বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

প্রবাস জীবন

বিদ্যানন্দের কিশোরকে রাণী এলিজাবেথের সম্মাননা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৪ এপ্রিল, ২০২২, ১০:৫১ এএম

স্বেচ্ছাসেবী সংস্থা বিদ্যানন্দ ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান কিশোর কুমার দাসকে ব্রিটেনের রাণী দ্বিতীয় এলিজাবেথ সম্মানিত করেছেন। তাকে কমনওয়েলথ পয়েন্টস অব লাইট পুরস্কারের জন্য বেছে নেওয়া হয়েছে। গতকাল শনিবার ( ২৩ এপ্রিল) ঢাকাস্থ ব্রিটিশ হাই কমিশন এক বিবৃতিতে এ কথা জানিয়েছে।
স্বীকৃতি পাওয়ার পর কিশোর বলেন, তিনি সম্মানিত বোধ করেন এবং এই পুরস্কারটি প্রমাণ করে যে বিশ্ব স্বেচ্ছাসেবকদের কাজ থেকে উপকৃত হচ্ছে। আমি বিশ্বাস করি ‘বিদ্যানন্দ’র এই মর্যাদাপূর্ণ স্বীকৃতি অন্যান্য বিভিন্ন দাতব্য সংস্থাকে আরও মানবিক এবং উপকারী ভিত্তিক হতে অনুপ্রাণিত করবে।
বাংলাদেশে ভারপ্রাপ্ত ব্রিটিশ হাইকমিশনার জাভেদ প্যাটেল বলেন, তাদের অসামান্য প্রচেষ্টা বাংলাদেশ এবং সারা বিশ্বের তরুণদের স্বেচ্ছাসেবকতা এবং সহানুভূতির চেতনার দিকে চালিত করে চলেছে।
বিদ্যানন্দ ফাউন্ডেশন প্রতিষ্ঠা করেন কিশোর কুমার দাশ।২০১৩ সালের ২২ নভেম্বর বিদ্যানন্দের নারায়ণগঞ্জ শাখা চালু করার মাধ্যমে এর আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়।
বিদ্যানন্দ ফাউন্ডেশন সুবিধা বঞ্চিত শিশু, অসহায়দের জন্য বেশ কিছু কাজ করে। করোনাকালে সাধারণ মানুষের মাঝে মাস্ক বিতরণ এবং হ্যান্ড স্যানিটাইজার বিভিন্ন মসজিদ, হাসপাতাল এবং চিকিৎসকদের মাঝে বিতরণ করেছে। পাবলিক ট্রান্সপোর্টে জীবাণুনাশক ছিটানোর কাজ করেছে।
বিদ্যানন্দের অন্যান্য মহৎ মানবিক কাজের মধ্যে রয়েছে- বিদ্যানন্দ ফাউন্ডেশন এক টাকায় শিক্ষা, এক টাকায় আহার, এক টাকায় চিকিৎসা। এক টাকায় আইন সেবা” নামক প্রজেক্টের মাধ্যমে সুবিধা বঞ্চিত মানুষের জন্য আইন সেবা সহজলভ্য করেছে। এই প্রজেক্টের মাধ্যমে তারা মাত্র এক টাকার বিনিময়ে অভিজ্ঞ আইনজীবীর মাধ্যমে আইন সেবা পেয়ে থাকে গরীব ও অসহায় কিন্তু মেধাবী ছাত্র-ছাত্রীদের জন্য শিক্ষাবৃত্তির ব্যবস্থা করে থাকে।
২০১৫ সালে ১০২ জন শিক্ষার্থীকে বৃত্তি প্রদানের মাধ্যমে প্রজেক্টটি শুরু করা হয়। বৃত্তিপ্রাপ্ত ছাত্র-ছাত্রীদের মধ্যে পুরস্কার হিসাবে ক্রেস্ট, সার্টিফিকেট, নগদ অর্থ ও শিক্ষা সামগ্রী বিতরণ করা হয়।
বিদ্যানন্দ ফাউন্ডেশনের বিভিন্ন শাখায় বিনামূল্যে গ্রন্থাগার সুবিধা রয়েছে। এসব গ্রন্থাগারে ৮ হাজারের অধিক বইয়ের সংগ্রহ আছে। এই গ্রন্থাগারগুলো সকাল-সন্ধ্যা খোলা থাকে এবং যে কেউ সেখানে গিয়ে বিনামূল্যে বই পড়তে পারেন।
২০২০ সালে ঢাকা সিটি কর্পোরেশন নির্বাচনের পোস্টার ও ব্যানার দিয়ে অসহায় সুবিধাবঞ্চিত শিশুদের জন্য খাতা এবং ব্যাগ তৈরি করে। রমজানে ইফতার ও সেহরী বিতরণ, ঈদ ও পূজায় জামা কাপড় বিতরণ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন