রোববার, ০৩ জুলাই ২০২২, ১৯ আষাঢ় ১৪২৯, ০৩ যিলহজ ১৪৪৩ হিজরী

সকল ফিচার

১৫ বছর পর ফের চালু হচ্ছে পীরগঞ্জ পৌর পাঠাগার

পীরগঞ্জ (ঠাকুরগাঁও) সংবাদদাতা : | প্রকাশের সময় : ২৪ মে, ২০২২, ১২:০৫ এএম

দীর্ঘ ১৫ বছর পর ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জ পৌর পাঠাগারটি ফের চালু করার উদ্যোগ নিয়েছেন পৌর কতৃপক্ষ। এরই মধ্যে পাঠাগারের আবসবাবপত্রসহ ঘরের ভেতরের মেরামত কাজ শেষ করা হয়েছে। এখন চলছে পাঠাগার ভবনের বাইরে রং করার কাজ। গতকাল রোববার সকালে পাঠাগার সংস্কার কাজ পরিদর্শন করতে আসেন পৌর মেয়র বীর মুক্তিযোদ্ধা ইকরামুল হক। এসময় পীরগঞ্জ প্রেস ক্লাবের সভাপতি জয়নাল আবেদিন বাবুল, সাধারণ সম্পাদক নসরতে খোদা রানা, পীরগঞ্জ হিন্দু বৌদ্ধ খ্রীষ্টান ঐক্য পরিষদের সহ সভাপতি বিষ্ণু পদ রায়, সাংবাদিক আমিনুর রহমান হৃদয়, পৌর কাউন্সিলর কামরুজামান ও মিলন।
পরিদর্শন শেষে মেয়র জানান, ১৯৮৬ সালে উপজেলা পরিষদের তত্ত¡াবধানে এ পাঠাগারটি স্থাপন করা হয়। তৎকালীন রাজশাহী বিভাগীয় কমিশনার আবুল হাসনাত মোজাফ্ফর করিম এটা উদ্বোধন করেন। ১৯৮৯ সালে পীরগঞ্জ পৌরসভায় উন্নীত হলে পাঠাগারটি পৌর কর্তৃপক্ষের কাছে হস্তাস্তর করা হয়। শুরু থেকেই পাঠাগারটি প্রতিদিন সকাল ৯টা থেকে রাত ৯টা পর্যন্ত খোলা রাখা হতো। সন্ধ্যা হলেই পাঠাগারে ভিড় জমত বইপ্রেমীদের।
নাটক, গল্প, কবিতা, বিভিন্ন গুণীজনের জীবনী ও রাজনৈতিক বইগুলোর প্রতি পাঠকদের আকর্ষণ ছিল চোখে পড়ার মতো। অনেক স্কুল-কলেজের ছাত্রছাত্রীরা আসত বইপড়ার জন্য।
২০০৬ সালে পাঠাগারের সহকারী লাইব্রেরীয়ান আকতারুল ইসলামের মৃত্যু হলে বন্ধ হয়ে যায় পাঠাগারটি। দীর্ঘ দিন বন্ধ থাকায় পাঠাগারের দরজা-জানালা, আসবাবপত্র ও আলমিরায় ঘুন ধরে, নষ্ট হয় বই-পুস্তক। এ অবস্থায় বিগত মেয়রের আমলে পৌরবাসীর অনুরোধে পাঠাগারটি সংস্কার করে চালু করার ব্যবস্থা করেন পৌর কর্তৃপক্ষ। কিন্তু তা বেশি দিন টেকেনি। কয়েক মাসের মধ্যে পাঠাগারটি বন্ধ করে আবারো তালা ঝুলিয়ে দেওয়া হয়।
এ নিয়ে গনমাধ্যমে অনেক লেখা লেখি হয়। অবশেষে দীর্ঘ ১৫ বছর বর্তমান মেয়র পাঠাগারটি পুনরায় চালুর উদ্যোগ গ্রহণ করেছেন।

 

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps