রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

পায়রা সেতুতে বিল কালেকশন পদ্ধতি রেজিস্ট্রেশন কার্যক্রম শুরু

পটুয়াখালী জেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ২৮ এপ্রিল, ২০২২, ১২:০১ এএম

সড়ক ও জনপথ অধিদফতরের আওতাধীন টোল প্লাজা সমূহ ইলেকট্রনিক কালেকশন সিস্টেমে দ্রুতগতির লেন ব্যবহারকারীদের জন্য প্রণোদনা হিসেবে নির্ধারিত টোল হতে ১০ ভাগ সুবিধা সংক্রান্ত পরিপত্র জারির একদিনের মধ্যেই পটুয়াখালীর পায়রা সেতুতে এ পদ্ধতিতে গাড়ির বিনামূল্যে রেজিস্ট্রেশন কার্যক্রম শুরু হয়েছে।

গত ২৫ এপ্রিল মন্ত্রণালয়ের উপসচিব ফাহমিদা হক খান স্বাক্ষরিত এক পরিপত্র থেকে জানা গেছে, ইলেকট্রনিক কালেকশন (ইটিসি) স্বয়ংক্রিয় সংগ্রহ ব্যবস্থা এমন একটি ডিজিটাল প্রযুক্তি তা বাধাহীনভাবে যানবাহনকে টোল প্রদানের মাধ্যমে টোলপ্লাজা অতিক্রম নিশ্চিত করে। এ প্রযুক্তির উল্লেখযোগ্য সুবিধা হল এটি টোল প্লাজা নিকটস্থ যানজট হ্রাস করে। অন্যান্য সুবিধার মধ্যে রয়েছে জ্বালানি সাশ্রয়, টোল সংগ্রহের ক্ষেত্রে সময় সাশ্রয়, মহাসড়কে সক্ষমতা বৃদ্ধি, টোল সারিতে অপেক্ষা করার সময় সংক্ষিপ্ত করা এবং যানবাহনের ধোঁয়া নির্গমণ কমিয়ে পরিবেশের অবক্ষয় হ্রাস করা। টোলপ্লাজায় টোল ফি আদায়ে এটি অত্যন্ত কার্যকর উপায়। বিশ্বজুড়ে ইটিসি গ্রহণযোগ্য হয়ে ওঠার অন্যতম মূল কারণ হল এ পদ্ধতিতে গাড়িচালকদের নগদ অর্থ বহনের প্রয়োজন হয় না।

পটুয়াখালী সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী মীর মো. কামরুল হাসান জানান, পায়রা সেতুতে ইটিসির মাধ্যমে বাধাহীন যাত্রা নিশ্চিত করতে বিনামূল্যে রেজিষ্ট্রেশন করা শুরু হয়েছে পায়রা সেতুর টোল প্লাজা সংক্রান্ত অফিসে। রেজিষ্ট্রেশন পদ্ধতিটা হচ্ছে নেক্সাস পে এপস্ অথবা রকেট লেনদেন একাউন্টের মাধ্যমে সুবিধাটা গ্রহণ করা যাবে। ঐ একাউন্টের মাধ্যমে গাড়ির নাম্বারটা রেজিষ্ট্রেশন করতে হবে। বিআইটিএর তালিকাভূক্ত গাড়ির নাম্বার প্লেট বা ইউনশিল্ডে যে আরএফআইডি ট্যাগ লাগানো থাকে তা টোল প্লাজার আরএফআইডি ডিটেক্টরএর মাধ্যমে গাড়িটি যখনই টোল প্লাজা অতিক্রম করবে তখন স্বয়ংক্রিয়ভাবে তথ্যসমূহ সংগ্রহ করে নেয়া হবে এবং তালিকাভূক্ত একাউন্ট থেকে টাকাটা স্বয়ংক্রিয়ভাবে কেটে সরকারি কোষাগারে চলে যাবে। তিনি আরো জানান, বর্তমানে যারা ইটিসি সুবিধা গ্রহণ করবে তাদের জন্য ১০ ভাগ সুবিধা দিয়ে পরিপত্র জারি করা হয়েছে। বর্তমানে বাংলাদেশের ১০টি সেতুর টোল প্লাজায় এ পদ্ধতিটি চালু রয়েছে, যে কোন এক যায়গায় রেজিষ্ট্রেশন করলে ১০টি টোল প্লাজায় এ সুবিধা পাবেন। টোল প্লাজায় কোনো রকম সময় ক্ষেপনসহ খুচরা টাকার বিড়ম্বনা বা ফুয়েল নষ্ট হওয়ার বিড়ম্বনা থাকবে না শুধু মাত্র রেজিষ্ট্রার্ড একাউন্টে টাকা থাকা সাপেক্ষে। নির্বাহী প্রকৌশলী বলেন কামরুল হাসান জানান, পটুয়াখালীর পায়রা সেতুতে প্রথম দিনেই চারটি ট্রাক রেজিষ্ট্রেশন করেছে, ইতোমধ্যে পটুয়াখালী বাস মালিক সমিতির নেত্রীবৃন্দের সাথে কথা হয়েছে তাদেরকে উদ্বুদ্ধ করতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন