহীন নীতি

প্রকাশের সময় : ১৪ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : চলতি বছর দেশের কোনো বেসরকারি মেডিকেল কলেজে এমবিবিএস কোর্সে আসন সংখ্যা বৃদ্ধি করা হবে না। একইভাবে কোনো মেডিকেল কলেজের আসন সংখ্যা ভূতাপেক্ষভাবেও (২০১৪-১৫ ও ২০১৫-১৬) বৃদ্ধি করা হবে না। শুধু তাই নয়, স্বাস্থ্য মন্ত্রণালয়ের অনুমতি ছাড়া গত দুই শিক্ষাবর্ষে যেসব মেডিকেল কলেজে অতিরিক্ত আসন সংখ্যা বৃদ্ধি করা হয়েছে, তাদের ওই বছরের প্রতি আসনে ছাত্রছাত্রী ভর্তির অপরাধে শিক্ষার্থীপ্রতি টিউশন ফির দ্বিগুণ অর্থদÐ দিতে হবে। এ তালিকায় একডজনেরও বেশি বেসরকারি মেডিকেল কলেজ আছে বলে তথ্য রয়েছে।
স¤প্রতি স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিমের সভাপতিত্বে বেসরকারি মেডিকেল, ডেন্টাল, হোমিওপ্যাথিক কলেজ/আইএইচটি/ম্যাটস অনুমোদন, স্থগিতাদেশ প্রত্যাহার, আসন সংখ্যা বৃদ্ধি ও নবায়ন সংক্রান্ত এক বৈঠকে এ সিদ্ধান্ত হয়।
স্বাস্থ্য মন্ত্রণালয়ের ‘নো কমপ্রোমাইজ’ নীতিতে চরম দুশ্চিন্তাগ্রস্ত হয়ে পড়েছে বেসরকারি মেডিকেল কলেজ কর্তৃপক্ষ। বিশেষ করে গত সপ্তাহে রংপুরের নর্দান মেডিকেল কলেজ, গাজীপুরের সিটি মেডিকেল কলেজ, আশুলিয়ার নাইটিঙ্গেল মেডিকেল কলেজ ও আশিয়ান মেডিকেল কলেজে চলতি বছর শিক্ষার্থী ভর্তি করতে পারবে না এমন সিদ্ধান্তের পর নড়েচড়ে বসেছে অধিকাংশ বেসরকারি মেডিকেল কলেজ। নাম প্রকাশ না করার শর্তে বাংলাদেশ প্রাইভেট মেডিকেল এসোসিয়েশনের (বিপিএমসিএ) দায়িত্বশীল এক কর্মকর্তা বলেন, বিশ্ববিদ্যালয়ের অনুমোদন সাপেক্ষে বেশ কিছুসংখ্যক মেডিকেল কলেজে অতিরিক্ত সংখ্যক আসনে শিক্ষার্থী ভর্তি করা হয়েছে। এখন স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে বলা হচ্ছে মন্ত্রণালয় নির্ধারিত ১৩ লাখ ৯০ হাজার টাকার দ্বিগুণ পরিমাণ অর্থদÐ দিয়ে তবেই ছাত্রত্ব রক্ষা করা যাবে। ফলে বিপুল আর্থিক ক্ষতিকর সম্মুখীন হতে হবে বলে মন্তব্য করেন তিনি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন