শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

পর্যটন খাতে এক ট্রিলিয়ন ডলার বিনিয়োগ পরিকল্পনা

এক দশকের মধ্যে বিশ্ব পর্যটনের শীর্ষ স্থান দখল করতে চায় সউদী আরব

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ মে, ২০২২, ১২:০৩ এএম

পর্যটন খাতে এক ট্রিলিয়ন ডলার বিনিয়োগের সিদ্ধান্ত নিয়েছে সউদী আরব। আগামি এক দশকে এই অর্থ ব্যয় করা হবে। তেলভিত্তিক অর্থনীতির দেশটি আশা করছে এই বিনিয়োগের মধ্য দিয়ে অর্থনীতিতে বৈচিত্র্য আনা যাবে। ২০৩০ সালের মধ্যে অন্তত ১০ কোটি পর্যটককে টানতে চায় সউদী আরব।

এমনিতেই বিশ্বের লাখ লাখ মুসলিম প্রতি বছর সউদী আরব সফর করেন। তবে সেগুলো সবই ধর্মীয় উদ্দেশ্যে। সউদী আরব এখন সেখান থেকে বের হওয়ার চেষ্টা করছে। ধর্মীয় পর্যটনের বাইরেও অবসর কাটাতে পর্যটকরা দেশটি সফরে যাবেন এমন আকর্ষণ সৃষ্টিতে বিনিয়োগ হচ্ছে। ২০৩০ সালের মধ্যে সউদী আরবকে আধুনিকীকরণের সিদ্ধান্ত নেয়া হয়েছে। সম্প্রতি এন্ট্রপ্রনার মিডল ইস্ট-এর প্রকাশিত এক বিশেষ রিপোর্টে এসব কথা উঠে এসেছে।

এতে বলা হয়েছে, এক দশকের মধ্যে বিশ্ব পর্যটনের শীর্ষ স্থান দখল করতে চায় সউদী আরব। এ জন্য নারীদের কর্মসংস্থান বৃদ্ধি করছে দেশটি। রিপোর্টে বলা হয়, সউদীতে নারীর কর্মসংস্থা রকেট গতিতে বাড়ছে। ১৫ বছর আগে যেখানে ৫ শতাংশ নারী কাজ করতো সেখানে এখন ৩৪ শতাংশ নারী অর্থনীতিকে এগিয়ে নিতে সাহায্য করছে। নতুন নতুন শিল্প গড়ে উঠছে দেখেই এই চাকরির সুবিধা নিশ্চিত হচ্ছে। পর্যটনে বিনিয়োগ বাড়লে সামনে এ অবস্থায় আরও উন্নতি দেখা যাবে। এ মাসের শুরুতেই সউদী আরব ঘোষণা দেয়, পর্যটনের প্রচারে তারা আর্জেন্টিনার ফুটবল তারকা লিওনেল মেসির সঙ্গে চুক্তি করেছে। ফুটবলে পর্তুগিজ তারকা ক্রিশ্চিয়ানো রোনালদোর পরই বর্তমানে সবথেকে বেশি অনুসারি মেসির। তাই তার সঙ্গে চুক্তি সউদী পর্যটনকে বিশ্বজুড়ে আরও জনপ্রিয় করে তুলবে বলে আশা করা হচ্ছে। এরইমধ্যে মেসি তার ইনস্টাগ্রামে সউদী আরব সফরের ছবি আপলোড করেছেন। তাতে তিনি হ্যাশট্যাগ জুড়ে দিয়েছেন। সূত্র : জেরুজালেম পোস্ট।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন