মঙ্গলবার, ০৫ জুলাই ২০২২, ২১ আষাঢ় ১৪২৯, ০৫ যিলহজ ১৪৪৩ হিজরী

সারা বাংলার খবর

নদীনালা খালগুলো পুনরুদ্ধার করতে হবে

বরিশাল ব্যুরো : | প্রকাশের সময় : ২৪ মে, ২০২২, ১২:০১ এএম

নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এমপি বলেছেন, নদ-নদীর নাব্যতা ফিরিয়ে আনাসহ অবৈধ দখল ও দূষণের বিরুদ্ধে বর্তমান সরকার সঠিক লক্ষ্য নিয়ে কাজ করছে। আমরা নদীমাতৃক বাংলাদেশের অতীত ঐতিহ্যকে ধরে রাখতে চাই। আর নদ-নদীর প্রবাহ ঠিক রাখতেই বরিশালসহ দেশের ৫টি স্থানে ড্রেজার বেইজ স্থাপন করা হচ্ছে। তিনি বলেন, ‘প্রাচ্যের ভেনিস’ খ্যাত বরিশাল এখন আগের জায়গায় নাই। এখানকার নদীনালা খালগুলো পুনরুদ্ধার করতে হবে। গতকাল সোমবার বরিশালে কির্তনখোলা নদী তীরে ড্রেজার বেইজের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির হিসেবে এসব কথা বলেন।
নৌ পরিবহন প্রতিমন্ত্রী বলেন, বরিশালে অত্যাধুনিক নদী বন্দর স্থাপনসহ দক্ষিণাঞ্চলের অন্যান্য বন্দরগুলোর আধুনিকায়ন করা হবে। প্রশিক্ষিত জনবল ও নিরাপদ নৌযানের মাধ্যমে নৌঝুঁকি ধীরে ধীরে শূণ্যের কোঠায় নিয়ে আসার কথাও বলেন তিনি। তিনি বলেন, নদীর দখল ও দূষণ নিয়ে দেশের মানুষ এখন কথা বলে এটাই প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের সফলতা। আমরা মানুষকে দখল ও দূষণ সম্পর্কে সচেতনতা করতে পেরেছি। নদীর দখল ও দূষণকে চিহ্নিত করে নদীর জায়গা নদীর কাছে ফিরিয়ে দেব।
তিনি আরো বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেশ স্বাধীনের পর নৌপথ খননের জন্য ৭টি ড্রেজার এনেছিলেন। এরপর দীর্ঘ সময় সরকারি ড্রেজার আসেনি। নৌপথ খননের লক্ষ্যে আওয়ামী লীগ সরকার ৪০টি ড্রেজার সংগ্রহ করেছে উল্লেখ করে তিনি বলেন, আরো ৩৫টি ড্রেজার সংগ্রহের কার্যকম চলমান রয়েছে। দুটি উদ্ধারকারী জাহাজ সংগ্রহ করা হয়েছে।
বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান কমডোর গোলাম সাদেক-বিএন’এর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বরিশাল সিটি কর্পোরেমনের মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ, সাবেক সংসদ সদস্য এডভোকেট তালুকদার মো. ইউনুস, অতিরিক্ত বিভাগীয় কমিশনার মো. ওয়াহিদুর রহমান, বিএমপির অতিরিক্ত কমিশনার মো.এনামুল হক, পুলিশ সুপার মো.মারুফ হোসেন ও স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মো. শহীদুল ইসলাম।
প্রতিমন্ত্রী বলেন, বিএনপি’র কষ্ট হচ্ছে কেন বাংলাদেশ শ্রীলংকা, আফগানিস্তান, সিরিয়া ও লিবিয়ার মতো হচ্ছেনা? তাদের মনের চিন্তা বাংলাদেশ দুর্ভিক্ষপীড়িত দেশ হবে। তাদের কাজ আতংক সৃষ্টি করা। তারা বাংলার মানুষকে বিপদে ফেলতে ষড়যন্ত্র করছে। এসব ষড়যন্ত্র থেকে আমাদেরকে সজাগ থাকারও আহ্বান জানান নৌ পরিবহন প্রতিমন্ত্রী।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps