রোববার, ০৩ জুলাই ২০২২, ১৯ আষাঢ় ১৪২৯, ০৩ যিলহজ ১৪৪৩ হিজরী

সারা বাংলার খবর

চবিতে প্রথম জামাল নজরুল ইসলাম তরুণ গবেষক সম্মেলন অনুষ্ঠিত

চবি সংবাদদাতা | প্রকাশের সময় : ২১ মে, ২০২২, ৮:৩৩ পিএম

প্রখ্যাত বিজ্ঞানী, গবেষক ও গণিতবিদ অধ্যাপক ড. জামাল নজরুল ইসলামের স্মরণে দেশে প্রথমবারের মতো চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) আয়োজিত হয়েছে ‘প্রথম জামাল নজরুল ইসলাম জাতীয় তরুণ গবেষক সম্মেলন-২০২২। কল্পনা ও উদ্ভাবনের পথে আগামী প্রজন্ম, এই প্রতিপাদ্যকে ধারণ করে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের জামাল নজরুল ইসলাম রিসার্চ সেন্টার ফর ম্যাথমেটিকাল অ্যান্ড ফিজিক্যাল সায়েন্স এবং চিটাগাং ইউনিভার্সিটি রিসার্চ অ্যান্ড হায়ার স্টাডি সোসাইটির (সিইউআরএইচএস) উদ্যোগে এই গবেষক সম্মেলন অনুষ্ঠিত হয়।

শনিবার (২১ মে) চবির ব্যবসায় প্রশাসন অনুষদের মিলনায়তনে সারাদিন ব্যাপী এই সম্মেলন অনুষ্ঠিত হয়। যেখানে ৭৫টি বিশ্ববিদ্যালয় ও প্রতিষ্ঠানের ৫২৪ জন গবেষক অংশ নেন। পদার্থবিজ্ঞান ও প্রকৌশল, জীববিজ্ঞান, পরিবেশবিজ্ঞান, কৃষি ও উদ্ভিদ, স্বাস্থ্য ও চিকিৎসাবিদ্যা, সমাজবিজ্ঞান, মানববিদ্যা এবং বাণিজ্য- এ ছয়টি শাখায় তরুণ গবেষকরা তাদের গবেষণা প্রদর্শনী করেন। এরমধ্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে রয়েছেন ৭৪ জন গবেষক।

বুয়েটের সাবেক অধ্যাপক ও ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ড. আইনুন নিশাত তার বক্তৃতায় বলেন, আমি নদীর ডাক্তার। নদী রেগে গেলে কিভাবে শান্ত করতে হবে তার ফিলোসোফি বের করা আমার কাজ। আমি এই মুহূর্তে কাজ করছি জলবায়ু পরিবর্তন নিয়ে। বাংলাদেশ কিভাবে ভবিষ্যতে জলবায়ু পরিবর্তন মোকাবেলা করবে তার যে রাষ্ট্রীয় দলিল হচ্ছে বিশ্বকে জমা দেওয়ার জন্য আমি সেটা তৈরির দলনেতা।

তিনি আরও বলেন, তরুণ গবেষকরা ধৈর্য ধরতে জানেনা। বেশিরভাগই ২ বছর পর সুপারভাইজারকে অনুরোধ করে গবেষণার বিষয় পরিবর্তন করে দেওয়ার জন্য। এরকম হলে চলবেনা। যেটা শুরু করেছো সেটা শেষ করতে হবে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার বোর্ড মেম্বার গবেষক ড. সেঁজুতি সাহা বলেন, দেশ হিসেবে এগিয়ে যেতে হলে আমাদের একসাথে কাজ করতে হবে। আমরাই কিন্তু সার্স কোভ-২ এর জিনোম সিকোয়েন্স করেছি।

তিনি আরও বলেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে জেনেটিক ইঞ্জিনিয়ারিং এন্ড বায়োটেকনোলজি বিভাগে একটা ল্যাব করতে যাচ্ছি। যেখানে শিক্ষার্থীরা গবেষণাও করতে পারবে পাশাপাশি তাদের ট্রেনিংও দেওয়া হবে।

সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চবি উপ-উপাচার্য অধ্যাপক বেনু কুমার দে, বিজ্ঞান অনুষদের ডিন ড. নাসিম হাসান, বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য অধ্যাপক মুহাম্মদ আলমগির এবং ড. জামাল নজরুল ইসলামের কন্যা সাদাফ সিদ্দিকি ও নারগিস ইসলাম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক আরশাদ মোমেন,একুশে পদকপ্রাপ্ত অর্থনীতিবিদ ড. মইনুল ইসলাম।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps