বুধবার, ২৯ জুন ২০২২, ১৫ আষাঢ় ১৪২৯, ২৮ যিলক্বদ ১৪৪৩ হিজরী

মহানগর

গুম হওয়া ব্যক্তিদের ফিরিয়ে আনতে সরকারের বিরুদ্ধে লড়াই করতে হবে : মান্না

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ মে, ২০২২, ৯:১৪ পিএম

নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না বলেছেন, গুম হওয়া ব্যক্তিদের ফিরিয়ে আনতে সরকারের বিরুদ্ধে লড়াই করতে হবে। গুম হওয়া ব্যক্তিদের তারা ফিরিয়ে দেবে না। সরকার বলবে গুম হওয়া ব্যক্তিরা কোথায় পালিয়ে গিয়েছে, কেউ পাবে না।

আজ বৃহস্পতিবার (২৬ মে) জাতীয় প্রেস ক্লাবে আয়োজিত সেমিনারে এসব কথা বলেন তিনি। ‘আর একটিও গুম নয়, নিষ্ঠুর সরকারকে না বলুন’ শীর্ষক সেমিনারের আয়োজন করে নাগরিক ঐক্য। বিরোধী দলীয় নেতাকর্মীদের গুমের সঙ্গে রাষ্ট্রীয় বাহিনী জড়িত দাবি করে মান্না বলেন, গুমের সঙ্গে রাষ্ট্রীয় আইন প্রয়োগকারী সংস্থাগুলো জড়িত। এ সরকার সত্যের কাছে থাকতে চায় না। জাতিসংঘ বলল, এতোগুলো লোকের লিস্ট দিলাম, তারা এখন কোথায়, তাদের খোঁজ দিন। সরকার তাদের খোঁজ দিতে পারেনি।

আইনশৃঙ্খলা বাহিনীর ওপর যুক্তরাষ্ট্রের নিষেজ্ঞাধার প্রসঙ্গ টেনে মান্না বলেন, আমাদের পররাষ্ট্রমন্ত্রী আমেরিকার পররাষ্ট্রমন্ত্রীকে গিয়ে বললেন, আমরা সবকিছু মেনে নেব, তোমরা নিষেধাজ্ঞা তুলে নাও। তারা বলল, যাদের ওপর আমরা নিষেধাজ্ঞা দিয়েছি, সেটা তো বিনাকারণে দিইনি। তার প্রমাণ আছে।তিনি আরও বলেন, আমেরিকার পররাষ্ট্রমন্ত্রীকে আমাদের পররাষ্ট্রমন্ত্রী আরও বললেন, সামনে তো নির্বাচন। বিএনপি নির্বাচনে না আসলে তোমরা কি ওই নির্বাচন মানবে না? বিএনপি যেন নির্বাচনে আসে তার জন্য আপনারা কিছু একটা বলুন। আবার ভারতে গিয়ে বললেন, তোমরা গিয়ে একটু আমেরিকাকে বোঝাও। আমেরিকা যেন নিষেধাজ্ঞা তুলে নেয়। এ রকম করে কিছু হবে না। এই রকম পরিস্থিতিতে আমাদের সবাইকে আরও বেশি ঐক্যবদ্ধ হতে হবে।

অনুষ্ঠানে বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সভাপতি সাইফুল হক বলেন, গুমের জন্য যুক্তরাষ্ট্র আইনশৃঙ্খলা বাহিনীর ওপর নিষেধাজ্ঞা দিয়েছে। কিন্তু স্বরাষ্ট্রমন্ত্রী বললেন, তারা গুমের সঙ্গে জড়িত নয়। এরপর কীভাবে তিনি স্বরাষ্ট্রমন্ত্রী থাকেন, এটা আমি বুঝি না। গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি বলেন, বর্তমান সরকারের আমলে গুম হওয়া বেশিরভাগ মানুষ বিরোধী রাজনীতির সঙ্গে জড়িত। ভিন্ন মতের অনুসারী ছিলেন। গুম হওয়া কেউ ফিরে আসলে কোনো কথা বলেন না। অনেকেই বছরের পর বছর ধরে নিখোঁজ থাকায় তাদের হত্যা করা হয়েছে, নাকি বেঁচে আছেন সেই ব্যাপারে পরিবারের সদস্যরাও কিছু জানেন না।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps