বৃহস্পিতবার, ১৮ আগস্ট ২০২২, ০৩ ভাদ্র ১৪২৯, ১৯ মুহাররম ১৪৪৪

আন্তর্জাতিক সংবাদ

ইরানের বিরুদ্ধে আবার নিষেধাজ্ঞা আমেরিকার

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৭ জুন, ২০২২, ১:৩৯ পিএম

ইরানের দুই নাগরিকের বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করেছে আমেরিকা। সোমবার মার্কিন অর্থমন্ত্রণালয় জানায়, আমেরিকা সন্ত্রাসবাদে আর্থিক যোগান প্রতিহত করার লক্ষ্যে নিজের মিত্রদের সাথে নিয়ে ১৩ ব্যক্তি ও মধ্যপ্রাচ্যে তৎপর তিনটি সন্ত্রাসী গোষ্ঠীর বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে।

এই ১৩ ব্যক্তির মধ্যে তিনজনের ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসির কুদস ফোর্সের সাথে সম্পর্ক রয়েছে, দু’জন সরাসরি ইরানি নাগরিক এবং একজন লেবাননের অধিবাসী।

আমেরিকা, বাহরাইন, সংযুক্ত আরব আমিরাত, সৌদি আরব, কুয়েত, কাতার ও ওমানকে নিয়ে ‘টেররিস্ট ফাইনান্সিং টার্গেটিং সেন্টার’ নামক সংস্থা গঠন করা হয়েছে এবং আমেরিকা দাবি করছে এই সংস্থার সাথে সমন্বয় করেই নতুন নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

আমেরিকা ও তার মিত্ররা এর আগেও আইআরজিসির সাথে সম্পর্ক রক্ষা করাসহ নানা অজুহাতে ইরানের বহু ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে। এছাড়া, একই অভিযোগে এর আগেও বহু বিদেশী ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিয়েছে আমেরিকা।

আমেরিকা এমন সময় ইরানের বিরুদ্ধে এ নিষেধাজ্ঞা আরোপর করল যখন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন দাবি করেন, তিনি আলোচনার মাধ্যমে ইরানের পরমাণু সমঝোতায় ফিরতে এবং তেহরানের ওপর আরোপিত সব নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে চান।
সূত্র : পার্সটুডে

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন