সোমবার, ২৭ জুন ২০২২, ১৩ আষাঢ় ১৪২৯, ২৬ যিলক্বদ ১৪৪৩ হিজরী

স্বাস্থ্য

ভালো থাকতে যা করবেন

| প্রকাশের সময় : ২০ মে, ২০২২, ১২:০৩ এএম

গান শোনার ফলে ব্রেন থেকে ডোপামিন নামে এক ধরণের রাসয়ানিক নিঃসরিত হয় যার ফলে মানুষের মনের সার্বিক অবস্থার উন্নতি হয় এবং মানসিক দুশ্চিন্তা কমে যায়। তবে গানের মধ্যে অবশ্যই নান্দনিক সৌন্দর্য থাকতে হবে। হাসির মতোই আলিঙ্গন স্বাস্থ্যের জন্য উপকারী। গবেষনায় দেখা যায়, আলিঙ্গনের মাধ্যমে শরীরের অসুখ কমে যায়, একাকীত্ব দুর হয়। এছাড়া আলিঙ্গন দুশ্চিন্তা এবং স্ট্রোকের ঝুঁকি কমাতে সাহায্য করে। গভীর আলিঙ্গন মানসিক সমস্যা দুর করতে সাহায্য করে থাকে। আলিঙ্গনের স্নেহময় স্পর্শ একে-অপরের প্রতি বিশ্বাস ও নির্ভরতা জাগায়। আলিঙ্গন করার সময় প্রচুর অক্সিটোসিন হরমোন নিঃসরণ হয়। অক্সিটোসিন হরমোন আপনার মাংশপেশী শিথিল করে, আপনার একাকীত্ব ও রাগকে কমিয়ে দেয়। তাই বলে, যাকে তাকে আলিঙ্গন করা যাবে না। আর আলিঙ্গন করলেও তার কোনো ফল আসবে না। বেশী সময় ধরে আলিঙ্গন করলে রক্তে সেরোটিনিন এর পরিমাণ বৃদ্ধি পায়। সেরোটিনিন আপনার মুড বা মনোভাব পরিবর্তন করে সুখের অনুভুতি বৃদ্ধি করে। আলিঙ্গন আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে দেয়। মৃদু বুকের উপর চাপ থাইমাস গ্ল্যান্ডকে উজ্জিবিত করে। ফলে আপনার রক্তের শ্বেত রক্ত কণিকা ও লিম্ফোসাইট উজ্জিবিত হয়, যা শরীরের অতন্দ্র প্রহরী।

মানুষের জীবনে দুঃখ-কষ্ট থাকবেই, তাই বলে মন খারাপ করে ঘরে বসে থাকবেন না। আনন্দে থাকার চেষ্টা করুন। অনেক দুরে যেতে না পারলেও ঘরের আশে-পাশে কোথাও থেকে ঘুরে আসুন। প্রকৃতির কাছাকাছি যাওয়ার চেষ্টা করুন। এতে করে আপনার মানসিক চাপ কমে যাবে। আপনার কষ্টের কথা স্রষ্টাকে খুলে বলুন। প্রার্থনা করুন। দেখবেন মনটা হাল্কা হয়ে গেছে। মনের কষ্ট অনেক দুর হয়ে গেছে। প্রিয়জনদের সাথে আনন্দঘণ সময় কাটান। আনন্দে থাকলে আমাদের শরীর থেকে এন্ডোরফিন নামক হরমোন নিসৃত হয়। এন্ডোরফিন অর্থ এন্ডোজেনাস মরফিন। এই হরমোন আমাদের শরীরের এবং মনের ব্যথা কমাতে সাহায্য করে। সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা আপনাকে মানসিকভাবে আত্মবিশ্বাসী করে তোলে।

প্রতিদিন নিয়ম করে ত্রিশ মিনিট হাঁটার চেষ্টা করুন। ব্যায়াম আপনার শরীর ও মনকে চাঙ্গা রাখবে। শরীর ও মন ভালো রাখতে যোগ ব্যায়াম করতে পারেন। মেডিটেশন আপনার মানসিক দুশ্চিন্তা কমিয়ে দিবে। নামাজ এবং প্রার্থনা মেডিটেশনের কাজ করে। তাই অন্যায় এবং অসৎ সঙ্গ ত্যাগ করে সহজ-সরল এবং স্বাভাবিক জীবন-যাপন করুন। অবশ্যই ভালো থাকবেন।

ডাঃ মোঃ ফারুক হোসেন
মুখ ও দন্তরোগ বিশেষজ্ঞ
মোবাইল ঃ ০১৮১৭৫২১৮৯৭
ই-মেইল ঃ dr.faruqu@gmail.com

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps