শনিবার, ২৫ জুন ২০২২, ১১ আষাঢ় ১৪২৯, ২৪ যিলক্বদ ১৪৪৩ হিজরী

মহানগর

‘আইনের শাসন প্রতিষ্ঠায় আইনজীবীদের বলিষ্ঠ ভূমিকা রাখতে হবে’

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২২ মে, ২০২২, ১০:৫৭ পিএম

বাংলাদেশ ল’ইয়ার্স কাউন্সিল ঢাকা জজ কোর্ট শাখার উদ্যোগে বিজ্ঞ আইনজীবীদের নিয়ে প্রীতি সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। রোববার (২২ মে) রাজধানীর স্টার কাবাব হোটেল এন্ড রেস্টুরেন্টে এ সমাবেশ অনুষ্ঠিত হয়। প্রীতি সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সুপ্রিম কোর্টের সিনিয়র আইনজীবী ও বাংলাদেশ ল’ইয়ার্স কাউন্সিলের ভারপ্রাপ্ত কেন্দ্রীয় সভাপতি এডভোকেট জসীম উদ্দিন সরকার।

প্রধান অতিথির বক্তব্যে এডভোকেট জসিম উদ্দিন সরকার বলেন, বার কাউন্সিলে সাধারণ আইনজীবীদের প্রাণের দাবি পূরণ হয়নি। এর প্রধান কারণ সততার অভাব। নবীন আইনজীবীরা হয়রানির স্বীকার হয়েছেন। চার বছরেও বার কাউন্সিলের এনরোল পরীক্ষা হয়নি। অথচ ছয় মাস অন্তর পরীক্ষা হওয়ার কথা। এছাড়াও বিচারাঙ্গনের উন্নয়ন ও আইনজীবীদের পেশাগত মান উন্নয়নের জন্য তিনি আসন্ন বার কাউন্সিল নির্বাচনে বাংলাদেশ জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেলের প্রার্থীদেরকে ভোট দেয়ার আহ্বান জানান।

সমাবেশে বিশেষ অতিথির বক্তব্যে বিশিষ্ট রাজনীতিবিদ নুরুল ইসলাম বুলবুল বলেন, বাংলাদেশে আজ আইনের শাসন বলতে কিছু নেই। তাই রাষ্ট্রের পুনর্গঠন ও আইনের শাসন প্রতিষ্ঠা করতে দেশের বিজ্ঞ আইনজীবীগণকে বলিষ্ঠ ভূমিকা পালন করতে হবে। দেশের বিচার ব্যবস্থার সার্বিক উন্নয়নে আইনজীবীগণকে তাদের নিজ নিজ ক্ষেত্রে আরও দক্ষতা প্রদর্শন করতে হবে। বিচার ব্যবস্থার প্রতি সাধারণ মানুষের পূর্ণ আস্থা ফিরিয়ে আনতে অবদান রাখতে হবে। বাংলাদেশে সত্যিকার ন্যায়বিচার নিশ্চিত করার স্বার্থে আইন অঙ্গনে গতিশীলতা ও বিচারপ্রার্থীদের ন্যায্য অধিকার প্রতিষ্ঠার জন্য তিনি আসন্ন বার কাউন্সিল নির্বাচনে ইসলামী মূল্যবোধ ও জাতীয়তাবাদী প্যানেলের প্রার্থীগণকে বিজয়ী করার জন্য উদাত্ব আহবান জানান।

বাংলাদেশ ল’ইয়ার্স কাউন্সিলের কেন্দ্রীয় সেক্রেটারি জেনারেল অ্যাডভোকেট মতিউর রহমান আকন্দ বলেন, আইনজীবীগণ স্বাধীনতা সংগ্রাম, স্বৈরাচার বিরোধী সংগ্রাম সহ জাতীয় সকল সংকটে ঐতিহাসিক ভূমিকা পালন করেছেন। বর্তমান এই ফ্যাসিস্ট, অগণতান্ত্রিক ও অনির্বাচিত একনায়কতান্ত্রিক সরকারের হাত থেকে দেশের আইন অঙ্গনকে রক্ষার জন্য এবং গণতন্ত্র সুপ্রতিষ্ঠিত ও আইনের শাসন কায়েমের লক্ষে বার কাউন্সিল নির্বাচনে ইসলামী মূল্যবোধ ও জাতীয়তাবাদী প্যানেল মনোনীত প্রার্থীদের পক্ষে ভোটাধিকার প্রদানের মাধ্যমে নিরঙ্কুশভাবে বিজয়ী করার জন্য তিনি আইনজীবীদের প্রতি উদাত্ত আহ্বান জানান।

উল্লেখ্য, প্রীতি সমাবেশে আসন্ন বার কাউন্সিল নির্বাচনে ইসলামী মূল্যবোধ ও জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেলের প্রার্থীগণ নিজেকে বিজয়ী করার জন্য সাধারণ আইনজীবী ভোটারদের কাছে ভোট চান। বিশেষ করে আজকের সমাবেশের প্রধান অতিথি বাংলাদেশ সুপ্রিম কোর্টের সিনিয়র আইনজীবী ও বাংলাদেশ ল’ইয়ার্স কাউন্সিলের ভারপ্রাপ্ত কেন্দ্রীয় সভাপতি এডভোকেট জসীম উদ্দিন সরকার আসন্ন বার কাউন্সিল নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন, তার ব্যালট ক্রমিক নং ২৩, তাকে সহ তাদের পুর্নাঙ্গ প্যানেলকে বিজয়ী করার জন্য আইনজীবী নেতৃবৃন্দ ভোটারদের দোয়া ও সমর্থন প্রত্যাশা করেন।

বাংলাদেশ ল’ইয়ার্স কাউন্সিলের ঢাকা জজ কোর্ট শাখার সভাপতি এডভোকেট আব্দুর রশিদের সভাপতিত্বে প্রীতি সমাবেশে আরও উপস্থিত ছিলেন, সাবেক এটর্নি জেনারেল এ, জে, মোহাম্মদ আলী, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সভাপতি এডভোকেট জয়নুল আবেদিন, ব্যারিস্টার আব্দুল্লাহ আল মামুন, এডভোকেট আব্দুল মতিন, এডভোকেট মহসিন মিয়া প্রমুখ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps