রোববার, ০৩ জুলাই ২০২২, ১৯ আষাঢ় ১৪২৯, ০৩ যিলহজ ১৪৪৩ হিজরী

সারা বাংলার খবর

করোনার পর মাঙ্কিপক্স নিয়ে উদ্বেগ সামাজিক মাধ্যমে

সোশ্যাল মিডিয়া ডেস্ক | প্রকাশের সময় : ২৩ মে, ২০২২, ১১:১৮ পিএম

করোনা ভাইরাস মহামারি কাটিয়ে উঠতে না উঠতেই এবার বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছে অতি সংক্রামক মাঙ্কিপক্স আতঙ্ক। ইতোমধ্যে বিশ্বের ১২টি দেশে মাঙ্কিপক্স শনাক্ত হওয়ার কথা জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। আরও মাঙ্কিপক্স শনাক্ত হবে বলে সতর্ক করেছে সংস্থাটি।

নতুন ভাইরাসটি নিয়ে উদ্বিগ্ন সারাবিশ্ব। এ ভাইরাসের সংক্রমণ প্রতিরোধে বাংলাদেশের বেনাপোল বন্দরসহ দেশের প্রতিটি বন্দরে সতর্কতা জারি করেছে স্বাস্থ্য অধিদপ্তর।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, এটি যৌন সংসর্গের মাধ্যমে ছড়াচ্ছে। বেশিরভাগ আক্রান্তের যৌনাঙ্গ এবং এর আশপাশে ঘায়ের মতো পাওয়া যাচ্ছে। আক্রান্তদের অনেকেই সমকামী ও উভকামী কম বয়স্ক পুরুষ।

ইতালি, সুইডেন, স্পেন, পর্তুগাল, যুক্তরাষ্ট্র, কানাডা, যুক্তরাজ্য, ফ্রান্স, বেলজিয়াম, অস্ট্রেলিয়ায় মাঙ্কিপক্স শনাক্ত হয়েছে। ইউরোপের দেশগুলোর মধ্যে প্রথম মাঙ্কিপক্স শনাক্ত হয় যুক্তরাজ্যে।

বাংলাদেশেও মাঙ্কিপক্স নিয়ে নেটিজেনদের মাঝে উদ্বেগ দেখা যাচ্ছে। নতুন মহামারীর আশঙ্কায় উৎকণ্ঠা প্রকাশ করে সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট দিয়েছেন অনেকে। তাদের অধিকাংশই আগেভাগে প্রতিরোধমূলক ব্যবস্থা নেয়ার দাবি জানিয়েছেন।

ফেসবুকে মোঃ জুনাইদ হোসাইন শুভ লিখেছেন, এক করোনার থাবায় সার বিশ্ব আজ বিপর্যস্ত। আল্লাহ আর কোন ভাইরাসের থাবাই পরতে চাইনা। এখনই সতর্ক হওয়া উচিত। যে ১৪ টি দেশ আক্রান্ত হয়েছে তাদের সাথে যাওয়াআসা বাংলাদের সকল ধরনের যোগাযোগ বন্ধ করার দাবি জানাচ্ছি!’’

উদ্বেগ জানিয়ে মোহাম্মাদ আবুল মামুন লিখেছেন, ‘‘পৃথিবীর মানুষ যতক্ষণ পর্যন্ত না মানুষ হয়েছে, মানুষের উপর জুলুম করা ছেড়ে দিয়েছে এবং সৃষ্টিকর্তার কৃতজ্ঞতা স্বীকারে দেরী করছে, ততক্ষণ পর্যন্ত এই ধরনের নিত্য নতুন আজাব আসতেই থাকবে।’’

হাসান হাওলাদারের মন্তব্য, ‘‘অনেক রোগ উন্নত দেশের গবেষণার ফল। আর দোষ দিয়ে যায় আফ্রিকার। পারমাণবিক পরীক্ষা, জীবাণু পরীক্ষাসহ মানবজাতির ক্ষতিকর সব পরীক্ষা বন্ধ করতে হবে।’’

আরেকজন দর্শক লিখেছেন, ‘‘এটা সমকামীদের থেকে বিস্তার করতেছে। নিশ্চয় আল্লাহ যা নিষেধ করেছেন তাতে রয়েছে অকল্যাণ। সমকামীরা তবুও শিক্ষা নেবে না, কারণ এর আগে আরও মহাবিপর্যয়েও তারা শিক্ষা নেয়নি। এই ভাইরাস অগ্রাহ্য করার উপায় নেই। নবী করীম (সাঃ) বলেছেন," আল্লাহ তা‘আলা কওমে লূতের ন্যায় অপকর্মকারীদের প্রতি অভিশাপ করেছেন, তিনি এ কথাটি তিনবার বললেন।’’

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Mohmmed Dolilur ২৪ মে, ২০২২, ৩:০৭ এএম says : 0
অযথা গুজব জড়িয়ে দেয় আসলেই আমরা এমন একটা জাতী ভালো মন্দ চিন্তা করতে চাই না,শুধু শুধু বাজে কথা বলতে আমাদের অবভাস,মানিকপকস আমাদের দেশে নেই,কি জন্য বলবে আছে,এরা কি জানে না হাজার হাজার প্রবাসী দেশে মিডিলইষটে যদি নিষেধাজ্ঞা দিয়ে দেয় কত বড় ক্ষতি হবে দেশের কত কষ্টে পড়বে প্রবাসীরা,যারা এই সমস্ত মিথ্যা প্রচার করে ওদের শাস্তি দেয়া জরুরি,দৈনিক প্রতিদিন এর মধ্যে জানতে পারলাম,এই মিথ্যা কথা কে বা কাহারা গুজব ছড়াচছে,এতে দেশের ক্ষতি।
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps