রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

নোনা জলে উৎপাদিত ‘সীউইড’ সুষম খাবার

কুয়াকাটায় মৎস্য ও প্রানী সম্পদ মন্ত্রী

কলাপাড়া (পটুয়াখালী) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ৪ জুন, ২০২২, ১২:০০ এএম

সামুদ্রিক নোনা জলে উৎপাদিত ‘সীউইড’ সুষম খাবার হিসেবে মানুষের কাছে পরিচিতি করতে হবে। এটি উৎপাদন করে ভোক্তাদের কাছে জনপ্রিয় করে তুলতে পারলে উপকূলীয় এলাকার মানুষ সাবলম্বী হবে, দেশ হবে সমৃদ্ধ। ২০১৯ সাল থেকে আমরা উৎপাদন শুরু করেছি। আগামীতে দেশের চাহিদা মিটিয়ে বহির্বিশে^ও রপ্তানী করে অর্থনৈতিকভাবে দেশ সক্ষমতা অর্জন করতে পারবে বলে দাবি করেছেন মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম। গতকাল শুক্রবার দুপুুরে মৎস্য গবেষণা ইনন্সিটিটিউট মৎস্য ও প্রানী সম্পদ মন্ত্রণালয়ের উদ্যোগে কুয়াকাটায় আয়োজিত একদিনের ‘সীউইড মেলা উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

এসময় মন্ত্রী সীউইড উৎপাদন প্রসঙ্গে বলেন, কুয়াকাটা-কলাপাড়ার সকল ব্যবসায়ী ও হোটেল-মোটেল মালিকসহ স্থানীয় জনসাধরণকে সচেতন করা ও উদ্বুদ্ধকরার মাধ্যমে সীউইউ উৎপাদন এবং খাওয়ার অভ্যস্তকরণে মানুষের আমিষের ঘাটতি মেটাতে এবং রোগ প্রতিরোধ ক্ষমতার বৃদ্ধিও পবে, তারই জন্য এই মেলার আয়োজন করা হয়েছে। আগে আমরা এই খাবারকে গরুত্ব দিতাম না। আগে দেশে গড় আয়ু বেশি ছিলো না। এখন বৃদ্ধি পাচ্ছে মানুষের সচেতনতার কারণে।

কুয়াকাটা পর্যটন হলিডেহোমস এর মিলনাতনে বাংলাদেশ মৎস্য গবেষনা ইনস্টিটিউট এর মহাপরিচালক ড. ইয়াহিয়া মাহমুদের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্যে তিনি আরো বলেন, দেশের কিছুসংখ্যক মানুষ দেশের উন্নয়ন দেখছেন না। তারা উন্নয়নের সুবিধা নিবেন, কিন্তু প্রসংশা করতে জানেন না। তারা সবসময় চোরাবালিতে গুপ্ত পথ খুঁজে ক্ষমতায় যেতে চায়। দেশের উন্নয়নের স্বার্থে জনগণকে ঐক্যবদ্ধভাবে তা প্রতিহত করতে হবে। জননেত্রী শেখ হাসিনা ক্ষমতায় আছেন বলে দেশের টাকায় পদ্মাসেতু হয়েছে।

উদ্বোধনী সভায় অন্যান্যেও মধ্যে বক্তব্য রাখেন মৎস্য ও প্রানিসম্পদ মন্ত্রণালয়ের সচিব, ড. মুহাম্মদ ইয়ামিন চৌধুরী, মৎস্য অধিদফতরের মহাপরিচালক খ.মাহবুবুল হক প্রমুখ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন