সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খেলাধুলা

মোস্তাফিজকে ডিউক বলের ধারণা দিলেন ডোনাল্ড

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১২ জুন, ২০২২, ১১:২৯ এএম

বাংলাদেশ ঘরের মাঠে টেস্টে খেলে কোকাবুরা বলে। কিন্তু ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজে খেলা হয় ডিউক বলে। ফলে সিমের আকৃতিতে থেকে যায় ভিন্নতা। ডিউক বলে পেস বোলাররা পান অনেক বেশি মুভমেন্ট। সেই মুভমেন্ট আদায় করার কৌশলও জানতে হয়।

লম্বা সময় পর টেস্ট দলে ফেরা মোস্তাফিজুর রহমানকে এসব টেকনিক্যাল বিষয়ই বোঝালেন পেস বোলিং কোচ অ্যালান ডোনাল্ড। অ্যান্টিগায় চলমান একমাত্র প্রস্তুতি ম্যাচে মোস্তাফিজকে এখনো বল করতে দেখা যায়নি। প্রস্তুতি ম্যাচের প্রথম একাদশের বাইরে আছেন তিনি। অন্যরা যখন প্রস্তুতি ম্যাচে ব্যস্ত তখন মোস্তাফিজকে নিয়ে আলাদা সেশন করেন ডোনান্ড।

আইপিএল খেলে দেশে ফেরার পর বিশ্রামে ছিলেন বাঁহাতি পেসার। ওয়েস্ট ইন্ডিজ উড়ে গিয়ে শনিবারই প্রথম বল হাতে নেন। এর আগে কখনো ওয়েস্ট ইন্ডিজে যাওয়া হয়নি তার, ইংল্যান্ডেও কোনদিন খেলেননি টেস্ট। ডিউক বল তাই একদম অচেনা মোস্তাফিজের কাছে।

দক্ষিণ আফ্রিকার সাবেক তারকা হলেও ইংল্যান্ডে কাউন্টি ক্রিকেট খেলার কারণে ডিউক বল বেশ চেনা ডোনাল্ডের। সেই অভিজ্ঞতাই দিচ্ছেন ফিজকে, 'কোকাবুরা থেকে ডিউক বলে আসা। যে বলে ওয়ারউইকশায়ারে খেলার সময় আমি খুব অভ্যস্ত ছিলাম। ইংল্যান্ডে কাউন্টি ক্রিকেট ও টেস্ট ম্যাচ ক্রিকেটে এই বল ব্যবহৃত হয়।'

'এই বলে খুব বড় সিম থাকে। এই সিম ব্যবহার করতে বোলারদের অনেক খাটতে হবে। ফিজের সঙ্গে আজ প্রথম সেশন হলো। আইপিএলের পর সে প্রথম বল হাতে নিল।'


বিসিবির পাঠানো ভিডিওতে দেখা যায় ডিউক বলে স্পট বোলিং করছেন মোস্তাফিজ। ডোনাল্ডের কাছ থেকেও নিচ্ছেন ধারণা। বাংলাদেশের পেস বোলিং কোচের ধারণা সময় কম থাকলেও অভ্যস্ত হয়ে উঠবেন বাঁহাতি পেসার, 'তাকে এই বল সম্পর্কে কিছুটা ধারণা দিলাম। তাকে গ্রিপ সামান্য বদলাতে হবে। তবে এই বল হাতে নিয়ে সে ভালো বোধ করছে।'

লাল বলের চুক্তিতে না থাকায় টেস্ট খেলা থেকে দূরে ছিলেন মোস্তাফিজ। তবে তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম চোটে থাকায় মোস্তাফিজকে এক প্রকার জোর করেই ওয়েস্ট ইন্ডিজে টেস্ট খেলতে পাঠিয়েছে বিসিবি।

১৬ জুন অ্যান্টিগায় প্রথম টেস্টে ইবাদত হোসেন, খালেদ আহমেদদের পাশাপাশি তৃতীয় পেসার হিসেবে মোস্তাফিজকে একাদশে দেখা যেতে পারে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন