শুক্রবার, ১২ আগস্ট ২০২২, ২৮ শ্রাবণ ১৪২৯, ১৩ মুহাররম ১৪৪৪

আন্তর্জাতিক সংবাদ

সিরিয়ার বিমানবন্দরে ইসরায়েলের বর্বর হামলা, সব ফ্লাইট স্থগিত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ জুন, ২০২২, ১০:০০ এএম

সিরিয়ায় হামলা চালিয়েছে ইসরায়েল। সিরিয়ার রাজধানী দামেস্কের আন্তর্জাতিক বিমানবন্দরে ইসরায়েল ক্ষেপণাস্ত্র হামলা চালায়। হামলায় বিমানবন্দরের রানওয়ে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়। হামলার পর বিমানবন্দর থেকে সব ধরনের ফ্লাইট বন্ধ ঘোষণা করেছে দেশটি। তবে হামলায় কোনো হতাহতের সংখ্যা নিশ্চিত হওয়া যায়নি।

বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে সিরিয়ার সেনাবাহিনীর এক মুখপাত্রের বরাত দিয়ে বলা হয়েছে, সিরিয়ার প্রতিরক্ষাবাহিনী আকাশেই থাকতেই অধিকাংশ ক্ষেপণাস্ত্র ধ্বংস করেছে। তারপরও অল্প কিছু ক্ষেপণাস্ত্র বিমানন্দরে আঘাত হানে। এ সময় বেশ কয়েকজন আহত হন এবং বিমানবন্দরের বেশ কিছু যন্ত্রপাতি নষ্ট হয়ে যায়। তবে কতজন আহত হয়েছেন তার সংখ্যা নিশ্চিত করেননি ওই কর্মকর্তা।
দেশের বাইরে থেকে আগত ফ্লাইটগুলোকে আলেপ্পো বিমানবন্দর ব্যবহার করতে বলা হয়েছে।
এদিকে, সিরিয়ার রাষ্ট্রায়ত্ত সংবাদ সংস্থা সানার বরাত দিয়ে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে বলা হয়েছে, ‘ভোররাত চারটা ২০ মিনিটের দিকে ইসরায়েল অধিকৃত গোলান মালভূমি থেকে আকাশ পথে হামলা চালানো হয়।’
তবে, যুক্তরাজ্যভিত্তিক মানবাধিকার সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছে, ইসরায়েলের ক্ষেপণাস্ত্র সিরিয়ায় অবস্থিত লেবাননের বিদ্রোহী গোষ্ঠী হিজবুল্লাহর একটি অস্ত্রের ডিপোতে আঘাত হানে। একই সঙ্গে দামেস্ক বিমানবন্দরেও আঘাত হানে।
২০১১ সালে সিরিয়ার গৃহযুদ্ধ শুরুর পর ইসরায়েল সিরিয়ায় কয়েক শ হামলা চালিয়েছে। যদিও ইসরায়েল কখনোই এসব হামলার দায় স্বীকার করেনি। বিশ্লেষকদের ধারণা, এই হামলাও আগের হামলার ধারাবাহিকতা মাত্র এবং ইরান সমর্থিত হিজবুল্লাহকে সতর্ক করে দেওয়া। সূত্র : আল জাজিরা

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন