শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

সকল ফিচার

শসার তেতোভাব কাটানোর উপায়

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩০ এপ্রিল, ২০২২, ১১:৩৫ পিএম

শসার স্বাস্থ্য উপকারিতা অনেক। ওজন কমানো থেকে শুরু করে শরীরের পানিশূন্যতা রোধে এই সবজির জুড়ি মেলা ভার। এছাড়া গরমে শরীর ঠান্ডা রাখে শসা। প্রায় প্রতিদিনই শসার সালাদ পাতে রাখেন অনেকেই। ১০০ গ্রাম শসাতে জলের পরিমাণ ৯৪.৯ গ্রাম ও ক্যালোরি ২২। এছাড়া শসায় থাকে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট। এতে কিছু পরিমাণ ভিটামিন, মিনারেলস ও ফাইবার থাকে।

মাঝে মধ্যে বাজার থেকে শসা কিনে আনার তা স্বাদে তেতো হয়। ফলে বাধ্য হয়ে সেই শসা আবার ফেলেও দিতে হয়। তবে শসা তেতো হবে কি না তা আগে থেকে বুঝে কেনার কোনো উপায় নেই। আসলে যে কোনো শসার স্বাদ তেতো হতে পারে।

আবার তেতো শসা বেশি খেলে তলপেটে ব্যথা, পেটের সমস্যা কিংবা কিডনির বিভিন্ন সমস্যাও হতে পারে। শসায় আছে কিউকারবিটাসিন ‘বি’ ও ‘সি’ নামের দুটি যৌগ। এদের কারণেই শসায় তেতো ভাবটা থাকে। তবে এই তেতোভাব অনেকটা কাটিয়েও ফেলা যায়। তবে কীভাবে?

শসার তেতো স্বাদ কাটাতে এটি কাটার সময় বিশেষ এক কাজ করতে হবে। প্রথমে শসার মুখের দিকটা কেটে চক্রাকারে ঘষতে থাকুন। দেখবেন সাদা ফেনা উঠছে। যতক্ষণ এই ফেনা উঠবে, ততক্ষণ ঘষতে থাকুন।

এরপর শসা কেটে মুখে দিন দেখবেন তেতো স্বাদ থাকে না। ওই ফেনার সঙ্গে কিউকারবিটাসিন বেরিয়ে যায়। তাই শসা থেকে তেতোভাব কমে যায়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন