রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মহানগর

গ্যাসের মূলবৃদ্ধির সিদ্ধান্ত জনস্বার্থ বিরোধী

বিভিন্ন ইসলামী দলের নেতৃবৃন্দ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ জুন, ২০২২, ৭:৪৭ পিএম

গ্যাসের মূল্যবৃদ্ধির সিদ্ধান্তকে জনস্বার্থ বিরোধী বলে বিভিন্ন ইসলামী দলের নেতৃবৃন্দ তীব্র প্রতিবাদ ও নিন্দা জানিয়েছেন। তারা অবিলম্বে গ্যাসের মূল্য বৃদ্ধির সিদ্ধান্ত প্রত্যাহারের জোর দাবি জানিয়েছেন। বাংলাদেশ খেলাফত আন্দোলন ঃ গ্যাসের মূল্য শতকরা ২২.৭৮ ভাগ বৃদ্ধির সিদ্ধান্তকে জনসার্থ বিরোধী উল্লেখ করে এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন বাংলাদেশ খেলাফত আন্দোলন প্রধান আমীরে শরীয়ত আল্লামা আতাউল্লাহ হাফেজ্জী। তিনি বলেন, বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন গ্রাহকদের গ্যাস সরবরাহ নিশ্চিত না করে বারবার গ্যাসের মূল্য বৃদ্ধি করে সম্পূর্ণ অন্যায় ও অযৌক্তিক সিদ্ধান্ত নিয়েছে। এতে নতুন করে বিভিন্ন পণ্যের মূল্য বৃদ্ধি পাবে। জনগণের কষ্ট ও দুর্ভোগ ব্যাপকহারে বাড়বে। তিনি বলেন, কিছু অর্থলোভী কর্মকর্তাদের যোগসাজশে গ্যাসের অবৈধ সংযোগ প্রদানসহ অপচয় ও দুর্নীতির কারণে বৈধ গ্রাহকরা ঠিকমতো গ্যাস না পেয়েও বিল পরিশোধ করতে বাধ্য হচ্ছে। যা সম্পূর্ণ বেআইনি ও জুলুম ছাড়া কিছু নয়। আজ সোমবার রাজধানীর কামরাংগিরচরস্থ জামিয়া নূরিয়া ইসলামিয়ায় ছাত্রদের প্রশিক্ষণ মূলক বক্তৃতা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, জামিয়ার শায়খুল হাদীস মাওলানা হাজী ফারুক আহমদ,শায়খুল হাদিস মাওলানা শেখ আজিমউদ্দিন,মুফতি মুজিবুর রহমান, মাওলানা মুজিবুর রহমান হামিদী, মাওলানা মুফীজুর রহমান, মাওলানা সাইফুল ইসলাম সুনামগঞ্জী,মাওলানা সুলতান মহিউদ্দিন, মাওলানা মাহবুবুল্লাহ,মাওলানা তাসলীমুল হাসান, মাওলানা মামুনুর রশীদ, মাওলানা জসীমউদ্দিন প্রমুখ। অনুষ্ঠান শেষে চট্টগ্রামের সীতাকু-সহ দেশের বিভিন্ন জায়গায় অগ্নিকান্ডের ঘটনায় হতাহতদের জন্য দোয়া করা হয়।
ইসলামী ঐক্যজোট ঃ এদিকে, ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান ও বাংলাদেশ নেজামে ইসলাম পার্টির সভাপতি অ্যাডভোকেট মাওলানা আব্দুর রকিব আজ এক বিবৃতিতে বলেন, গ্যাসের মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত অমানবিক। গ্যাসের মূল্যবৃদ্ধির কারণে অন্যান্য পণ্যসামগ্রির দাম বেড়ে যাবে। এতে সাধারণ ক্রেতারা জুলুমের শিকার হবে। অবিলম্বে গ্যাসের মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত প্রত্যাহার করতে হবে। তিনি বলেন, গ্যাস বাংলাদেশের প্রাকৃতিক সম্পদ ও আল্লাহ তায়ালার অশেষ নিয়ামত। কর্তৃপক্ষের অবহেলা ও দায়িত্বহীনতার কারণে অনেক জায়গায় পাইপ লাইন লিকেজ হয়ে এর ব্যাপক অপচয় হচ্ছে। তিনি বলেন, গ্যাসের মূল্য বৃদ্ধি করে দায়িত্বশীলদের দুর্নীতি ও লোটপাটের দায় সাধারণ গ্রাহকদের উপর চাপানো হচ্ছে। তিনি বিষয়টি জনগুরুত্বপূর্ণ বিবেচনা করে অবিলম্বে গ্যাসের অতিরিক্ত বর্ধিত মূল্য প্রত্যাহার, অবৈধ গ্রাহকদের সংযোগ বিচ্ছিন্ন ও বৈধ গ্রাহকদের জন্য গ্যাস সরবরাহ নিশ্চিত কারার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি আহবান জানান।
ইসলামী আন্দোলন বাংলাদেশ ঃ গ্যাসের দামবৃদ্ধির সিদ্ধান্তের ফলে দেশের অর্থনীতিতে বিরুপ প্রভাব পড়বে এবং জনসাধারণের ভোগান্তি চরমে পৌঁছবে বলে মন্তব্য করেছেন ইসলামী আন্দোলন বাংলাদেশ-এর মহাসচিব প্রিন্সিপাল হাফেজ মাওলানা ইউনুছ আহমাদ। আজ সোমবার এক বিবৃতিতে তিনি এর প্রতিবাদ জানিয়ে বর্ধিত মূল্য প্রত্যাহারের দাবি জানান। ইসলামী আন্দোলন মহাসচিব বলেন, গ্যাসের মূল্যবৃদ্ধি জনজীবনে মূল্যস্ফীতির চাপ বৃদ্ধির পাশাপশি সামগ্রিক ব্যয়ভার অসহনীয়ভাবে বেড়ে যাবে। জনজীবনে দুর্গতির মাত্রা চরম পর্যায়ে পৌঁছবে। এই দামবৃদ্ধিতে নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম হু-হু করে বাড়তে থাকবে। মধ্যম ও নিন্ম আয়ের মানুষ ভয়ানক দুর্ভোগের মধ্যে পড়বে। তিনি আরো বলেন, এর প্রভাবে বাসাভাড়া বৃদ্ধিসহ জীবনযাত্রার ব্যয় বৃদ্ধি পাবে। শ্রমজীবী খেটেখাওয়া অনেক মানুষ ইতোমধ্যে শহর ছেড়ে গ্রামে চলে যাচ্ছে। সরকারকে অবিলম্বে গ্যাসের এই বর্ধিত মূল্য প্রত্যাহার করতে হবে। জনদুর্ভোগ কমাতে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যে ভর্তুকি বাড়াতে হবে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন