শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

সাপাহারে ধান কাটা শ্রমিক সঙ্কট : বিপাকে চাষিরা

নওগাঁ জেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ৯ মে, ২০২২, ১২:০১ এএম

নওগাঁর জেলার সীমান্তবর্তী সাপাহার উপজেলার ঐতিহ্যবাহী জবই বিল এলাকার বোরো চাষীরা দুর্যোগপূর্ণ আবহাওয়া,আকাশে গাড় ঘনকালো মেঘের ঘনঘাটার মাঝে ধান কাটা মাড়াই কাজের শ্রমিক সংকটে মাঠের পাকা বোরো ধান নিয়ে চরম বিপাকে পড়েছেন । শেষ পর্যন্ত মাঠের ধান সুষ্ঠভাবে ঘরে তুলতে পারবে কিনা তা নিয়ে দুশ্চিন্তায় পড়েছেন তারা।
বোরো চাষাবাদের প্রাক্কালে সাপাহার উপজেলার ঐতিহ্যবাহী জবই বিল জুড়ে পানি থাকায় এই অঞ্চলে বোরা ধান রোপন করতে প্রতিবছর কৃষকের একটু দেরি হয়। সে হিসাবে এখানকার ধানও কাটা মাড়াই অন্যান্য অঞ্চলের তুলনায় একটু পরেই হয়ে থাকে।
জবই বিল এলাকার মাঠের ধান পরিপক্ক হতে দেরি হওয়ায় সাপাহার উপজেলার শ্রমিকরা দেশের বিভিন্ন এলাকায় চলে যান। বর্তমানে জবই বিল এলাকার মাঠের ধান কলা পাকা হয়ে ওঠায় কৃষকগণ কাটার জন্য প্রস্তুতি নিলে চরম শ্রমিক সংকটে পড়েন। এছাড়া প্রায় প্রতিদিনই আকাশে কাল মেঘের ঘনঘাটা ও দুর্যোগপূর্ণ আবহাওয়ার সংবাদে ক্ষেতের ধান নিয়ে তারা শংকিত হয়ে পড়েছেন। বর্তমানে তারা নিজেদের ধান নিজে কাটছেন। এলাকার ছাত্র, শিক্ষকসহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষ এখন ধান কাটতে ব্যস্ত সময় পার করছেন। সাপাহারে প্রতি ১শ’ মন ধান কাটার মজুরি হিসেবে শ্রমিকরা পাচ্ছেন ২০ থেকে ২৫মন ধান। সাপাহার উপজেলা কৃষি দপ্তরের মতে জবই বিল এলাকাসহ উপজেলায় এবারে ৫ হাজার ৮শ’ হেক্টর জমিতে বোরো ধান চাষাবাদ হয়েছে। ৭০ থেকে ৮০ভাগ পাকা ধান মাঠ থেকে কেটে নেয়ার জন্য কৃষি দপ্তরের পক্ষ থেকে কৃষকদের উপদেশ ও পরামর্শ প্রদান করা হচ্ছে বলে উদ্ভিদ ও প্রাণী সংরক্ষণ কর্মকর্তা আতাউর রহমান সেলিম জানিয়েছেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন