শুক্রবার, ০১ জুলাই ২০২২, ১৭ আষাঢ় ১৪২৯, ০১ যিলহজ ১৪৪৩ হিজরী

মহানগর

চিলড্রেন্স ভিলেজ মানবতার সেবায় অগ্রণী ভূমিকা পালন করছে : সংস্কৃতি প্রতিমন্ত্রী

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৭ মে, ২০২২, ৯:৫৪ পিএম

সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেছেন, এস ও এস চিলড্রেন্স ভিলেজ মানবতার সেবায় অগ্রণী ভূমিকা পালন করছে। পিতৃ-মাতৃহীন, পরিবার থেকে বিচ্ছিন্ন, ছিন্নমূল, অনাথ শিশুদের কল্যাণে কাজ করে এ আন্তর্জাতিক প্রতিষ্ঠানটি।

তিনি বলেন, ‘শিশু পল্লীর মা ও কর্মীদের অক্লান্ত পরিশ্রম এবং পরম স্নেহ ও মাতৃ মমতায় বেড়ে উঠছে শিশুরা। শিশু পল্লীর পরিবেশ ও সার্বিক ব্যবস্থাপনা আমাকে সত্যিই মুগ্ধ ও অভিভূত করেছে। এ ধরণের মানবতার সেবায় নিয়োজিত প্রতিষ্ঠানসমূহকে উদ্বুদ্ধ ও অনুপ্রাণিত করার লক্ষ্যে এস ও এস শিশু পল্লীর রাষ্ট্রীয় স্বীকৃতি প্রয়োজন। এ ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ ও সর্বাত্মক সহযোগিতা করা হবে।’

আজ বিকালে রাজধানীর শ্যামলীস্থ এস ও এস চিলড্রেন্স ভিলেজে এস ও এস চিলড্রেন্স ভিলেজেস বাংলাদেশ এর ফাউন্ডেশন ডে এবং ৫০ বছর পূর্তি উদযাপনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ১৯৪৯ সালে ক্ষতিগ্রস্ত শিশুদের কল্যাণে অস্ট্রিয়ার নাগরিক প্রফেসর হারম্যান মেইনার অস্ট্রিয়ার একটি শহরে প্রথম এস ও এস চিলড্রেন্স ভিলেজ প্রতিষ্ঠা করেন। বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের পর ১৯৭২ সালে তিনি এস ও এস চিলড্রেন্স ভিলেজেস প্রতিষ্ঠার প্রস্তাব নিয়ে বাংলাদেশে আসেন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সাদরে তার এ প্রস্তাব গ্রহণ করেন। ফলশ্রুতিতে, ১৯৭২ সালে ঢাকার শ্যামলীতে দেশের প্রথম এস ও এস চিলড্রেন্স ভিলেজ বা শিশু পল্লী প্রতিষ্ঠিত হয়।

সংস্কৃতি প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী ব্যক্তিগত মমত্ববোধ থেকে এস ও এস শিশু পল্লীর শিশুদের নিয়মিত খোঁজখবর রাখেন এবং বিভিন্ন জাতীয় দিবসে ব্যক্তিগত উদ্যোগে বিশেষ খাবার ও উপহার সামগ্রী পাঠান- যা হতে পারে আমাদের সবার জন্য অনুকরণীয় ও অনুসরণীয়।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন এস ও এস চিলড্রেন্স ভিলেজেস বাংলাদেশ এর ন্যাশনাল ডাইরেক্টর ডা. মো. এনামুল হক। শুভেচ্ছা বক্তব্য রাখেন এস ও এস চিলড্রেন্স ভিলেজেস বাংলাদেশ এর সিনিয়র ডাইরেক্টর ডালিয়া দাস ও এস ও এস চিলড্রেন্স ভিলেজ ঢাকার প্রকল্প পরিচালক সাইফুল ইসলাম।

অনুষ্ঠানে ৫০ বছর পূর্তি উদযাপনের বিশেষ লোগো উন্মোচন করেন প্রতিমন্ত্রী। এছাড়া এস ও এস শিশু পল্লী ঢাকার শিশু-কিশোরদের পরিবেশনায় দলীয় নৃত্যসহ মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।

এর আগে প্রতিমন্ত্রী ‘স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি’র উদ্বোধনের মাধ্যমে এস ও এস চিলড্রেন্স ভিলেজেস বাংলাদেশ এর ৫০ বছর পূর্তি অনুষ্ঠানমালার শুভ সূচনা করেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps