শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

চবির সূবর্ণ জয়ন্তী নবীন-প্রবীণের মিলনমেলা

চবি সংবাদদাতা : | প্রকাশের সময় : ১৮ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

প্রাক্তন ও বর্তমান শিক্ষার্থীদের মিলন মেলার মধ্যদিয়ে চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ের সূবর্ণ জয়ন্তীর উৎসব শুরু হয়েছে। দুইদিনব্যাপী অনুষ্ঠানের প্রথম দিন গতকাল (শুক্রবার) বিকেলে বর্ণাঢ্য শোভাযাত্রার মধ্য দিয়ে সূবর্ণ জয়ন্তীর আনুষ্ঠানিকতা শুরু হয়। শোভাযাত্রার উদ্বোধন করেন চবি ভিসি প্রফেসর ইফতেখার উদ্দিন চৌধুরী।
চট্টগ্রাম নগরীর চারুকলা ইনস্টিটিউট থেকে প্রাক্তন ও বর্তমান শিক্ষার্থীদের নিয়ে এ শোভাযাত্রার শুরু হয়। রঙ-বে-রঙের ফ্যাস্টুন, ব্যানার, টি-শার্ট পড়ে ঢোলের তালে নেচে গেয়ে শোভাযাত্রাকে আনন্দময় করে তোলেন তারা। এ শোভাযাত্রা শেষ হয় সিআরবি শিরীষতলায়। সেখানে একটি সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এ সময় উপস্থিত ছিলেন সাবেক শিক্ষার্থী ঢাকা উত্তর সিটি মেয়র আনিসুল হক, নৌ পরিবহন সচিব অশোক মধাব রায়, চট্টগ্রাম চেম্বার সভাপতি মাহবুবুল আলমসহ আরও অনেকে। এদিকে নগরীর জিইসি কনভেনশন সেন্টারে প্রাক্তন শিক্ষার্থীদের দেয়া হয় অভ্যর্থনা। আর এ অভ্যর্থনার নাম দেয়া হয় ওয়েলকাম নাইট। দেশ ও দেশের বাইর থেকে আগত প্রাক্তন শিক্ষার্থীদের জন্য এখানে চট্টগ্রামের ঐতিহ্যবাহী মেজবানের আয়োজন করা হয়।
আবেগাপ্লুত হয়ে ১৯তম ব্যাচের শিক্ষার্থী মাসুদ সরকার বলেন, জীবনে এ রকম সময় আর পাব কিনা জানিনা। অনেক দিন পর বন্ধু বান্ধবীদের দেখে কি যে ভালো লাগছে তা বলে প্রকাশ করা যাবে না। এ ছাড়া ওয়েলকাম নাইটকে আনন্দঘন করে তুলতে গান পরিবেশন করেন উপমহাদেশের প্রখ্যাত শিল্পি রুনা লায়লা। এ ছাড়া অনুষ্ঠানে সন্দীপন ও হৈমন্তি রক্ষিত মানসহ অন্য শিল্পীরা গান পরিবেশন করেন।
সূবর্ণ জয়ন্তীর শোভাযাত্রা ও ওয়েলকাম নাইটের মধ্যদিয়ে অনুষ্ঠানের আনুষ্ঠানিকতা শুরু হলেও আজ (শনিবার) সকাল সাড়ে দশটায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঢাকা থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সুবর্ণ জয়ন্তীর ডাক টিকেট উন্মোচন ও অনুষ্ঠানের উদ্বোধন করবেন। আজ দিনব্যাপী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন জাতীয় সংসদের ¯িপকার ড. শিরীন শারমিন চৌধুরী। সুবর্ণ জয়ন্তী বক্তা থাকবেন প্রফেসর ইমেরিটাস ড. আনিসুজ্জামান।
বিশেষ অতিথি থাকবেন গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশারফ হোসেন, পানিস¤পদমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ, প্রবাসী কল্যাণমন্ত্রী নুরুল ইসলাম বিএসসি, ভূমি প্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী বীর বাহাদুর। এ ছাড়া সম্মানিত অতিথি থাকবেন নগর আওয়ামী লীগের সভাপতি ও সাবেক মেয়র এবিএম মহিউদ্দিন চৌধুরী, সিটি মেয়র ও নগর আওয়ামী লীগের সাধারণ স¤পাদক আ জ ম নাছির উদ্দীন, ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক আব্দুল মান্নান।
এ দিকে আজকের অনুষ্ঠানের মূলস্থান নির্ধারণ করা হয়েছে বিশ^বিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠ। অনুষ্ঠানে আলোচনা সভার পর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্র ও মুক্তিযোদ্ধাদের সম্মাননা দেয়া হবে। পরে দুপুর ১২টায় শুরু হবে সাংস্কৃতিক অনুষ্ঠান। চলবে রাত সাতটা পর্যন্ত। সাংস্কৃতিক অনুষ্ঠানের শুরুতে প্রথমে সাবেক ও বর্তমান শিক্ষার্থীরা এবং পরে ওয়ারফেজ, লালন, আর্টসেল অনুষ্ঠানে অংশ নেবে। আরো থাকছেন সঙ্গীতশিল্পী তপন চৌধুরী ও দিনাত জাহান মুন্নী । এ ছাড়া যাতায়াতের সুবিধার্থে আজ সকাল আটটায় নগরীর জামিয়তুল ফালাহ্র সামনে থেকে বিআরটিসির ১২টি ডাবল ডেকার বাস ও ২৩টি বিশ^বিদ্যালয় বাস পর্যায়ক্রমে বিশ^বিদ্যালয়ের উদ্দেশ্যে ছেড়ে আসবে। তা ছাড়া বিশ^বিদ্যালয়ের শাটলও থাকছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন