শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মহানগর

বিনা বিচারে আটক বন্দিদের তালিকা চেয়ে সকল কারাগারে লিগ্যাল এইডের চিঠি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ নভেম্বর, ২০১৬, ১০:৩০ পিএম

স্টাফ রিপোর্টার : গরিব ও অসহায়দের বিনা টাকায় আইনি সেবার বিষয়ে সব মসজিদের খতিবদের মাধ্যমে তথ্য প্রচারে ইসলামিক ফাউন্ডেশনকে চিঠি দিয়েছেন সুপ্রিমকোর্ট লিগ্যাল এইড কমিটি। সরকারি আইনি সেবার তথ্য প্রচারে ইসলামিক ফাউন্ডেশনকে অনুরোধ জানিয়ে এ চিঠি পাঠানো হয়। দেশের উচ্চ আদালতে বিনা পয়সায় আইনি সেবা দেয়ার বিষয়ে সারাদেশে প্রচারণার অংশ হিসেবে এ চিঠি পাঠানো হয়েছে। এদিকে বিভিন্ন কারাগারে বিনা বিচারে ৫ বছরের বেশি সময় ধরে যত বন্দি রয়েছেন তাদের তালিকা চেয়ে সকল কারাগারের সিনিয়র জেল সুপার ও জেল সুপারের কাছে চিঠি পাঠিয়েছে সুপ্রিমকোর্ট লিগ্যাল এইড অফিস। চিঠিতে ১০ বছর ও ৫ বছর ধরে থাকা বন্দিদের আলাদা তালিকা দিতে বলা হয়েছে। সুপ্রিমকোর্ট লিগ্যাল এইড অফিসের সদস্য সচিব ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল টাইটাস হিল্লোল রেমা স্বাক্ষরে চিঠি পাঠানো হয়।
ইসলামিক ফাউন্ডেশনকে চিঠি : ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক বরাবর পাঠানো চিঠিতে বলা হয়েছে, সরকার গরিব ও অসহায় মানুষদের জন্য সুপ্রিমকোর্টে বিনা পয়সায় মামলা পরিচালনার ভার বহন করছে। সরকারি এই সেবা সম্পর্কে দেশের সকল মসজিদে শুক্রবার জুম্মার নামাজের মোনাজাতের পূর্বে সংশ্লিষ্ট মসজিদের খতিব অথবা ঈমাম সাহেব কর্তৃক উপস্থিত মুসল্লিদের অবহিত করা প্রয়োজন। এ সেবা কার্যক্রম সম্পর্কিত বক্তব্য প্রদানের মাধ্যমে এই আইনি সেবা কার্যক্রম সম্পর্কে অবহিত করলে আর্থিকভাবে অসচ্ছল মানুষগণ আইনি সহায়তা গ্রহণ করতে সক্ষম হতেন। সরকারি এ সেবা সম্পর্কে দেশের সব জামে মসজিদে শুক্রবার জুমার নামাজের মোনাজাতের আগে খতিবের উপস্থিত মুসল্লিদের অবহিত করবে। দেশের অধিকাংশ ধর্মপ্রাণ মুসলিম নিজ এলাকার জামে মসজিদে জুমার নামাজ আদায় করেন। খতিব অথবা ইমাম সাহেব মসুল্লিদের উদ্দেশ্যে সরকারি এ সেবা কার্যক্রম সম্পর্কিত বক্তব্য দিলে আর্থিকভাবে অসচ্ছল মানুষেরা আইনি সহায়তা পেতে সক্ষম হবেন।
কারাগারে চিঠি : সিনিয়র জেল সুপার ও জেল সুপারের কাছে লেখা চিঠিতে বলা হয়েছে, স¤প্রতি গণমাধ্যমের খবরে জানা গেছে, দেশের কয়েকটি কারাগারে ফৌজদারি মামলায় দীর্ঘদিন ধরে কিছু বন্দি আটক রয়েছেন। নি¤œ আদালতে বিচারের জন্য প্রস্তুত হওয়া এসব মামলাসমূহ সাক্ষ্য গ্রহণসহ নানা কারণে দীর্ঘদিন ধরে অনিষ্পত্তি অবস্থায় রয়েছে। ফলে কার্যত সাজা হওয়ার পূর্বেই এসব আসামি দীর্ঘদিন ধরে কারাভোগ করে আসছেন। সুপ্রিমকোর্ট লিগ্যাল এইড অফিস দীর্ঘদিন ধরে কারাভোগ করে আসছেন এসব আসামির হালনাগাদ তথ্য জানতে ইচ্ছুক। আপনার কারাগারে নি¤œ আদালতের কার্যক্রম চলমান থাকার কারণে আটক বন্দিদের তালিকা প্রস্তুত করে লিগ্যাল এইড অফিসে প্রেরণ করলে বিনাবিচারে আটক এসব বন্দির আইনি সহায়তার প্রদান করা সম্ভব হতো।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন