মঙ্গলবার, ০৫ জুলাই ২০২২, ২১ আষাঢ় ১৪২৯, ০৫ যিলহজ ১৪৪৩ হিজরী

সারা বাংলার খবর

ইভিএম’র ভুল ধরতে পারলে ১০ মিলিয়ন ডলার পুরস্কার ঘোষণা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ মে, ২০২২, ৯:২৫ পিএম

ইভিএম প্রসঙ্গে নির্বাচন কমিশনার মো. আনিছুর রহমান বলেন, ইভিএম নিয়ে অনেকে অনেক কথা বলেন। এজন্য আমরা আগামীতে দেশে নিবন্ধিত ৩৯টি রাজনৈতিক দলকে নিয়ে বসব। এখানে উপজেলা, জেলা, আঞ্চলিক নির্বাচন অফিসাররা আছেন, আপনারা অফিসে ইভিএম রাখবেন, যাতে করে মানুষ সেটা দেখতে পারে, কিভাবে ভোট প্রয়োগ করতে হয়। অনেকে বলে এক জায়গায় ভোট দিলে অন্য জায়গায় চলে যায়। এ ধরনের ভ্রান্ত ধারণা দূর করতে হবে।

তিনি বলেন, আমাদের ইভিএম মেশিনের মতো সেরা মেশিন পৃথিবীর কোথাও নেই। রাজনৈতিক প্রতিটি দলে আইটি বিশেষজ্ঞ আছেন, তাদেরকেও আমরা আমাদের মেশিন দেখাবো। তাদের হাতে ছেড় দেবো, দেখান কোথায় ভুল আছে? আর কোন মেশিন কোথায় যাচ্ছে কেউ জানে না। ইভিএম এর কোনো ভুল, ত্রুটি যদি কেউ ধরতে পারেন, তার জন্যে আমাদের প্রধান নির্বাচন কমিশনার ১০ মিলিয়ন ডলার পুরস্কার দেয়ার ঘোষণা প্রদান করেছেন। শনিবার দুপুরে মাদারীপুর জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম উপলক্ষে এক মতবিনিময় সভায় নির্বাচন কমিশনার মো. আনিছুর রহমান এসব কথা বলেন।

সাংবাদিকদের উদ্দেশ্যে তিনি বলেন, নির্বাচন বা কমিশন সম্পর্কে আপনারা সত্যটা লিখবেন। এতে কেউ বাধা দেবে না। আপনারা সত্যটা লিখলেও জনগণ বিশ্বাস করে আবার অনেক সময় মিথ্যাটা লিখলেও জনগণ বিশ্বাস করে। তবে আমার অনুরোধ, আপনারা সত্যটা লিখবেন। নির্বাচন কমিশনার আরও বলেন, আগামী জাতীয় সংসদ নির্বাচন হবে সুষ্ঠু, নিরপেক্ষ, অংশগ্রহণমূলক। বর্তমান কমিশনে আমরা যারা আছি, সকলে জনগণের অধিকার জনগণকে প্রয়োগ করতে দেবো। যত ধরনের বাধা বিপত্তি আসুক না কেন আমরা তা প্রতিহত করব। যদি প্রতিহত করতে না পারি, তাহলে বসে থাকব না, চলে যাব।

মো. আনিছুর রহমান আরও বলেন, জাতীয় পরিচয়পত্র ছাড়া কোনো কাজ করা যাবে না। যেমন ব্যাংকে হিসাব খোলা, জমি দলিল, মোবাইলের সিম ক্রয়, পাসপোর্টসহ অনেক কাজে বাধ্যতামূলক জাতীয় পরিচয়পত্র লাগে। এজন্য ভোটার তালিকা হালনাগাদকে গুরুত্ব দিতে হবে। যারা ভোটার হালনাগাদের তথ্য কম্পিউটারে এন্ট্রি দেবেন তারা খুব সর্তকতার সঙ্গে মানুষের নাম ঠিকানা লিখবেন। যাতে কোনো ভুল তথ্য না আসে। আগামী ১৫ জুন মাদারীপুরের কিছু ইউনিয়ন পরিষদে নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচন হবে সুষ্ঠু ও নিরপেক্ষ। কোনো ধরনের জোর বা প্রভাব খাটানো যাবে না। নির্বাচনে যাতে কেউ কোনো ধরনের প্রভাব বিস্তার না করতে পারে সে জন্য আমরা কঠোর নজরদারি রাখব। আগামী জাতীয় সংসদ নির্বাচনে দিনের ভোট দিনেই হবে। রাতে কোনো ভোট হবে না।

মাদারীপুরের ভারপ্রাপ্ত জেলা প্রশাসক ঝোটন চন্দ এর সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ফরিদপুর অঞ্চলের আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মোস্তফা ফারুক, অতিরিক্ত পুলিশ সুপার চাই লাউ মারমা। সভা সঞ্চালনা করেন জেলা নির্বাচন কর্মকর্তা মো. আলাউদ্দিন আল মামুন। সভায় বিভিন্ন সরকারি কর্মকর্তা, জনপ্রতিনিধি ও সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (4)
Abdul kadir ২২ মে, ২০২২, ২:৩২ এএম says : 0
pagol ki bole
Total Reply(0)
Mohmmed Dolilur ২২ মে, ২০২২, ২:৪৬ এএম says : 0
ভোট দিবে নৌকায় চলে যায় ধানে অথবা নাংগলে এই খেলা জনগণ এখন বুঝে এ বি এম মেসিন কেন্দ্রে নেওয়ার আগে সেই সিসটেম করে রাখে যখন সব জায়গায় বসানে হবে তখন সাইবার সিসটেম করেন,এক যোগে এই কাজটি করে থাকেন,অত এব এখন পুরস্কার দিয়ে লাভ নেই ।
Total Reply(0)
Habibullah ২২ মে, ২০২২, ৪:২৮ এএম says : 0
চোরের মায়ের বড় গলা
Total Reply(0)
Habibullah ২২ মে, ২০২২, ৪:২৮ এএম says : 0
চোরের মায়ের বড় গলা
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps